বিশেষ ব্যবস্থায় ভারত থেকে এলো আটকে থাকা কাঁচাপণ্য

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৫৯, মার্চ ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫৯, মার্চ ২৬, ২০২০

হিলি স্থলবন্দর (ফাইল ছবি)

করোনা ভাইরাস প্রতিরোধে ভারতে লকডাউন চলছে। এই পরিস্থিতিতে সেখানে আটকে থাকা বাংলাদেশি ব্যবসায়ীদের পেঁয়াজ, আঁদাসহ কাঁচা-পণ্যগুলো পাঠানোর ব্যবস্থা করেছে ভারত। বাংলাহিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, বুধবার (২৫ মার্চ) বিকাল সোয়া ৫টায় ভারত থেকে পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ করতে শুরু করে। এর আগে গত সোমবার বিকাল ৫টা থেকে বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। এদিকে এই পরিস্থিতে পণ্য আমদানি হওয়ায় চটেছেন স্থানীয়রা।  

স্থানীয়রা জানান, করোনা ভাইরাস মোকাবিলায় হিলিতে স্থানীয় প্রশাসনের উদ্যোগে ২৪ মার্চ থেকে হোটেল রেস্টুরেন্ট ও সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে জনগণকে নিজ বাড়িতে অবস্থানের নির্দেশ দেওয়া হয়েছে। অথচ এমন অবস্থার মধ্যেও ভারত থেকে পণ্য আমদানি করায় ভাইরাসে আক্রান্তের শঙ্কা বাড়ছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক ও আ্যসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম জানান, করোনা ভাইরাস প্রতিরোধে ভারতের পশ্চিমবঙ্গে ২৩ মার্চ বিকাল থেকে ২৭ মার্চ বিকাল ৫টা পর্যন্ত লকডাউন ঘোষনা করা হয়েছে। ফলে সেদিন থেকে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। এর মধ্যেই বুধবার কেন্দ্রীয় সরকার লকডাউনের মেয়াদ আরও ২১ দিন বাড়িয়েছে। এতে করে দীর্ঘদিন বন্ধের কবলে পড়তে যাচ্ছে বন্দরের বাণিজ্য। এমন অবস্থায় বাংলাদেশি অনেক আমদানিকারকের কাঁচাপণ্য ভারতে আটকা পড়েছে, যা নষ্ট হওয়ার আশঙ্কা থাকায় ভারতীয় ব্যবসায়ীরা সেগুলো নেওয়ার জন্য আমাদের অনুরোধ জানিয়ে পত্র দেন। সেই মোতাবেক আমরা রাজি হওয়ায় সেসব পণ্য বন্দর দিয়ে দেশে প্রবেশ করছে। তবে এগুলো শেষ হলে নতুন করে আর কোনও পণ্য আমদানি বা রফতানি হবে না।

 

/এএইচ/

লাইভ

টপ