বোমা তৈরির সরঞ্জামসহ নব্য জেএমবি’র দুই সদস্য গ্রেফতার

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ১৮:২২, জানুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৩৯, জানুয়ারি ২৫, ২০২০

 

নুর মোহাম্মদ অনিক ও মোজাহিদুল ইসলাম রাফি

বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামসহ নব্য জেএমবি’র দুইজন সদস্যকে গ্রেফতার করা হয়েছে। খুলনা মেট্রোপলিটন পুলিশের একটি বিশেষ টিম শুক্রবার (২৪ জানুয়ারি) দিনগত রাতে অভিযান চালিয়ে গল্লামারী এলাকা থেকে তাদেরকে আটক করে।

শনিবার (২৫ ডিসেম্বর) বেলা ১১টার দিকে সংবাদ সম্মেলনে কেএমপির এডিসি ও মিডিয়া অ্যান্ড উইং-এর পিআর শেখ মনিরুজ্জামান মিঠু জানান, আটক দুজনের নাম নুর মোহাম্মদ অনিক (২৪),  মোজাহিদুল ইসলাম রাফি (২৩)। তাদেরকে গল্লামারী খোরশেদনগরের হাসনাহেনা ৪তলা বিল্ডিংয়ের  নিচতলা  (নুর মোহাম্মদ অনিকের ভাড়া বাসা) থেকে আটক করা হয়েছে। তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে স্বীকার করেছে। আটক দুইজন গত ২৩ সেপ্টেম্বর খানজাহান আলী থানাধীন কৃষকলীগ অফিসে এবং গত ৫ ডিসেম্বর আড়ংঘাটা থানার গাড়ি রাখার গ্যারেজে বোমা বিস্ফোরণের ঘটনার সঙ্গে সরাসরি সম্পৃক্ত।

আটককৃতদের মধ্যে নুর মোহাম্মদ অনিক মানিকগঞ্জের ঘিওর থানার মোড়াবাড়ি গ্রামের আব্দুর রহমানের ছেলে। সে খুলনা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের ৩১৮ নং রুম থাকতো। অন্যদিকে মোজাহিদুল বগুড়ার শিবগঞ্জ থানার ঘাগুর দুয়ার গ্রামের রেজাউল করিমের ছেলে। সে খুলনা বিশ্ববিদ্যালয়ের খানবাদুর আহছানউল্লা হলের ২০৩ নং রুমে থাকতো। অনিক ২০১৭ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে বিবিএতে এ ভর্তি হয়। বর্তমানে চতুর্থ বর্ষে অধ্যয়নরত । আর রাফি ২০১৭ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান ডিসিপ্লিনে ভর্তি হয়। সেও চতুর্থ বর্ষে অধ্যয়নরত।

বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার

 

কেএমপি কমিশনার খন্দকার লুৎফুল কবির জানান, নুর মোহাম্মদ অনিক এবং মোজাহিদুল ইসলাম রাফি প্রাথমিক জিজ্ঞাসাবাদে গত ২৩ সেপ্টেম্বর খানজাহানআলী থানাধীন কৃষকলীগ অফিসে এবং গত ৫ ডিসেম্বর আড়ংঘাটা থানার গাড়ি রাখার গ্যারেজে বোমা বিস্ফোরণের ঘটনায় সরাসরি সম্পৃক্ত থাকার কথা স্বীকার করেছে। সোশাল মিডিয়ার মাধ্যমে প্রথমে তার উগ্রবাদী মতাদর্শে আকৃষ্ট হয়। এক পর্যায়ে নিজেরাই নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনার ছক কষে এবং আইইডি তৈরির কারিগরি জ্ঞান আয়ত্ব করে। তাদের কাছ থেকে দুটি রিমোট কন্ট্রোল, একটি ল্যাপটপ, একটি সাইন্টিফিক ক্যালকুলেটর, ১৪৪ বক্স দিয়াশলাই, দুটি ৯ ভোল্টের রিচার্জেবল ব্যাটারিসহ বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

/এমআর/

লাইভ

টপ