X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

যশোরে ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার

যশোর প্রতিনিধি
১৫ জানুয়ারি ২০২০, ২০:৫৪আপডেট : ১৫ জানুয়ারি ২০২০, ২৩:০৪

স্মার্ট প্রি-পেমেন্ট মিটার ফেব্রুয়ারি থেকে যশোর সদরে চালু হচ্ছে বিদ্যুতের স্মার্ট প্রি-পেমেন্ট মিটার। ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) যশোরের বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২-এর আওতায় জেলার প্রায় ৮৬ হাজার গ্রাহকের পুরনো মিটার বদলে দেওয়া হবে এই স্মার্ট মিটার। তবে এর জন্য পুরনো গ্রাহকদের বাড়তি কোনও খরচ দিতে হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ওজোপাডিকোর যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ সূত্রে জানা যায়, স্মার্ট মিটার স্থাপনে যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ-১ ও ২ কাজ করছে। এই দুই ইউনিটে মোট গ্রাহক রয়েছেন ৮৬ হাজার ৩৩২ জন। এরমধ্যে বিক্রয় ও বিতরণ বিভাগ-১-এর গ্রাহক ৪৩ হাজার এবং বিক্রয় ও বিতরণ বিভাগ-২-এর রয়েছে ৪৩ হাজার ৩৩২ জন।

সূত্র জানায়, স্মার্ট প্রি-পেমেন্ট মিটার গ্রাহকের বিদ্যুৎ ব্যবহার নিরাপদ করবে। এই মিটারিং পদ্ধতিতে ভেন্ডিং স্টেশন (সেবাকেন্দ্র) এবং মোবাইল ফোনের মাধ্যমে বিল পরিশোধ সহজ। এছাড়া মিটারের ব্যালান্স শেষ হয়ে গেলে তাৎক্ষণিকভাবে মিটার হতে ১০০ টাকা অগ্রিম ব্যালান্স নেওয়ার ব্যবস্থা থাকবে। এতে বিদ্যুৎ বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই। এছাড়া, সাপ্তাহিক ছুটি (শুক্রবার ও শনিবার), সরকারি ছুটির দিনে এবং অফিস সময়ের পরে (বিকাল চারটা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত) মিটারে ব্যালান্স না থাকলেও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হবে না। এছাড়া গ্রাহক নিট বিদ্যুৎ বিলের ওপর ১ শতাংশ হারে ভর্তুকিও পাবেন।

সূত্র আরও জানায়, স্মার্ট প্রি-পেমেন্ট মিটারের দাম ধরা হয়েছে পাঁচ হাজার ৬০০ টাকা। তবে, রিপ্লেসমেন্টের জন্যে গ্রাহককে কোনও টাকা দিতে হবে না। তবে, নতুন মিটারের ক্ষেত্রে বাকিতে মিটার সরবরাহ করা হবে। মিটারের মূল্য গ্রাহকরা মাসিক ৪০ টাকা হারে পরিশোধ করতে পারবেন।

এছাড়া গ্রাহকরা অ্যাপের মাধ্যমে মুঠোফোন থেকে বিদ্যুতের মূল্য পরিশোধ করতে পারবেন। গ্রাহকেরা চাচড়া বিদ্যুৎ ভবনের এবং শহরের চিত্রার মোড়ে কার্যালয়ের ভেন্ডিং স্টেশনে বিদ্যুতের মূল্য পরিশোধ এবং বিদ্যুতের মূল্য পরিশোধের কার্ড কিনতে পারবেন।

যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ-১-এর নির্বাহী প্রকৌশলী শহিদুল ইসলাম বলেন, ‘রিচার্জ শেষ হওয়ার আগে মিটার তিন থেকে চারবার সংকেত দেবে। বিকাল চারটায় যদি মিটারের রিচার্জ শেষ হয়ে যায়, সেক্ষেত্রে পরদিন সকাল ১০টা পর্যন্ত গ্রাহক বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। আর যদি সাপ্তাহিক ছুটির দিনে রিচার্জ শেষ হয়, সেক্ষেত্রে রবিবার সকাল ১০টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে রিচার্জ শেষ হলে ছুটি শেষে পরদিন সকাল ১০টা পর্যন্ত গ্রাহক বিদ্যুৎ ব্যবহারের সুবিধা পাবেন। গ্রাহকের ব্যাংকে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে বিদ্যুৎ বিল দিতে হবে না। বাড়িতে বসে মোবাইল ফোনের মাধ্যমেই বিল দেওয়া যাবে।’

যশোর বিক্রয় ও বিতরণ বিভাগ-২-এর নির্বাহী প্রকৌশলী মো. রেজাউল করিম বলেন, স্মার্ট প্রি-পেমেন্ট মিটার চালু হলে বিদ্যুতের বিল নিয়ে গ্রাহকদের কোনও অভিযোগ থাকবে না। বিদ্যুৎ বিল বকেয়া রাখারও সুযোগ থাকবে না। প্রিপেইড মোবাইল সংযোগ ব্যবহারের মতোই গ্রাহক জেনে-বুঝে বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন বলে জানান তিনি।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক