X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

পানিপথে মালয়েশিয়া: ৭ বছরেও খোঁজ মেলেনি চৌগাছার ৭ যুবকের

তৌহিদ জামান, যশোর
১৪ জানুয়ারি ২০২০, ১৬:৩২আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১৬:৪৬

 

যশোরের চৌগাছার মুক্তদাহ গ্রামের একই পরিবারের অমিত, আজিজুর, ফুলজার, শরিফুল, শফিকুল। সবার শেষে দালাল ফজলুর রহমান রাজু।

যশোরের চৌগাছায় দালালের খপ্পরে পড়ে প্রায় সাতবছর ধরে নিখোঁজ একই পরিবারের চারজনসহ ৭ যুবক। মালয়েশিয়ায় যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে তারা আর ফেরেননি। পরিবারের সদস্যদের সঙ্গেও কোনওদিন যোগাযোগ করেননি তারা।

ঘটনার প্রায় সাত বছর পর রবিবার (১২ জানুয়ারি) রাতে এক দালালকে চৌগাছা শহর থেকে ধরে পুলিশে দিয়েছেন নিখোঁজ ব্যক্তিদের স্বজনরা। নিখোঁজ অমিত হাসান মুকুলের বাবা আতিয়ার রহমান রবিবার রাতেই চৌগাছা থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা করেন। পুলিশ এ মামলায় পরিবারের লোকদের হাতে পাকড়াও দালাল ফজলুর রহমান রাজুকে (৪৮) আটক করেছে।

চৌগাছা থানায় ভুক্তভোগী পরিবারের লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, চৌগাছা উপজেলার পাতিবিলা ইউনিয়নের মুক্তদাহ গ্রামের আতিয়ার রহমানের ছেলে অমিত হাসান মুকুল (৩০), অমিত হাসান মুকুলের চাচাতো ভাই আজিজুর রহমান (৪০), ছোটচাচা ফুলজার হোসেন (৪৬), জ্ঞাতি চাচা শরিফুল ইসলাম খোকন (৪০) এবং একই গ্রামের মৃত আত্তাপ হোসেনের ছেলে শফিকুল ইসলাম (২৭), রোস্তমপুর গ্রামের মৃত সেকেন্দার আলীর ছেলে রমজান আলী (৪৫) ও ফুলসারা ইউনিয়নের দুর্গাবরকাটি গ্রামের উসমান আলীর ছেলে লিটন হোসেন (২৭) ২০১৩ সালের ১ জুন মালয়েশিয়ায় যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হন। এরপর থেকেই তারা নিখোঁজ রয়েছেন। গত সাত বছরে তাদের কোনও খোঁজ-খবর পাওয়া যায়নি। এদের মধ্যে প্রথম ৫ জনের নিখোঁজের ঘটনায় চৌগাছা থানায় মামলা হয়েছে।

নিখোঁজ অমিত হাসান মুকুলের চাচাতো ভাই আনোয়ার হোসেন মিলন বলেন, জনপ্রতি ৩ লাখ টাকায় মালয়েশিয়ায় যাওয়ার প্রলোভনে দরিদ্র পরিবারের এসব ব্যক্তিরা মানব পাচারকারীদের খপ্পড়ে পড়েন। মুক্তদাহ গ্রামে বসবাসকারী সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার রতনপুর ইউনিয়নের গোয়ালপোতা গ্রামের ইসমাঈল হোসেনের ছেলে ফজলুর রহমান রাজু তাদের পানিপথে মালায়েশিয়ায় পাঠানোর পর থেকে আজও তারা নিখোঁজ। ২০১৩ সালের ১ জুন বাড়ি থেকে একযোগে বের হন তারা। ১২ জুন অমিত হাসান মুকুল বাড়িতে ফোন করে বলেন, ‘আমরা সবাই পানিপথে মালয়েশিয়া যাচ্ছি। ট্রলারে উঠেছি, এখনই রওনা দেব।’ ওই কথাই ছিল পরিবারের সঙ্গে তাদের শেষ কথা।

মুকুলের স্ত্রী চামেলী খাতুন সাংবাদিকদের বলেন, ‘ও যে নাম্বার থেকে ফোন দিয়েছিল, পরে তা বন্ধ পেয়েছি। বারবার চেষ্টা করেও ফোনে কাউকে পাওয়া যায়নি। এরপর সাতটি বছর কেটে গেলেও তার সন্ধান পাওয়া যায়নি।’ তারা জানান, নিখোঁজের তিনমাস পর তারা আদম ব্যাপারি রাজুর কাছে যান। স্বজনদের ফেরত পেতে চাপ দিতে থাকেন। এ সময় রাজু তার সহযোগী চট্টগ্রামের টেকনাফের রাশেদুল ইসলামের সঙ্গে তাদের কথা বলিয়ে দেন। রাশিদুল তাদের আশ্বস্ত করেন- কোনও সমস্যা নেই, তারা দুই-একদিনের মধ্যেই মালয়েশিয়ায় পৌঁছে যাবেন। এর কিছুদিন পর দালাল রাজু তার স্ত্রীকে তালাক দিয়ে রাতের আঁধারে আত্মগোপনে চলে যান। পরে দুই দালালের ব্যবহৃত মুঠোফোনও বন্ধ পাওয়া যায়।

এরপর রাজু একই উপজেলার মাধবপুর গ্রামের আতিয়ার রহমানের মেয়ে রনি বেগমকে বিয়ে করেন। সেখানে যাতায়াত করলেও নিখোঁজদের পরিবারগুলো তা জানতেন না। দীর্ঘ প্রায় ৭ বছর পর রবিবার রাতে রাজুকে চৌগাছা বাজারে দেখতে পেয়ে ওই পরিবারের সদস্যরা ধরে তাকে মুক্তদাহ গ্রামে নিয়ে যান। পরে তাকে চৌগাছা থানায় সোপর্দ করা হয়।

চৌগাছা থানার ওসি (তদন্ত) এবং এই মামলার তদন্ত অফিসার এনামুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ৫ জনের নিখোঁজের ঘটনায় মামলা হয়েছে। আটক দালাল রাজুকে মানবপাচার প্রতিরোধ আইনের মামলায় আদালতে পাঠানো হয়েছে। আমরা তার রিমান্ড চাইবো।

/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিললো ২৭ বস্তা টাকা
পাগলা মসজিদের দানবাক্সে এবার মিললো ২৭ বস্তা টাকা
বিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
উপন্যাসবিকল্প অর্থনীতি ও গ্রাম্য কায়কারবার
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
ইরান-সমর্থিত ইরাকি সেনা ঘাঁটিতে বিস্ফোরণ, নিহত ১
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি