X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

বেতাগীতে ডায়রিয়ার প্রকোপ, ১ জনের মৃত্যু

বরগুনা প্রতিনিধি
২৯ এপ্রিল ২০২০, ০০:৫১আপডেট : ২৯ এপ্রিল ২০২০, ০০:৫৩

বরগুনা বরগুনার বেতাগী উপজেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে শুধু বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছেন ৮২ জন। এছাড়া ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসার অভাবে বাড়িতে মারা গেছেন মরিয়ম (৫৫) নামের এক নারী।



২৬ এপ্রিল বেতাগী উপজেলার সদর ইউনিয়নের ছোট কেওড়াবুনিয়া গ্রামের আ. আজিজের স্ত্রী মরিয়ম(৫৫) মারা যান। গত ২৫ এপ্রিল ডায়রিয়ায় আক্রান্ত হন তিনি। এসময় তাকে পাশের কমিউনিটি ক্লিনিক থেকে খাবার সেলাইন নিয়ে খাওয়ানো হয়। গভীর রাতে তার অবস্থার অবনতি ঘটলে যানবাহনের অভাবে তাকে হাসপাতালে নেওয়া সম্ভব হয়নি।

বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহে মোট ৮২ জন ডায়রিয়া রোগী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ৫৪ জন ও হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ২৮ জন। গড়ে প্রতিদিন প্রায় ১৫-২০ জন রোগী ডায়েরিয়া নিয়ে ভর্তি হচ্ছেন হাসপাতালে। এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। হাসপাতালে খাবার স্যালাইনের সংকট না থাকলেও কলেরা স্যালাইনের সংকট রয়েছে বলে জানান কর্তব্যরত চিকিৎসকরা।
বরগুনার বেতাগী উপজেলার দেড় লক্ষাধিক মানুষের চিকিৎসার একটি বড় কেন্দ্র বেতাগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ৫০ শয্যার এই হাসপাতালে সম্পতি একজন মেডিকেল অফিসার করোনা পজিটিভ হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পরে পুরো উপজেলা জুড়ে। এর মধ্যে ডায়রিয়া রোগীর সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসকরা।
ভুক্তভোগী কয়েকজন জানান, সরকারি হাসপাতালে মানুষ আসে বিনা পয়সায় চিকিৎসা নিতে। এখানে অন্য কোন ওষুধ পাওয়া না গেলেও কলেরা স্যালাইন আর খাবার স্যালাইনটি পাওয়া যেতো। এখন আর সেটিও না পাওয়া ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি রোগীরা চরম দুর্ভোগে পড়েছেন। সামর্থবানরা অনেকেই স্বাস্থ্য কমপ্লেক্স ছেড়ে ভর্তি হচ্ছেন বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে। কিন্তু চরম দুর্ভোগে পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলোকে।
বেতাগী স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. তেন মং বলেন, ঋতু পরিবর্তনের ফলে গত কয়েকদিন ধরে লোকজন ডায়রিয়া ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত হচ্ছে। খাবার স্যালইনের সংকট না থাকলেও কলেরা স্যালাইনের সংকট রয়েছে। তবে সে সংকট অন্য উপায়ে সমাধান করা হয়েছে।
এ বিষয়ে বরগুনার সিভিল সার্জন ডা. হুমায়ুন শাহিন খান বলেন, কলেরার স্যালাইনের সংকট দেখা দিয়েছিল। ইতোমধ্যে আমরা সেখানে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৫০০ স্যালাইন পাঠিয়েছি। সেই সঙ্গে সংকট নিরসনে আরো স্যালাইন পাঠানোর প্রক্রিয়া চলছে। আশা করছি এই সংকট থাকবে না।

/এফএএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
পি কে হালদারের সহযোগী সুকুমার-অনিন্দিতার জামিন চেয়ে আবেদন
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
ঘুষ কেলেঙ্কারি মামলার বিচার২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
লরিয়াস অ্যাওয়ার্ড যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস