X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রংপুরে ১০ টাকা কেজি চালের জন্য দীর্ঘ লাইন

রংপুর প্রতিনিধি
০৫ এপ্রিল ২০২০, ১৫:৪৮আপডেট : ০৫ এপ্রিল ২০২০, ১৫:৫৩

রংপুরে ১০ টাকা কেজি চালের জন্য দীর্ঘ লাইন রংপুর বিভাগীয় শহরের খোলা বাজারে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়েছে। রবিবার ভোর থেকে চাল কেনার জন্য হাজার হাজার নারী পুরুষ লাইন ধরে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। নগরীর ১৫টি স্থানে চাল বিক্রি করা হলেও বরাদ্দ কম হওয়ায় বেশির ভাগ মানুষ চাল কিনতে না পেরে ফিরে যাচ্ছেন।

রংপুর জেলা খাদ্য বিভাগ জানিয়েছে, বিভাগীয় নগরী রংপুরের ১৫টি স্থানে ১৫ জন ডিলারের মাধ্যমে রবিবার থেকে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি শুরু হয়েছে। প্রতিজন ডিলারকে বরাদ্দ দেয়া হয়েছে দুই টন করে চাল। তারা প্রতিজনের কাছে ৫ কেজি চাল ১০ টাকা কেজি দরে বিক্রি করতে পারবে। একজন ডিলার ৪শ’ জনের কাছে চাল বিক্রি করতে পারবে। ফলে ১৫ জন ডিলার ৬ হাজার মানুষের কাছে চাল বিক্রি করতে পারবে।

এদিকে সরজমিন নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে কর্মহীন মানুষের পাশাপাশি নিম্নবিত্তরাও চাল কেনার জন্য ভোর থেকে লাইন ধরে অপেক্ষা করছেন। হাজার হাজার নারী পুরুষ চাল নেবার জন্য ভোর থেকে অপেক্ষা করছেন। কিন্তু অনেকস্থানেই চাল না পেয়ে ফিরে যাচ্ছেন মানুষ।

নগরীর শালবন মিস্ত্রি পাড়া এলাকায় গিয়ে দেখা গেছে নারী ও পুরুষদের দুটি দীর্ঘ লাইন। হাতে জাতীয় পরিচয়পত্র আর ব্যাগ নিয়ে দাঁড়িয়ে অপেক্ষা করছেন হাজার হাজার নারী পুরুষ। শালবনের বাসিন্দা ঠেলাগাড়ি শ্রমিক মনোয়ার জানান ১২ দিন ধরে ছেলে মেয়ে নিয়ে আনাহারে দিন কাটাতে হচ্ছে। আশা ছিলো ৫ কেজি চাল কিনতে পারলে অন্তত ৫ দিন ছেলে মেয়েদের ভাত খাওয়াতে পারবো। কিন্তু যে অবস্থা তার চাল পাবার কোনও সম্ভবানা নেই। চাকুরিজীবী সামসুল জানান সকাল সাড়ে ৭টা থেকে লাইনে দাঁড়িয়ে আছি এখনও অনেক পিছিয়ে জানিনা চাল পাবো কিনা।

অন্যদিকে মিস্ত্রি পাড়া থেকে আসা সুধা রানী জানালেন ভোর ৬টা থেকে লাইন ধরে অপেক্ষা করছি এখন অন্তত একশ জনের পেছনে। চাল পাবার কোন সম্ভাবনা দেখছিনা। তিনি অভিযোগ করলেন অনেকেই লাইন না ধরেই চাল নিয়ে যাচ্ছে।

নারী শ্রমিক আকলিমা বলেন আমাদের সরকার দেখেনা বড় লোকরাও দেখেনা কেউ আমাদের সহায়তা করেনা। ধার করে টাকা নিয়ে এসেছিলাম কিন্তু চাল পেলামনা। এমন অভিযোগ করলেন অনেকেই। লাইনে দাঁড়িয়ে থাকা নারী পুরুষরা গাদাগাদি করে দাঁড়িয়ে অবস্থান করলেও কেউই সামাজিক দূরত্ব বজায় রাখছেনা। এ ব্যাপারে কয়েকজনের সাথে কথা বললে তারা বলেন জান বাঁচেনা পেটে খাবার নেই এসব মেনে কি হবে।

এদিকে সেখানে চাল বিক্রির দায়িত্ব প্রাপ্ত ডিলার সুরেশ চন্দ্র জানান আমাদের দুই টন চাল বরাদ্দ দেয়া হয়েছে আমরা ৪শ জনকে দিতে পারবো কিন্তু বাইরে যত মানুষের দীর্ঘ লাইন আমাদের করার কিছুই নেই।

রংপুর সিটি করপোরেশনের স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর নুরন্নবী ফুল জানান তার ওয়ার্ডের লোক সংখ্যা ৪০ হাজার তার এলাকার বাইরেও অন্যান্য ওয়ার্ড থেকে লোক চাল কিনতে এসেছে দুই টন করে চাল দিয়ে কিছুই হবেনা বরং জনরোষে পড়তে হবে সে কারণে বরাদ্দ বাড়ানোর দাবি জানান তিনি।

এ ছাড়াও নগরীর শাপলাচত্বর, মাহিগঞ্জসহ বিভিন্ন এলাকা ঘুরে একই দৃশ্য দেখা গেছে।

এ বিষয়ে রংপুর জেলা খাদ্য কর্মকর্তা আব্দুল কাদের জানান, রংপুর সিটি করপোরেশনের ১৫টি স্থানে ১৫ জন ডিলারের মাধ্যমে দুই টন করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। তারা একজনের কাছে ৫ কেজি পর্যন্ত চাল বিক্রি করতে পারবে। এই কার্যক্রম সপ্তাহে তিন চলবে। বরাদ্দের চাইতে চাহিদা অনেক বেশি হওয়ার কথা স্বীকার করে বলেন বরাদ্দ আমাদের বাড়ানো হলে আমরাও বরাদ্দ বাড়িয়ে দেব।

 

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা