‘একজন করোনা আক্রান্ত হলে সব শেষ’

Send
টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি
প্রকাশিত : ০৪:৪৩, মার্চ ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:৫২, মার্চ ২৯, ২০২০




বর্তমান করোনা পরিস্থিতিতে রোহিঙ্গা ক্যাম্পের প্রতি নজরদারি বাড়ানো এবং সেখানে প্রবেশ ও বের হওয়ার প্রক্রিয়া কঠোর করার কথা বলেছেন নৌবাহিনীর কক্সবাজার জেলা সমন্বয়ক কমান্ডার এম রাজিবুল ইসলাম। তিনি বলেন, ‘করোনাভাইরাসে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা হচ্ছে রোহিঙ্গা ক্যাম্প। এখানে কেউ যদি আক্রান্ত হন, তাহলে সব শেষ হয়ে যাবে। দ্রুত সবার মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি বেশি। আর তা হলে তখন পরিস্থিতি নিয়ন্ত্রণ কঠিন হয়ে যাবে।’

শনিবার (২৮ মার্চ) সকালে বাংলাদেশে নৌবাহিনীর কক্সবাজার জেলা সমন্বয়ক কমান্ডার এম রাজিবুল ইসলামের নেতৃত্বে ১৮ সদস্যের একটি টহল দল টেকনাফ নিবন্ধিত নয়াপড়া রোহিঙ্গা ক্যাম্পে করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলার ব্যাপক প্রচারণা চালান।

 এসময় নৌবাহিনীর সদস্যদের সঙ্গে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর। এছাড়া লে. মোহাম্মদ আছাদুজ্জামান ইমরান ও লে. তৌকির আহমেদও উপস্থিত ছিলেন।

কমান্ডার এম রাজিবুল ইসলাম বলেন, করোনা ঠেকাতে রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশ ও বের হওয়া নিয়ন্ত্রণ করতে হবে। কোনোভাবেই যেন ক্যাম্পের লোকজন বের হতে না পারে এবং যারা সেখানে যাবে তারা যেন সম্পূর্ণ প্রটেকশন নিয়ে যান, তা নিশ্চিত করতে হবে।

তিনি আরও জানান, এ বিষয়টি নিয়ে নৌবাহিনী সদস্যরা কাজ করছেন। পাশাপাশি স্থানীয় মসজিদের ইমাম, মাদ্রাসার প্রিন্সিপালসহ বিভিন্ন স্থরের মানুষের সঙ্গে কথা বলা হচ্ছে, তারা যেন স্ব স্ব এলাকায় করোনা বিষয়ে মানুষকে সচেতন করেন।

 পরে নৌবাহিনীর দলটি রোহিঙ্গা ক্যাম্পের ব্লকে ব্লকে গিয়ে মাইকিং করে নিয়মিত হাত ধোয়া, জনসমাগম এড়ানোসহ রোহিঙ্গাদের মসজিদের বদলে ঘরে বসে নামাজ আদায়ের পরামর্শ দেয়। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতসহ করোনাভাইরাস সম্পর্কে সচেতন করতে প্রচারপত্র বিলি করেন নৌবাহিনীর সদস্যরা। পরে বিকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে সাংবাদিকদের ব্রিফ করা হয়।

এসময় নিবার্হী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আবুল মনসুর বলেন, ক্যাম্প অনেক ছোট একটা জায়গা, সেখানে বিশাল জনগোষ্ঠীর বাস। যে কারণে রোহিঙ্গা শিবিরগুলোকে খুব ঝুঁকিপূর্ণ। আমরা তাদের সচেতন করতে কাজ করছি। এছাড়া বিভিন্ন জিও, এনজিও, লোকাল সংগঠনের মাধ্যমে সচেতনতা সৃষ্টির কাজ চলছে।

/টিটি/

লাইভ

টপ