X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধার পরিবারের ওপর ইন্টার্ন চিকিৎসকদের হামলার অভিযোগ

বগুড়া প্রতিনিধি
১৯ জানুয়ারি ২০২০, ১৮:১৫আপডেট : ১৯ জানুয়ারি ২০২০, ১৮:২০

মুক্তিযোদ্ধার পরিবারের ওপর ইন্টার্ন চিকিৎসকদের হামলার অভিযোগ বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের কার্ডিওলজি বিভাগে এক মুক্তিযোদ্ধা, তার হৃদরোগী স্ত্রী, সন্তান ও স্বজনদের মারধরের অভিযোগ উঠেছে। মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন রবিবার (১৯ জানুয়ারি) দুপুরে বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেছেন।

মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন লিখিত বক্তব্যে বলেন, ‘তার স্ত্রী মাজেদা ইয়াসমিন জোস্না (৫৫) বুকে ব্যথা অনুভব করলে ১৭ জানুয়ারি সকাল ৭টায় তাকে শজিমেক হাসপাতালে কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়। পরে সিসিইউতে রাখা হয়। ১৮ জানুয়ারি বিকাল ৩টার দিকে মেয়ে মাসুমা আক্তার ও শ্যালক জাহিদুর রহমান রোগীর সঙ্গে দেখা করতে যান। তখন দুই ইন্টার্ন রোগীকে বেড ছেড়ে ফ্লোরে যাওয়ার কথা বলেন। মেয়ে ফোনে বিষয়টি তাকে অবহিত করেন। বিকাল ৪টার দিকে তিনি হাসপাতালের ওই বিভাগে গিয়ে মুক্তিযোদ্ধা হিসেবে নিজের পরিচয় দেন। রোগী সুস্থ হলে নিয়ে যাওয়ার কথা জানান। এছাড়া মুক্তিযোদ্ধাদের চিকিৎসায় সরকার কি কি পদক্ষেপ নিয়েছে, সে সম্পর্কে ইন্টার্নদের অবগত করেন। তার শ্যালক জাহিদুর রহমান রোগীকে বেড না ছাড়ার কথা বলেন। তখন একজন ইন্টার্ন চিকিৎসক ক্ষিপ্ত হয়ে তাকে মারতে আসেন। মুক্তিযোদ্ধা এমন ব্যবহার না করতে ইন্টার্নদের অনুরোধ করলে উভয়পক্ষের মধ্যে বাকবিতন্ডা হয়। একপর্যায়ে ওই ইন্টার্ন গ্রিলের দরজার বন্ধ করে মোবাইল ফোনে ১০-১২ জনকে ডেকে আনেন। ওই ইন্টার্ন নির্দেশ দিয়ে বলেন, বুড়োকে মার। তখন ইন্টার্নরা মুক্তিযোদ্ধা পরিচয় জানার পরও তার মাথা ও বুকে আঘাত করেন। রোগী মাজেদা ইয়াসমিন জোস্না বেড থেকে নেমে এসে ইন্টার্নদের নিবৃত্ত করার চেষ্টা করেন। এতে ইন্টার্নরা আরও ক্ষিপ্ত হয়ে স্ত্রী জোস্না ও তার ভাই জাহিদুর রহমানকে মারধর করতে থাকেন। জোস্নার হাতে থাকা ক্যাথেটার ছিঁড়ে ফেলা হয়। মুক্তিযোদ্ধার মেয়ে মাসুমা আক্তার হামলার দৃশ্য তার মোবাইল ফোনে ভিডিও করেন। ইন্টার্নরা টের পেয়ে মাসুমাকে অকথ্য ভাষায় গালিগালাজের পর ফোনটি কেড়ে নেন ও ভিডিও ডিলিট করেন। পরে সিলিমপুর মেডিক্যাল ফাঁড়ির পুলিশের সহযোগিতায় ফোন ফেরত পান।’

মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন জানান, বাবা, অসুস্থ মা, বোন ও মামাকে মারধরের খবর পেয়ে তার ছেলে মাজেদুর রহমান ও মোকসেদুর রহমান ঘটনাস্থলে আসেন। ইন্টার্নরা আবার সবাইকে মারধর শুরু করেন। মাজেদুর রহমান পুলিশের সহযোগিতা চাইলে পুলিশ বলে নিজেরা চেষ্টা করুন। ছেলেরা মাকে বাঁচাতে তাকে বেডে নেওয়ার চেষ্টা করলে ইন্টার্নরা বাধা দেন। তখন দরজার গ্লাস ভেঙে জোস্নার পায়ে পড়ে কেটে যায়। এতে প্রচুর রক্তক্ষরণ হয়। এ সময় মুক্তিযোদ্ধার ছোট ছেলে মোকসেদুর রহমানকে ইন্টার্নরা বেধড়ক মারধর করেন। সদর থানা পুলিশকে অবহিত করার পর রোগী ও পরিবারের সবাইকে নিয়ে হাসপাতাল ত্যাগ করেন। পরে শহরের একটি ক্লিনিকে সবাই প্রাথমিক চিকিৎসা নেন।  মুক্তিযোদ্ধা পরিবার এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে ওই হামলার সঙ্গে জড়িত ইন্টার্নদের শনাক্ত ও তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

রোগী জোস্না জানান, ইন্টার্নরা তাদের দুই দফা মারধর করেছেন। তাদের ছাড়পত্র দিয়ে হাসপাতাল ছাড়তে বাধ্য করা হয়েছে। পুলিশ তাদের রক্ষার চেষ্টা করেও ব্যর্থ হয়। ইন্টার্নরা পুলিশের সঙ্গেও দুর্ব্যবহার করেছেন।

বগুড়া ছিলিমপুর মেডিক্যাল ফাঁড়ির এএসআই আবদুল কুদ্দুস জানান, মুক্তিযোদ্ধার স্ত্রী হৃদরোগীকে নিচে না নিতে অনুরোধ করায় হাসপাতালের ইন্টার্নরা রোগী ও তার সন্তানদের মারধর করেন। ইন্টার্নরা নিজেরা রুমের কাঁচ ভেঙে রোগীর স্বজনদের দায়ী করেন। তাদের মারধরে রোগী ও তার ৩-৪ জন স্বজন আহত হয়েছেন। এমন কি রোগীর ক্যাথেটারও ছিঁড়ে ফেলা হয়।

হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) ডা. আবদুল ওয়াদুদ জানান, সুস্থ রোগীকে কার্ডিওলোজি বিভাগ থেকে অবজারভেশন ওয়ার্ডে স্থানান্তর নিয়ে রোগীর স্বজনদের সঙ্গে ইন্টার্নদের বাকবিতন্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে। তখন রোগীর একজন স্বজন মস্তানি করলে পরিস্থিতি আরও খারাপ হয়। রোগী ও তার লোকজনকে হাসপাতাল থেকে বের করে দেওয়া হয়নি। রোগী সুস্থ থাকায় তারা স্বেচ্ছায় ছাড়পত্র নিয়ে চলে গেছেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে হাসপাতালের উপ-পরিচালক ডা. মুছা আল মানছুরের নেতৃত্বে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কর্মদিবসের মধ্যে এ কমিটি পরিচালকের কাছে রিপোর্ট দেবে।

হাসপাতালের পরিচালক এক প্রেসবিজ্ঞপ্তিতে এ ঘটনার জন্য রোগীর পরিবারকে দায়ী করেছেন। তিনি সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালন ও সাংবাদিকদের বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন না করতে অনুরোধ করেছেন। 

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
বুধবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
‘রানা প্লাজার দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কর্মক্ষেত্রকে নিরাপদ করতে হবে’
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
নিউজিল্যান্ডের বিপক্ষে বাকি দুই টি-টোয়েন্টিতে অনিশ্চিত রিজওয়ান
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী 
উৎপাদন খরচ হিসাব করেই ধানের দাম নির্ধারণ হয়েছে: কৃষিমন্ত্রী