ভালোবাসা-শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৪:০২, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১৮, ফেব্রুয়ারি ২১, ২০২০

আজ একুশে ফেব্রুয়ারি, রক্তস্নাত ভাষা আন্দোলনের পথ ধরে রাষ্ট্রভাষা পাওয়ার দিন, মহান শহীদ দিবস। একইসঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার দাবিতে বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক, সালাম, বরকত, শফিউর, জব্বারসহ অনেকে। একুশের প্রথম প্রহর থেকেই সারাদেশ কৃতজ্ঞ চিত্তে ভাষা শহীদদের স্মরণ করছে।

দেশের সব জেলায় যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে শ‌হীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শহীদদের স্মরণে স্মৃতির মিনারে ছিল হাজারও মানুষের ঢল।

চট্টগ্রাম
একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়েছেন চট্টগ্রামের সর্বস্তরের মানুষ। রাত ১২টা ১মিনিটে প্রথমে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এরআগে, রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি সশস্ত্র অভিবাদন জানান সিএমপির একটি চৌকস দল। এরপরই একে একে বিভিন্ন রাজনৈতিক দল, সরকারি আমলা এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

ব্রাহ্মণবাড়িয়া
বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ব্রাহ্মণবাড়িয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হচ্ছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়ার সরকারি কলেজস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এসময় ভাষা শহীদদের সম্মানে গার্ড অব অনার ও এক মিনিট নিরবতা পালন করা হয়।

 গোপালগঞ্জ
একুশের চেতনায় দেশ গড়ার প্রত্যয়ে গোপালগঞ্জে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। প্রথম প্রহরে পৌর পার্কের মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শহীদদের স্মরণ করেন গোপালগঞ্জবাসী। শ্রদ্ধা জানাতে শহীদ মিনার চত্বরে ভিড় জমায় শিশু, নারী, পুরুষসহ স্বর্বস্তরের সাধারণ মানুষ। বাংলা অক্ষর দিয়ে সাজানো হয় পার্কের বিভিন্ন গাছ।

হবিগঞ্জ
হবিগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। দিবসের প্রথম প্রহরে হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলার সর্বস্তরের মানুষ। এছাড়া দিবসটি উপলক্ষে আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

লালমনিরহাট
লালমনিরহাটে পুরাতন কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধা জানিয়েই ভাষা শহীদদের স্মরণ করলেন স্থানীয়রা। এছাড়া একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত কবি অসীম সাহা দম্পতিও একই মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। প্রসঙ্গত, লালমনিরহাট কেন্দ্রীয় শহীদ মিনারের পুনর্নির্মাণ কাজ বাস্তবায়ন করছে লালমনিরহাট পৌরসভা। কিন্তু পুরাতন শহীদ মিনার ও মূলবেদি সরানোর ঘটনায় স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজনের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। শহীদ মিনারের পুনর্নির্মাণ কাজ বন্ধে আইনের আশ্রয় নেওয়া হয়েছে।

মাদারীপুর
মাদারীপুরে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে সরকারি মাদারীপুর বিশ্ববিদ্যালয় কলেজ মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সকাল সাড়ে ৭টায় ভাষা সৈনিক ডা. গোলাম মাওলার কবর জিয়ারত করে দোয়া ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকালে বইমেলা এবং সন্ধ্যায় হৃদয়ে একুশ এবং আমাদের মাতৃভাষা শীর্ষক প্রমাণ্যচিত্র প্রদর্শন এবং ‘জাতি গঠনে ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় একুশের চেতনা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মানিকগঞ্জ
মানিকগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধার সঙ্গে ভাষা শহীদদের স্মরণ করেছেন স্থানীয়রা। এরআগে, সন্ধ্যা থেকে শহীদ রফিক চত্বরে উদীচী শিল্পী গোষ্ঠী আলপনা অঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

নওগাঁ
নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। দিবসের প্রথম প্রহরে নওগাঁ শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়।

 নড়াইল
নড়াইলে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে শহরের শিল্পকলা একাডেমি সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এছাড়া নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ, সরকারি মহিলা কলেজ, সিটি কলেজ, লোহাগড়া সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

নারায়ণগঞ্জ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে নারায়ণগঞ্জের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয়রা। রাতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ভিড় জমান শত শত মানুষ।

নোয়াখালী
নোয়াখালীতে মহান একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। এছাড়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। এছাড়া, জেলার ৯টি উপজেলায় ও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এদিকে মসজিদ, মন্দির, গির্জায় ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় প্রার্থনা ও বিশেষ দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকালে শহীদ মিনারে আলোচনা ও সাংস্কৃতিক আনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 পাবনা
যথাযোগ্য মর্যাদায় পাবনায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। এছাড়াও সরকারি-বেসরকারি নানা প্রতিষ্ঠান পৃথক পৃথক আলোচনা সভা, দোয়া মাহফিল, হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

পিরোজপুর
পিরোজপুরে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন স্থানীয়রা।

সাতক্ষীরা
সাতক্ষীরায় শ্রদ্ধা আর ভালোবাসায় পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই শহীদ আব্দুর রাজ্জাক পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে নামে মানুষের ঢল। ফুলে ফুলে ভরে যায় শহীদ মিনারের বেদি।

 নীলফামারী
ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা আর ফুলেল ভালোবাসায় স্মরণ করছে নীলফামারীবাসী। একুশের প্রথম প্রহর থেকেই শহীদ মিনারে নামে মানুষের ঢল। পুষ্পমাল্য অর্পণের পর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। ফুলে ফুলে ভরে উঠে শহীদ মিনারের বেদি। সর্বস্তরের জনতা ফুল নিয়ে আসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। সকাল থেকে শহীদ মিনার চত্বরে পোস্টার, পুস্তক ও আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়।
এছাড়াও ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ ও নীলফামারী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভাষা শহীদদের স্মরণে রচনা প্রতিযোগিতা, শিশু একাডেমি মিলনায়তনে আবৃত্তি, চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। দুপুরে মসজিদ মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার ও জেলা সদরের রামগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় স্থানীয় শিল্পকলা একাডেমিতে শহীদদের স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের অয়োজন করা হয়েছে।

হিলি
দিনাজপুরের হিলিতে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। এছাড়া দিবস উপলক্ষে প্রভাতফেরি ও আলোচনা সভাসহ নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

 

/টিটি/

লাইভ

টপ