জাহাজের নিচে চাপা পড়া দুই শ্রমিকের মরদেহ উদ্ধার

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২০:১৬, জানুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১০, জানুয়ারি ২৪, ২০২০

নারায়ণগঞ্জনারায়ণগঞ্জের বন্দরে জাহাজের নিচে চাপা পড়া দুই শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। শুক্রবার (২৪ জানুয়ারি) দুপুরে ফায়ার সার্ভিসের ডুবুরিরা মরদেহ দুটি উদ্ধার করেছে। তারা হলো ইয়া রাসুল ও রাসেল। এ ঘটনায় আরও চার শ্রমিক আহত হন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বন্দর উপজেলার বিবিজোড়া এলাকায় ব্রহ্মপুত্র নদীতে এ ঘটনা ঘটে। স্নেহা শিপইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস নামের একটি বেসরকারি ডকইয়ার্ডে জাহাজটি নির্মাণ করা হয়। ঘটনার পর থেকে ওই ডকইয়ার্ডের মালিক আবুল কালাম পলাতক।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জ জেলা উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, জাহাজটি পানিতে ভাসানোর সময় স্লিপওয়ের বালুতে আটকে অর্ধেক দেবে যায়। এ সময় হুইল ওয়্যারের তার ছিঁড়ে স্লিপওয়ের নিচে চাপা পড়ে দুই শ্রমিক। ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের সদস্যরা বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত চেষ্টা চালিয়ে দুই শ্রমিকের মরদেহ উদ্ধার করে।

খবর পেয়ে ঘটনাস্থলে যান বন্দর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শুক্লা সরকার ও বন্দর থানার ওসি মো. রফিকুল ইসলাম।

ইউএনও শুক্লা সরকার জানান, নিখোঁজদের লাশ উদ্ধারের পর দাফনের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেক পরিবারকে বিশ হাজার টাকা অনুদানসহ মরদেহ বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ইউএনও জানান, ডকইয়ার্ডটি অনুমোদন ছাড়া পরিচালনা করা হচ্ছে বলে স্থানীয়দের অভিযোগ রয়েছে। তারা বলছেন, এই প্রতিষ্ঠানটির কোনও বৈধ লাইসেন্স নেই। অবৈধভাবে এতদিন জাহাজ নির্মাণকাজ  করে আসছিল। তাই দুর্ঘটনার খবর পেয়ে মালিক পালিয়ে গেছেন।

বন্দর থানার ওসি মো. রফিকুল ইসলাম বলেন, ‘আমরা বিষয়টি খতিয়ে দেখছি। অভিযোগ সত্য প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) নারায়ণগঞ্জ (নদীবন্দর)-এর যুগ্ম পরিচালক মাসুদ কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অনুমোদন না নিয়েই ডকইয়ার্ডটি চলছিল। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি।’ 

/এনআই/এমওএফ/

লাইভ

টপ