শিশু ও বৃদ্ধরা যেন মসজিদে না আসেন

Send
নীলফামারী প্রতিনিধি
প্রকাশিত : ১২:২৭, মার্চ ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪৫, মার্চ ২৭, ২০২০

নীলফামারীনীলফামারীতে করোনা ভাইরাস প্রতিরোধে ইসলামের বিধান অনুসরণ করে ব্যবস্থা নিয়ে আলেমদের সঙ্গে বৈঠক করেছে জেলা প্রশাসন। বৈঠকের পর সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী জানান, মসজিদগুলোতে জুমার নামাজসহ সব জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার আহ্বান জানানো হচ্ছে। পাশাপাশি ষাটোর্ধ্ব ব্যক্তিরা যাতে জুমার নামাজ বাসায় আদায় করেন এবং কোনও শিশু মসজিদে আসতে না পারে সেই আহ্বানও জানানো হয়। হাঁচি-কাশি আছে এমন মুসল্লিদের মসজিদে আসা থেকে বিরত থাকার অনুরোধ করা হচ্ছে। 

বৃহম্পতিবার (২৬ মার্চ) বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক এসব তথ্য জানান। তিনি বলেন, ‘গত বুধবার (২৫ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাস সংক্রমণ রোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি এড়াতে সব ধরনের জনসমাগম বন্ধের পাশাপাশি মসজিদসমূহে জুমা ও জামাতে মুসল্লিদের উপস্থিতি সীমিত রাখার আহ্বান জানানো হচ্ছে।’

তিনি বলেন, ‘মসজিদ বন্ধ থাকবে না। তবে করোনা ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা নিশ্চিত না হয়ে মসজিদে কেউ আসবেন না। সরকার ও বিশেষজ্ঞরা সতর্কতার জন্য যেসব নির্দেশনা প্রদান করেছেন তা মেনে চলার জন্য জনগনকে অনুরোধ জানানো হচ্ছে।’ আলেমরা সবাইকে অপরাধমূলক কাজকর্ম থেকে বিরত হয়ে ব্যক্তিগতভাবে তওবা, ইস্তিগফার ও কুরআন তিলাওয়াত অব্যাহত রাখারও আহ্বান জানান।

এছাড়াও প্রত্যেক মসজিদে ব্লিচিং পাউডার ও স্প্রে ব্যবহার করার সিদ্ধান্ত হয়। এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করার জন্য মুসল্লিদের আহ্বান জানানো হয়।

এসময় বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. রনিজিৎ কুমার বর্মন, পুলিশ সুপার মোখলেছুর রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, এনএসআই এর উপপরিচালক মো. খালিদ হাসান, সদর উপজেলা চেয়ারম্যান শাহিদ মাহমুদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, প্যানেল মেয়র ইসা আলী, জেলা তথ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রকাশ চন্দ্র রায়, ১৯ ডি মেডিয়াম রেজিমেন্টের মেজর এরফান, কেন্দ্রীয় বড় মসজিদের খতিব খন্দকার মো. আশরাফুল হক, বড় বাজার মসজিদের খতিব ও ইমাম মুফতি হাবিবুল্লাহ, পুরাতন হাসপাতাল জামে মসজিদের ইমাম ও খতিব মিজানুর রহমান, নিউ বাবুপাড়া বাইতুস সালাম জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা রফিকুল ইসলামসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

 

/এফএস/

লাইভ

টপ