আজ নেত্রকোনা ট্র্যাজেডি দিবস

Send
নেত্রকোনা প্রতিনিধি
প্রকাশিত : ১১:২৪, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৪৮, ডিসেম্বর ০৮, ২০১৯

নেত্রকোনা ট্রাজেডি দিবস২০০৫ সালের ৮ ডিসেম্বর এই দিনে নেত্রকোনা জেলা শহরের উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এই ঘটনায় ৮ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। জামাআতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) এই বোমা হামলার দায় স্বীকার করে।

বোমা হামলায় আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর নেত্রকোনা জেলার যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক যাদব দাসসহ ৮ জন নিহত এবং কমপক্ষে ৫০ জন আহত হয়।

৮ ডিসেম্বর নেত্রকোনা ট্র্যাজেডি দিবস উদযাপন কমিটি দিবসটি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল সাড়ে ৯টায় উদীচী কার্যালয়ের সামনে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সকাল ১০টায় উদীচী কার্যালয়ের সামনে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, ১০টা ৪০ মিনিট থেকে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত ৫ মিনিট স্তব্ধতা কর্মসূচি পালন, সকাল ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রতিবাদ মিছিল, বেলা ১২টায় শহীদদের কবর জিয়ারত ও শহীদ পরিবারবর্গের সঙ্গে সাক্ষাৎ, বিকাল সাড়ে ৫টায় শহীদ মিনার প্রাঙ্গণে সন্ত্রাস, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ ও গণসঙ্গীত পরিবেশন।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জেএমবি প্রধান শায়খ আব্দুর রহমান, সিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই, শামরিক শাখার প্রধান আতাউর রহমান সানি, জেএমবি কমান্ডার আসাদুজ্জামান, সালাহউদ্দিন এবং ইউনুসসহ ৮ জনকে আসামি করে পৃথক দুটি মামলা করে। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-২ মামলার ৭ আসামিকে ফাঁসি ও বাংলা ভাইয়ের স্ত্রীকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

/এনএস/এমএমজে/

লাইভ

টপ