X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

টেলিভিশন দেখে রিগ্যানের মৃত্যুদণ্ডের কথা জেনেছেন প্রতিবেশীরা

বগুড়া প্রতিনিধি
২৭ নভেম্বর ২০১৯, ২২:০৩আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ০১:৩১

রাকিবুল হাসান রিগ্যান ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের মধ্যে চার জনের বাড়ি বগুড়ায়। এদের মধ্যে দুজন ওই দিনই নিহত হন। বুধবার (২৭ নভেম্বর) ঘোষিত রায়ে বাকি দুজনের ফাঁসির আদেশ হয়েছে। তারা হলো- রাকিবুল হাসান রিগ্যান ও মামুনুর রশিদ রিপন।

বুধবার দুপুরে বগুড়া শহরের জামিলনগর এলাকায় গিয়ে দেখা গেছে, ফাঁসির সাজাপ্রাপ্ত রাকিবুল হাসান রিগ্যানদের বাড়িতে কেউ নেই।

প্রতিবেশী সাজ্জাদ হোসেন পল্লব, আবদুস সামাদ ও সালাম শেখ জানান, তিন বছর আগে রিগ্যান গ্রেফতার হয়েছে। ঘটনাটি তাদের মনে ছিল না। বুধবার দুপুরে টেলিভিশনে ৭ জঙ্গির ফাঁসির রায় ঘোষণার সময় তারা জেনেছেন, রিগ্যানের ফাঁসির আদেশ হয়েছে।

রিগ্যানের মা কোথায় এ প্রসঙ্গে প্রতিবেশী এক বৃদ্ধা জানান, গত দুদিন তাদের কাউকে বাড়িতে দেখেননি। তবে প্রতিবেশীদের ধারণা, রায়ের কারণে মা রোকেয়া ও অন্যরা ঢাকা গেছেন।

তারা জানান, রিগ্যান বগুড়া শহরের ইসলামপুর হরিগাড়ি গ্রামের মৃত ঠিকাদার রেজাউল হকের ছেলে। তার মা রোকেয়া আকতার নন্দীগ্রাম উপজেলার বিজরুল স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স। পরে তারা জামিলনগর এলাকায় বাড়ি নির্মাণ করে বসবাস শুরু করেন। রিগ্যানের একমাত্র বোনকে ইসলামপুর হরিগাড়ি গ্রামে বিয়ে দেওয়া হয়েছে।

বগুড়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. ইব্রাহিম জানান, রিগ্যানের পরিবার তার এলাকায় বসবাস করলেও তাদের সম্পর্কে তার কিছু জানা নেই। তিনি টেলিভিশনে অন্য জঙ্গিদের সঙ্গে রিগ্যানের ফাঁসির আদেশের কথা শুনেছেন।

নন্দীগ্রামের বিজরুল স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তোফাজ্জল হোসেন জানান, সিনিয়র স্টাফ নার্স রোকেয়া আকতার ছুটিতে আছেন।  

মামুনুর রশিদ রিপন বগুড়ার নন্দীগ্রাম উপজেলার শেখের মাড়িয়া গ্রামের মৃত নাসির উদ্দিনের ছেলে। রিপন স্থানীয় আঁচলতা মাদরাসা থেকে পঞ্চম শ্রেণি ও ২০০৯ সালে চাঁপাইনবাবগঞ্জের দারুস হাদিস মাদরাসা থেকে দাওরায়ে হাদিস পাস করে। এরপর বগুড়া শহরে সাইবারটেক নামে একটি প্রতিষ্ঠানে চাকরি নেয়।

রিপনের ভাবী সাহেরা বেগম জানান, ২০১৫ সাল থেকে রিপন তাদের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন। জয়পুরহাটের আক্কেলপুরে বিয়ে করেন।

রিপনের গ্রামের বাড়িতে গিয়ে দেখা গেছে, গ্রামবাসীরা রায় শোনার জন্য টেলিভিশন সেটের সামনে বসে আছেন। বাড়িতে রিপনের বড় ভাইয়ের স্ত্রী সাহেরা বেগম ছাড়া কেউ নেই। তিনি জানান, রিপনের মা হাসনা হেনা ও বড় ভাই মাসুদ রানা রায় শোনার জন্য মঙ্গলবার ঢাকায় গেছেন। ভাবী সাহেরা দেবর রিপনের ফাঁসির রায় নিয়ে কোনও মন্তব্য করেননি।

গ্রামের আবদুস সাত্তার ও রাজ্জাক সরকার জানান, রিপন ছোটবেলায় খুব শান্ত ও লেখাপড়ায় ভালো ছিলেন। কীভাবে তিনি জঙ্গি হলেন, সে সম্পর্কে তারা বলতে পারেননি।

অন্যদিকে ওই জঙ্গি হামলায় জড়িত বগুড়ার শাজাহানপুর উপজেলার চুপিনগর ইউনিয়নের বৃ-কুষ্টিয়া গ্রামের কৃষক আবুল হোসেনের ছেলে খায়রুল ইসলাম পায়েল ও ধুনট উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়নের বানিয়াজান গ্রামের কৃষক বদিউজ্জামানের ছেলে শফিকুল ইসলাম উজ্জ্বল অভিযানে নিহত হন।

 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
উপজেলা নির্বাচনবিএনপির কারণে ভিন্ন কৌশল নেওয়ার কথা জানালো আ.লীগ
মাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
৮ জনকে গ্রেফতারের পর ডিবি’র দাবিমাদক-চাঁদাবাজি নিয়ে দ্বন্দ্বের জেরে পল্লবীতে পাভেল হত্যা
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
পিবিআইয়ের প্রতিবেদন গ্রহণ, পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট