শেষ হলো পদ্মা সেতুর পিয়ার তৈরির কাজ

Send
তানজিল হাসান, মুন্সীগঞ্জ
প্রকাশিত : ২৩:০৩, মার্চ ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:০৬, মার্চ ৩১, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেই চলছে পদ্মা সেতুর কাজ। আজ মঙ্গলবার (৩১ মার্চ) সেতুর সর্বশেষ পিয়ার তৈরির কাজ শেষ হলো। সেতুর অন্যতম চ্যালেঞ্জিং কাজ ছিল প্রমত্তা পদ্মা নদীতে পিয়ার তৈরি করা। সব চ্যালেঞ্জ মোকাবিলা করে নির্ধারিত সময়ের আগেই ৪২টি পিয়ারের মধ্যে সর্বশেষটির কাজ শেষ হয়েছে মঙ্গলবার রাত ১০টার দিকে। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন বাংলা ট্রিবিউনকে এ খবর নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ  সর্বশেষ পিয়ারের কাজ শেষ হলো। মূল সেতুর মোট ৪২টি পিয়ারের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন হতে দেখে অসম্ভব ভালো লাগছে। কারণ, সাব-স্ট্রাকচার অংশের এই কাজটা অনেক চ্যালেঞ্জিং ছিল। এক সময় পদ্মা সেতুর পিয়ার তৈরিতে নদীর মাটির জটিলতার কারণে কিছু সমস্যা হয়েছিল। পরে নকশায় কিছু পরিবর্তন এনে সেই সমস্যা দূর করা হয়। তবে, আমি সব সময় বিশ্বাস করেছি, সমস্যার কোনও না কোনও সমাধান পাওয়া যাবেই।’

এদিকে, গত শনিবার (২৮ মার্চ) সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২৭তম স্প্যান বসানো হয়। ফলে দৃশ্যমান হয় সেতুর ৪০৫০ মিটার। বর্তমানে ৩৯টি স্প্যান আছে প্রকল্প এলাকায়।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

 

/এপিএইচ/

লাইভ

টপ