দুই টন ওজনের সেই ‘সিনবাদ’ বিক্রি হবে ১০৫ ভাগে, ক্রেতারা পাবেন কাচ্চি

Send
মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২০:০০, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৬, জানুয়ারি ২৮, ২০২০

ষাঁড় সিনবাদমানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দড়গ্রামের আলোচিত ২ টন ওজনের ষাঁড়ের নাম সিনবাদ। গত দুই বছর কোরবানির হাটে তোলা হয় ষাঁড়টি। তবে উপযুক্ত দাম না পাওয়ায় থেকে যায় অবিক্রীত। তাই এবার তাকে বিক্রি করা হবে ভাগে। সেই মাংস কিনবে ১০৫ জন। তাদের আপ্যায়নে থাকছে বিশেষ খাসির কাচ্চি। মালিক বিল্লাল হোসেন জানালেন, সিনবাদের ভরণ-পোষণ ব্যয় বেশি হওয়ায় লোকসানের ঝুঁকি এড়াতেই এই সিদ্ধান্ত।

২০১৯ সালে কোরবানির সময় ষাঁড়টির ওজন ছিল ৫৪ মণ। ২০১৮ সালে ছিল ৪০ মণ। সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ অফিস জানায়, এটিই দেশের সবচেয়ে বেশি ওজনের ষাঁড়।

আগামী শুক্রবার (৩১ জানুয়ারি) জবাই করা হবে সিনবাদকে। মালিক বিল্লাল হোসেন বলেন, ‘শুক্রবার সকাল ৭টার দিকে সিনবাদকে জবাই করা হবে। পুরো গরুর মাংস ১০৫ ভাগে বিক্রি হবে। মাংস কিনতে চাইলে আগ্রহীদের আগেই ফোন করে যোগাযোগ করতে হবে। মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ৬০ জন বুকিং দিয়েছেন। ৫ হাজার এবং ১০ হাজার টাকায় ভাগ নির্ধারণ করা হয়েছে।’

জানা গেছে, সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে ষাঁড়টি বেড়ে উঠেছে। এর দৈনিক খাদ্য তালিকায় আছে কাঁচা ঘাস, গমের ভুসি, শুকনো খড়, ভুট্টা, ধান ও গম ভাঙা, ছোলা, চিড়া, আখের গুড়, মাল্টা, কলা, পেয়ারা ও লাউ।

সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ভেটেরনারি সার্জন ডা. সেলিম জাহান জানান, ‘সিনবাদ’ ষাঁড়টি হলিস্টিন ফ্রিজিয়ান জাতের। গত ঈদে তার উচ্চতা ছিল ৬ ফিট ৭ ইঞ্চি, দাঁত রয়েছে ৪টি, বয়স ৪ বছর ৭ মাস। সম্পূর্ণ দেশীয় পদ্ধতীতে লালন পালন করা হয়েছে ষাঁড়টিকে। আমরা ধারণা করছি, ৫৪ মণ ওজনের এ ষাঁড়টি দেশের সবচেয়ে বড় ষাঁড়।’

 

/এনএস/এমওএফ/

লাইভ

টপ