X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইলিশে সয়লাব ভোলার অলি-গলি

আহাদ চৌধুরী তুহিন, ভোলা
২৯ জানুয়ারি ২০২০, ১৮:৪৩আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ১৯:২১




ভোলা শহরের পাড়া-মহল্লার অলি-গলি এখন ইলিশের সয়লাব ভোলার সাগর মোহনার মেঘনা-তেতুলিয়ায় গত কয়েক দিনে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। সংশ্লিষ্টরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বঙ্গোপসাগর ও সাগর মোহনার নদীতে ইলিশের দ্বিতীয় প্রজনন মৌসুমে (জানুয়ারি- মার্চ) মা-ইলিশের বড় একটি অংশ স্বাভাবিকের চেয়ে বেশি ডিম ছেড়েছে। এ কারণেই ইলিশের এত ছড়াছড়ি। এদিকে শীত মৌসুমে বেশি পরিমাণে ইলিশ ধরা পড়ায় জেলেরাও অবাক। মাছের আড়তগুলোতেও ধুম পড়েছে ইলিশ বেচাকেনার। ভোলার মাছের বাজারের পাশাপাশি শহরের বিভিন্ন মহল্লার অলিগলিতেও এখন ইলিশের পসরা সাজিয়ে বসেছেন খণ্ডকালীন ব্যবসায়ীরা।

এদিকে বেশি সরবরাহের কারণে ইলিশের দামও অনেক কমেছে, ক্রেতারাও বেশ খুশি। ইলিশ কিনছেন যে যার সাধ্যমতো। আড়তগুলোতে ঢাকা-বরিশাল ও চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকারদের সংখ্যা অনেক। কেনা ইলিশ ককশিটে বরফ দিয়ে প্যাকেটজাত করছেন শ্রমিকরা। প্রতিটি আড়তঘরের সামনে ককশিটের প্যাকেট স্তূপ করে রাখা হয়েছে।

মাছঘাটে কথা হয় স্থানীয় জেলেদের সঙ্গে। তারা জানান, গত ১০/১৫ দিন থেকে বঙ্গোপসাগর এবং মেঘনা-তেতুলিয়া নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বেশিরভাগ ইলিশের ওজন প্রায় এক কেজি। শীত মৌসুমে ভোলার নদীতে এত ইলিশ ধরা পড়ার নজির আর নেই।
ভোলার নাছির মাঝি মাছের ঘাটের আড়তদার সিরাজ হাওলাদার বলেন, ইলিশের প্রজনন মৌসুমে মা মাছ ধরা বন্ধ থাকায় সাগর ও নদীতে মাছের উৎপাদন বেড়েছে। ফলে শীত মৌসুমেও জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে। তবে বর্ষার মতো শীতে ইলিশের বেশি চাহিদা না থাকায় এবং আমদানি বেশি হওয়ায় পাইকারি ও খুচরা বাজারে দাম কমেছে।

শীতে ভোলায় জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ তার দেওয়া তথ্যমতে, বর্তমানে এক কেজি ওজনের প্রতিমণ ইলিশের দাম পড়ছে ৩২ হাজার টাকা। সে হিসেবে প্রতি কেজির দাম পড়েছে ৮০০ টাকা। রফতানিযোগ্য এলসি আকারের (৭০০-৯০০ গ্রাম) প্রতিমণ ইলিশ বিক্রি হচ্ছে ২৬ হাজার টাকায়। সে হিসাবে প্রতিকেজি ইলিশের পাইকারি দাম পড়েছে ৬৫০ টাকা। এছাড়া হাফকেজি আকারের (৪০০-৫০০ গ্রাম) ইলিশ বিক্রি হয়েছে ২০ হাজার টাকায়। সে হিসেবে প্রতিকেজি ইলিশের পাইকারি দাম পড়েছে ৫০০ টাকা।

ভোলার জংশন চডারমাথা, তুলাতুলি, নাছির মাঝি, কোঁড়ারহাট, স্লুইসগেট, চরফ্যাশন উপজেলার বেতুয়া মৎস্যঘাট, দুলারহাট, ঢালচর, কুকরিমুকরি, দক্ষিণ আইচা ও শশীভূষণ বাজার ইলিশের ক্রেতা-বিক্রেতার হাঁকডাকে এখন সরগরম।

বরিশাল বিভাগের সবচেয়ে বড় মাছের মোকাম পোর্ট রোডের মৎস্য আড়তদার সমিতির সভাপতি আশরাফ আলী জানান, ‘মৌসুমে এবার ইলিশ তেমন মেলেনি। এ জন্য জেলে-ব্যবসায়ীরা লাভের মুখ দেখেননি। কিন্তু শীত মৌসুমে অসময়ে ইলিশের আমদানি আমাদের সব কষ্ট মুছে দিয়েছে।’

ভোলার পাড়া-মহল্লার অলি-গলি এখন ইলিশের সয়লাব জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম জানান, এবার শীত মৌসুমে ইলিশ ধরার বিষয়টি চোখে পড়ার মতো। গত অর্থবছরে ভোলা জেলায় ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৩০ হাজার মেট্রিক টন। তবে ইলিশ আহরিত হয় এক লাখ ৬১ হাজার ৮৩২ মেট্রিক টন। চলতি অর্থবছরে জেলায় ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা এক লাখ ৬০ হাজার মেট্রিক টন। ডিসেম্বর পর্যন্ত আহরণের পরিমাণ এক লাখ টন ছাড়িয়েছে।

তিনি আরও বলেন, নদীতে ইলিশ প্রজনন বৃদ্ধির লক্ষ্যে অবৈধ খুটাজাল, বিন্দিজালসহ সব ধরনের অবৈধ জাল ও অবৈধ মৎস্য শিকারিদের সমূলে বিনাশ করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। আশা করি আগামীতে ভোলাকে ইলিশের অভয়ারণ্য হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

ইলিশ নিয়ে কাজ করা আন্তর্জাতিক সংস্থা ইকো ফিশের ভোলা জেলায় কর্মরত গবেষণা সহযোগী অংকুর মোহাম্মদ ইমতিয়াজ জামান বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবং বঙ্গোপসাগর ও সাগর মোহনার নদীতে ইলিশের দ্বিতীয় প্রজনন মৌসুমে ( জানুয়ারি- মার্চ) মা-ইলিশের বড় একটি অংশ স্বাভাবিকের চেয়ে বেশি ডিম ছাড়ায় এবার ভোলার সাগর মোহনার মেঘনা-তেতুলিয়ায় প্রচুর ইলিশ ধরা পড়ছে। নিষিদ্ধ সময়ে ইলিশ ধরা বন্ধের বিষয়টি কঠোরভাবে মনিটরিং করায় এবং জাটকা ইলিশ রক্ষা করা সম্ভব হওয়ায় তুলনামূলক বড় সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা