তা‌জিংডংয়ের কাছে ইটভাটা নির্মাণ বন্ধের দা‌বি

Send
বান্দরবান প্র‌তিনিধি
প্রকাশিত : ১১:১৫, ডিসেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৩৮, ডিসেম্বর ০৯, ২০১৯

বান্দরবানবান্দরবা‌নের তা‌জিংডং পাহা‌ড়ের পাদ‌দে‌শে ইটভাটা স্থাপনের প্রক্রিয়া বন্ধের দাবিতে মানববন্ধন করেছে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ছাত্র সংগঠন। র‌বিবার (৮ ডিসেম্বর) বান্দরবান প্রেস ক্লা‌বের সাম‌নে এ দাবিতে মানববন্ধন হয়। এসময় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র প‌রিষ‌দের নেতা থোয়াই ক্য জাই চাকমা, মারমা স্টু‌ডেন্টস কাউন্সি‌লের নি অং মারমা, বম স্টু‌ডেন্টস ফোরা‌মের হা লুই লুই বমসহ অন্যান্য ছাত্র নেতারা। মানববন্ধন থেকে দাবি করা হয়, স্থানীয় প্রাতা পাড়াবাসীর চা‌ষের জ‌মি দখল ক‌রে অবৈধভা‌বে এই ইটভাটা স্থাপ‌নের প্রক্রিয়া চলছে।

এসময় পাহাড়ি ছাত্র প‌রিষ‌দের নেতা থোয়াই ক্য জাই চাকমা জানান, উন্নয়‌নের না‌মে একের পর এক ইটভাটা তৈ‌রি হ‌চ্ছে পাহাড়ে।  ইটভাটার জ্বালানির জোগা‌নের জন্য আশপা‌শের গাছ কে‌টে ফেলা হ‌চ্ছে। ফ‌লে প‌রি‌বেশ দূষ‌ণের পাশাপা‌শি ধ্বংস হ‌চ্ছে এখানকার বন, জীব‌বৈ‌চিত্র্য ও প্রাকৃ‌তিক প‌রি‌বেশ।

এসময় ছাত্র নেতারা প্রশাস‌নের কা‌ছে চার‌টি দা‌বি জানান। এগুলো হলো, অন‌তিবিল‌ম্বে ইটভাটা স্থাপ‌নের প‌্রক্রিয়া বন্ধ করা, ইটভাটা তৈ‌রির সঙ্গে সংশ্লিষ্টদের আই‌নের আওতায় এনে শা‌স্তির ব্যবস্থা করা, বান্দরবা‌নে লাই‌সেন্সবিহীন সকল ইটভাটা বন্ধ করা এবং পরবর্তী‌তে কেউ যেন এ ধর‌নের পরি‌বেশবি‌রোধী কাজ কর‌তে না পা‌রে সে‌দি‌কে নজর রাখা।

/এনএস/এমএমজে/

লাইভ

টপ
X