বরিশালে করোনা শনাক্তের পরীক্ষা শুরু হতে এক সপ্তাহ লাগবে

Send
বরিশাল প্রতিনিধি
প্রকাশিত : ১৯:২৫, মার্চ ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৫, মার্চ ৩০, ২০২০

করোনা শনাক্তের পিসিআর মেশিন পাঠানো হয়েছে বরিশালেকরোনা ভাইরাস শনাক্ত করার পলিমারাইজ চেইন রি-অ্যাকশন (পিসিআর) মেশিন এসেছে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে। মেশিনটি স্থাপন করা হবে মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগে। স্থাপন শেষে এক সপ্তাহ পর শুরু হবে করোনা শনাক্তকরণ পরীক্ষা।

সোমবার সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর মেশিন পাঠিয়েছে। মঙ্গলবার আইইডিসিআর থেকে বিশেষজ্ঞ দল এসে মেশিনটি স্থাপন করবেন।

মেডিক্যালের পরিচালক ডা. বাকির হোসেন জানান, আইইডিসিআর বিশেষজ্ঞরা এসে মেডিক্যাল কলেজের ভাইরোলজি বিভাগে পিসিআর মেশিনটি স্থাপনের কাজ শুরু করবেন। মেশিনটি স্থাপন করতে ৭-৮ দিন সময় লাগবে। এরপর করোনা পরীক্ষার কাজ শুরু করা সম্ভব হবে।

পরিচালক আরও জানান, এই মেশিনটি চালু হয়ে গেলে বরিশালের করোনা সন্দেহভাজন রোগীদের রোগ দ্রুত শনাক্ত করা সম্ভব হবে এবং এখন থেকে আর ঢাকায় আইইডিসিআর’র দিকে তাকিয়ে থাকতে হবে না। এতে রোগী এবং চিকিৎসক সবাই উপকৃত হবে।

এদিকে সোমবার বিকাল পর্যন্ত শের-ই-বাংলা মেডিক্যালের করোনা ওয়ার্ডে করোনা সন্দেহে পাঁচজন চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন হাসপাতালেল পরিচালক।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানান, সোমবার বিকাল পর্যন্ত বরিশাল বিভাগের বিদেশফেরত দুই হাজার ৮২৪ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া কোয়ারেন্টিন শেষে এক হাজার ৫১৪ জনকে মুক্ত করা হয়েছে। বরিশাল বিভাগের মোট ছয় জনকে করোনা সন্দেহে আইসোলেশনে রাখা হয়েছে।

 

 

/এফএস/

লাইভ

টপ