X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

রাবি ছাত্রলীগের হল সম্মেলনকে ‘ফাঁদ’ বলছেন পদপ্রত্যাশীরা

রাবি প্রতিনিধি
২৬ জানুয়ারি ২০২০, ১৫:২৩আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৫:২৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়

সম্মেলনের পর দীর্ঘ চার বছর কেটে গেলেও সবগুলো আবাসিক হলে কমিটি দিতে পারেনি রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এ অবস্থায় আগামী ৫ ফেব্রুয়ারি আবারও সম্মেলনের মাধ্যমে ১৭টি আবাসিক হলেই কমিটি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। হলগুলোতে কমিটি না দিতে পারার জন্য বিভিন্ন কারণ উল্লেখ করে দায় এড়াতে চেয়েছেন নেতারা। তবে শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির উদ্যোগে নতুন করে আবাসিক হলের কমিটি দেওয়ার প্রক্রিয়াকে ‘ফাঁদ’ মনে করছেন নেতাকর্মীরা।

রাবি শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর দাবি, ‘দীর্ঘ দিন ধরে আমরা হল কমিটির জন্য কেন্দ্রের কাছে ও স্থানীয় আওয়ামী লীগের নেতাদের কাছে সময় চেয়েছি। নেতাদের ব্যস্ততাসহ অন্যান্য কারণে হল কমিটি করা সম্ভব হয়নি। এবার ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক অনুমতি দিয়েছেন। পাশাপাশি আমাদের অভিভাবক রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনও সম্মেলনের জন্য অনুমতি দিয়েছেন।’

ছাত্রলীগ সূত্রে জানা যায়, সর্বশেষ ২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি ও ২২ নভেম্বর দুই ভাগে ছাত্রদের ১১টি হলের সম্মেলন হয়। পরে বিভিন্ন সময়ে ৯টি হলের কমিটি ঘোষণা করা হয়। তবে ঝুলিয়ে রাখা হয় শের-ই-বাংলা ও শহীদ জিয়াউর রহমান হল শাখার কমিটি। এরপর থেকে আর  কোনও হল কমিটি আলোর মুখ দেখেনি।  

সক্রিয় কর্মীদের মূল্যায়নের আশ্বাস  

এবার আবাসিক হলগুলোর নেতৃত্বে সক্রিয় কর্মীদের মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন নেতারা। রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক রুনু বলেন, ‘এবার হল কমিটিতে শিক্ষাবর্ষ নয়,বরং যারা সংগঠনের জন্য নিবেদিত ও সংগঠনের সব ধরনের কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ নেন, তাদের মূল্যায়ন করা হবে।’ সেক্ষেত্রে দ্বিতীয় বর্ষ পর্যন্ত কর্মীরা হল কমিটিতে স্থান পেতে পারেন বলে জানান তিনি। 

প্রথমবারের মতো ছয়টি ছাত্রী হলে কমিটি

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ছয়টি হলে দীর্ঘদিন ধরে কোনও কমিটি নেই। সর্বশেষ  ছাত্রী হলে কবে কমিটি হয়েছিল, তাও জানেন না সাবেক ও বর্তমান কমিটির অনেক নেতা। দীর্ঘ দিন ছাত্রী হলে কমিটি না থাকায় নারী কর্মী তৈরি করতে পারছে না ঐতিহ্যবাহী ছাত্রসংগঠনটি। শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের দাবি, ২০১২ সালে আহমেদ-বিপু কমিটির সময়ে দুটি ছাত্রী হলে কমিটি দেওয়া হয়েছে।

এ অবস্থায় ছয়টি ছাত্রী হলে প্রথমবারের মতো একসঙ্গে কমিটি দেওয়ার কথা বলছেন নেতারা। তবে গত একবছর শাখা ছাত্রলীগের রাজনীতি পর্যবেক্ষণ করা দেখা গেছে, কর্মসূচিতে হাতে গোনা ২-৪ জন নারী কর্মী আসেন, তাও আবার অনিয়মিত।

এ অবস্থায় সবগুলো ছাত্রী হলে কমিটি দেওয়ার সক্ষমতা আছে কিনা জানতে চাইলে শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘নারী কর্মীরা হয়তো ক্লাস বা বিভিন্ন সমস্যার কারণে কর্মসূচিতে আসতে পারেন না, তাই বলে ছাত্রী হলে কমিটি দেওয়ার সক্ষমতা নেই, এমনটা ভাববার সুযোগ নেই। আমাদের শাখা ও অনুষদ কমিটিতে সব মিলিয়ে ১২ জন নারী সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া, নতুন করে অনেকে যুক্ত হয়েছেন। আমরা মনে করি, খুব ভালোভাবেই ছাত্রী হলগুলোতে কমিটি দেওয়া যাবে।’

ক্ষুব্ধ নেতাকর্মীরা

এদিকে, মেয়াদোত্তীর্ণ কমিটির নেতৃত্বে  হল সম্মেলনের ঘোষণা দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন শাখা ছাত্রলীগের কমিটিতে থাকা অনেক নেতা। হঠাৎ করে আবাসিক হলের সম্মেলন আয়োজনের প্রক্রিয়াকে তারা ‘ফাঁদ’ বলে অভিহিত করেছেন।  হল সম্মেলন নিয়ে বর্তমান কমিটির সহ-সভাপতি, যুগ্ম-সম্পাদকসহ অন্তত ১০ জন নেতাকর্মীর সঙ্গে  এ প্রতিবেদকের কথা হয়। নিজেদের নাম প্রকাশ না করার শর্তে তারা বলছেন, একবছর মেয়াদের কমিটি দিয়ে তিন বছর পার হয়ে গেছে। আগামী দুই-একমাসের মধ্যে শাখা ছাত্রলীগের সম্মেলন হওয়ার কথা শোনা যাচ্ছে। এ অবস্থায় হল কমিটি দেওয়ার মানে হলো— মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে শাখা ছাত্রলীগের কার্যক্রম আরও  দীর্ঘদিন চালিয়ে নেওয়া।

এছাড়া,  দীর্ঘদিন কমিটি না হওয়ায় সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী হিসেবে পরিচিত অনেক সক্রিয় কর্মী নিষ্ক্রিয় হয়ে পড়েছেন। তাদের সক্রিয় করতেই সম্মেলন করে হলের কমিটিগুলো দেওয়া হচ্ছে বলে মনে করছেন নেতাকর্মীরা।

তবে এমন অভিযোগ অস্বীকার করে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘‘কোনও ধরনের ‘ফাঁদ’ পাতার প্রশ্নই ওঠে না। আমরা দীর্ঘদিন ধরে আবাসিক হলের সম্মেলন করতে চেষ্টা করেছি। আমাদের কেন্দ্রীয় নেতা ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের অনুমতি নিয়ে এবার সম্মেলনের আয়োজন করছি।’’

 

/টিটি/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী