মুক্ত দিবসে মুক্তিযুদ্ধের চেতনায় রঙিন স্কুলের দেয়াল

Send
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রকাশিত : ১২:১৫, ডিসেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩০, ডিসেম্বর ০৮, ২০১৯

স্কুলের দেয়ালে আঁকা হয়েছে ছবিকিছুদিন আগেও নানা ধরনের পোস্টার, বিজ্ঞাপন ও লেখা ছিল ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়ালজুড়ে। সেসব মুছে দেয়ালে আঁকা হয়েছে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের বিভিন্ন ছবি। ৮ ডিসেম্বর (রবিবার) ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে প্রতিবছরই এমন ছবি আঁকা হয়।

দেয়ালে ছবি আঁকা চলছে

ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ নামের একটি সংগঠন ‘রঙিন হবে আমাদের স্কুল’ কর্মসূচির মাধ্যমে শহরের একটি স্কুলের দেয়ালে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ছবি আঁকে। গত পাঁচ বছর ধরে তারা এই আয়োজন করছে। এই কর্মসূচির আওতায় এবছর ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়ালে ছবি আঁকা হয়েছে। এতে স্কুলের দেয়াল যেমন বিজ্ঞাপন মুক্ত হচ্ছে, তেমনি শিক্ষার্থীরাও জানতে পারছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস।

স্কুলের দেয়ালে আঁকা ছবিরবিবার ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসের দিন সকাল ৮টা ৮ মিনিটে জেলার ৮ জন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ‘রঙিন হবে আমাদের স্কুল’ কার্যক্রমের উদ্বোধন করেন। ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ সংগঠনের ডাকে ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের প্রায় ২০ জন সদস্য ছবি আঁকার কাজে সহযোগিতা করেছে।

স্কুলের দেয়ালে ছবি আঁকা চলছে বিদ্যালয়ের দেয়ালের ৪৫টি ব্লকে আঁকা হয়েছে ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ, বধ্যভূমি, সম্মুখযুদ্ধ, ’৭১-এর চিঠি, গণহত্যা, শরণার্থীসহ মুক্তিযুদ্ধের নানা ছবি। গত ২৮ নভেম্বর থেকে এই ছবি আঁকার কাজ শুরু হয়। শেষ হয় ৭ ডিসেম্বর।

স্কুলের দেয়ালে ছবি আঁকা চলছে বাংলাদেশ গ্যাস ফিল্ডস স্কুল অ্যান্ড কলেজের ছাত্র আবু সায়েম ভূঁইয়া বলে, ‘প্রথমবারের মতো মুক্তিযুদ্ধের সময় আমাদের শরণার্থীদের একটি ছবি এঁকেছি আমি। এই ছবিটি নিজের হাতে আঁকার সুযোগ পেয়ে আমার ভালো লাগছে।’

স্কুলের দেয়ালে ছবি আঁকা চলছে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের ছাত্রী ফাল্গুনি মল্লিক জানান, তিনি ’৫২-এর ভাষা আন্দোলনের একটি ছবি এঁকেছেন। ছবিটি আঁকতে গিয়ে বারবার তার মনে হচ্ছিল মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা। ছবি আঁকতে পেয়ে দেশাত্মবোধের ভিন্ন অনুভূতি কাজ করছে।

স্কুলের দেয়ালে আঁকা ছবি গভর্নমেন্ট মডেল গার্লস উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী শ্রাবণী আক্তার বলেন, ‘রাষ্ট্রভাষা বাংলা নিয়ে ছবির কাজ করেছি। অনেক ভালো লেগেছে। আমার ছবি অনেকেই দেখবে। এটাই আমার মতো খুদে চিত্রশিল্পীর বড় পাওনা।’

দেয়ালে ছবি আঁকা চলছেএ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল বলেন, ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ সংগঠনের উদ্যোগে স্কুলের দেয়ালে ছবি আঁকা  হচ্ছে। এ যেন মুক্তিযুদ্ধকেই সামনে নিয়ে এসেছে। নিঃসন্দেহে তাদের এ উদ্যোগ প্রশংসনীয়। এতে করে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারছে।

দেয়ালে ছবি আঁকা চলছেসংগঠনের প্রতিষ্ঠাতা বিবর্ধন রায় ইমন বলেন, ‘স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতেই আমাদের এ উদ্যোগ। গত পাঁচ বছর ধরে এই কর্মসূচির আয়োজন করা হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবসে সবাইকে নিয়ে আমরা বিজয়ের আনন্দে মেতে উঠতে চাই।’

/এসটি/এমএমজে/

লাইভ

টপ
X