X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাওরের ধান কাটা শেষ হলেও স্বস্তি নেই কৃষকের ঘরে

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
১৬ মে ২০২০, ২১:২৭আপডেট : ১৬ মে ২০২০, ২১:২৭

হাওরে ধান কাটা

নেত্রকোনা হাওরাঞ্চলের সোনালী ফসল বোরো ধান কাটা শেষ করেছে স্থানীয় কৃষকরা। অনেকটা আগাম বন্যার দুশ্চিন্তা নিয়ে অধিক শ্রমিকের মূল্য দিয়ে ঘরে তুলেছেন হাওরের ধান ন্যায্যমূল্যে বিক্রির আশায়। কিন্তু কৃষকদের ধানের মূল্য পাওয়ার আশা এখন অনেকটাই ভেস্তে যেতে বসেছে। কারণ হাওর থেকে তারা কাঁচা ধান শুরুর দিকে ৭শ’ থেকে সাড়ে ৭শ’ টাকা দরে বিক্রি করতে পারলেও বর্তমানে একটি সিন্ডিকেটের কারণে বাজারে শুকনো ধানও ৭শ টাকা দরে বিক্রি করতে পারছেন না। ফলে অনেকটা ব্যবসায়ীদের হাতে জিম্মি হয়েই কৃষকের প্রয়োজনের তাগিদে বিক্রি করতে হচ্ছে উৎপাদিত ধান। ফলে ক্ষতির মুখে পড়ছেন হাওরাঞ্চলের হাজার হাজার কৃষক।

জেলা কৃষি বিভাগের তথ্য মতে, জেলার মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরী উপজেলার হাওর এলাকায় এবার আবাদ হয়েছে ৪০ হাজার ৮৬৫ হেক্টর জমি। জেলা জুড়ে বোরো আবাদ হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৫৩০ হেক্টর জমিতে। শ্রমিক সংকট ও আগাম বন্যার ঝুঁকিতে ছিল প্রায় ২ লাখ ৫০ হাজার ৩৫০ হাজার মেট্রিক টন বোরো ধান। সারা জেলায় এই মৌসুমে বোরোর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ১১ লাখ ১৯ হাজার ৫৬১ মেট্রিক টন ধান।

নেত্রকোনার মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরী উপজেলা কলমাকান্দা ও আটপাড়ার একাংশ নিয়ে হাওর এলাকায় জমির ধান কাটা নিয়ে একদিকে প্রতি বছরের ন্যায় আগাম বন্যার শঙ্কা, অপরদিকে করোনা পরিস্থিতিতে উত্তরবঙ্গসহ বিভিন্ন জেলা থেকে শ্রমিক কম আসা। সময়মতো ধানকাটা শুরু হলেও শ্রমিক সংকট এবং আবহাওয়ার পূর্বাভাসের কারণে প্রায় ২০/২৫ দিন আগে থেকে কৃষকদের মাঝে চলছিল উদ্বেগ, উৎকণ্ঠা। এই উৎকণ্ঠায় শ্রমিকের বেশি মূল্য দিয়ে তাড়াহুড়া করে  ধান কাটা সম্পন্ন করে কৃষকরা।

হাওরে ধানকাটার পর বিশাল ত্রিপল বিছিয়ে কৃষক তার ধান এক স্থানে মজুত করেন। পরে সেখানে শুরু হয় ধান মাড়াই প্রক্রিয়া।

কৃষকরা ধারণা করেছিল, এবার সরকারি ভাবে জেলায় বেশি বরাদ্দ দিয়ে  কৃষকের কাছ থেকে ধান কেনা হবে। কিন্তু কৃষকের সেই আশা আর পূরণ হয়নি। সরকার কর্তৃক এবার জেলায় সরকারিভাবে গুদামে ধান ক্রয় করা হবে মাত্র ১৫ হাজার মেট্রিক টন। আর সিদ্ধ ও আতপ চাল সংগ্রহ করা হবে ৪৫ হাজার মেট্রিক টন। তাই অনেক কৃষক বাধ্য হয়ে তাদের উৎপাদিত ধান কম মূল্যে বাজারে সিন্ডিকেট চক্রের হাতে তুলে দিচ্ছেন।

জেলার খালিয়াজুরী হাওরের কৃষক শফিকুল ইসলাম তালুকদার বলেন, আগাম বন্যার আশঙ্কায় হাওরের ধান চড়া দামে শ্রমিক নিয়ে কেটে ঘরে তুলেছিলাম। শুরুর দিকে দাম ভালো ছিল তাই ধারণা করছিলাম বাজার বাড়বে। কিন্তু বাজারে শুকনো ধান আরও কম মূল্যে বিক্রি করতে হচ্ছে। এত করে কৃষকদের উৎপাদন খরচই উঠবে না।

হাওরে ধান উড়িয়ে পাতান (অপুষ্ট ধান) সরানো হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান জানান, এ বছর হাওরে ধানের বাম্পার ফলন হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়েও ধান বেশি উৎপাদন হয়েছে। এবার  শুরুর দিকে কৃষক হাওর থেকেই অধিক মূল্যে ধান বিক্রি করতে পেরেছিল। বর্তমানে বাজার দর একটু কম। ৮শ’ টাকা বাজার দর হলে কৃষক তার ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখতো বলে মত তার। 

মোহনগঞ্জ ডিঙ্গাপোতা হাওরের কৃষক রসুল মিয়া বলেন, হাওরে ধানও খুব ভালো হইছে। ফসল খুব সুন্দর হইছে। কিন্তু বর্তমানে ধানের দাম নাই বাজারে গেলে ব্যবসায়ীরা কয় ধান নাকি মিলাররা বেশি দামে কেনে না। তাই তাদের কাছে দাম কম। আর সরকারি গুদামে তো নেতা ও সরকারি কিছু দুর্নীতিবাজ কর্মকর্তার জন্য সাধারণ কৃষকরা ধান দিতে পারে না।

হাওরে ধান শুকানো

নেত্রকোনা জেলা খাদ্য নিয়ন্ত্রক সুরাইয়া আক্তার বলেন, এ বছর জেলায় সরকারিভাবে প্রথম দিকে ধান চাল ক্রয় বরাদ্দ ছিল ৫৫ হাজার মেট্রিক টন। তার মধ্যে ধান ১৫ হাজার ও সিদ্ধ আর আতপ চাল বরাদ্দ ছিল ৪৫ হাজার মেট্রিক টন। কৃষকদের ন্যায্যমূল্যের কথা ভেবে আরও ৫ হাজার মেট্রিক টন বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। আর খোলা বাজারে ব্যবসায়ীরাও ধান কিনছে বেশ ভালো দাম দিয়ে আর কিছুদিন পর হয়তো দাম আরও বাড়তে পারে বলে জানান তিনি।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
ইউক্রেনীয় ড্রোন হামলায় রুশ সাংবাদিক নিহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি