মাগুরায় আমন ধান সংগ্রহে ধীরগতি

Send
মাগুরা প্রতিনিধি
প্রকাশিত : ১৪:২২, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:২৬, জানুয়ারি ২১, ২০২০

 

মাগুরামাগুরায় আমন ধান সংগ্রহে ধীরগতিতে অভিযান চলছে। এ কারণে শুরু হয়নি আমন চাল সংগ্রহ। কবে শুরু হবে এ নিয়ে সংশয়ে আছেন মিল মালিকরা।

মাগুরা খাদ্য বিভাগ জানায়, এ বছর আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ৬হাজার ৪৬৮ মেট্রিক টন এবং আমন চালের লক্ষ্যমাত্রা ২ হাজার ৫১৯ মেট্রিক টন। এ পর্যন্ত মাত্র ৩৫০ টন ধান সংগৃহীত হলেও এখন পর্যন্ত শুরু হয়নি চাল সংগ্রহ।

জেলায় ২৩৫ জন মিলারকে তালিকাভুক্ত করা হয়েছে চাল দেওয়ার জন্য। তালিকাভুক্ত মিল মালিকরা সরকারের সংগৃহীত আমন ধান থেকে চাল প্রস্তত করে তা আবার আমন চাল সংগ্রহ অভিযানে বিক্রি করবে। কিন্তু আমন ধান সংগ্রহের ধীরগতি হওয়ায় মিলাররা হতাশ। তারা চাল উৎপাদনের জন্য প্রয়োজনীয় ধান পাচ্ছেন না। ফলে চাল প্রদানও অনিশ্চিত হয়ে পড়েছে।

সদর উপজেলার মঘি ইউনিয়নের কৃষক ওলিয়ার রহমান বলেন, আমরা দু’মাস ধরে অপেক্ষা করেছি এই সংগ্রহ অভিযানের জন্য। কিন্তু সরকার মাত্র তিন সপ্তাহ আগে এই অভিযান শুরু করেছে। সরকার ধান নিচ্ছে ২৬ টাকা কেজিতে অথচ আমরা ১৭ টাকা কেজিতে আগেই বিক্রি করে ফেলেছি। এ অভিযান আমাদের কোনও কাজে আসেনি॥

পৌরসভার সাজিয়ারা এলাকার মিল মালিক সাবু শরীফ বলেন, আমরা ২ মাস আগেই চাল প্রদানের জন্য তালিকাভুক্ত হয়েছি। এখন পর্যন্ত ধান সংগ্রহ আশাব্যাঞ্জক নয়। এ অবস্থায় আমরা কবে ধান নেবো আর কবে চাল দিতে পারবো, জানি না। ইতোমধ্যেই ধানের দাম বেড়ে যাচ্ছে। হয়ত আমাদের বাধ্য হয়ে বাইরে থেকে বেশি দামে ধান কিনতে হবে। এত করে ধান সংগ্রহ অভিযান সম্পূর্ণভাবে ব্যর্থ হবে।

মাগুরার খাদ্য নিয়ন্ত্রক মইনুল ইসলাম বলেন, ‘ধান সংগ্রহ অভিযান আমরা ইচ্ছা করলেই শুরু করতে পারি না। এজন্য বিভন্ন প্রক্রিয়ার প্রয়োজন হয়। এটা ঠিক যে, ধান সংগ্রহ অভিযান আরও অগে শুরু হলে ভালো হতো, তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই আমরা লক্ষ্য অর্জন করতে পারবো বলে আশা করি।’

/এআর/

লাইভ

টপ