X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

জেলা লকডাউন, ক্লাস মূল্যায়ন পরীক্ষায় অংশ নিতে প্রধান শিক্ষকের মাইকিং!

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
১৬ মে ২০২০, ২৩:২৯আপডেট : ১৭ মে ২০২০, ০৩:০১

ব্রাহ্মণবাড়িয়া



করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাদেশে যখন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা চলছে এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা যখন লকডাউন ঘোষণা করা হয়েছে তখন অদ্ভুত এক ঘটনা ঘটিয়ে আবারও এই জেলাকে আলোচনার কেন্দ্রে এনেছেন এক প্রধান শিক্ষক। তার নাম সৌকত ইসলাম। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে নাসিরনগর উপজেলায় জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয়ের সব শিক্ষার্থীকে আগামী সোমবার (১৮ মে) ক্লাস মূল্যায়ন পরীক্ষায় অংশ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এজন্য সব শিক্ষার্থীকে বিদ্যালয়ে আসতে শনিবার (১৬ মে) দুপুর থেকে এলাকায় মাইকিং করিয়েছেন তিনি। তার এই মাইকিং এলাকায় সমালোচনার ঝড় তুললে ইউএনওর হস্তক্ষেপে রাত ৯টার পর আবারও মাইকিং করে সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়।


এ ঘটনায় এলাকার অভিভাবকসহ শিক্ষার্থীদের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করায় ওই প্রধান শিক্ষক সাংবাদিকদের মাধ্যমে মাইকিং এর বিষয়টি স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন।
এলাকাবাসী ও স্থানীয়রা জানান, শনিবার (১৬ মে) দুপুর থেকে অটোরিকশায় করে এক যুবক মাইকিং করে জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৌকত ইসলামের উদ্ধৃতি দিয়ে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আগামী (১৮মে) সোমবার সকাল ১০টার সময় সকল শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। বিদ্যালয়ে উপস্থিত হয়ে ক্লাস মূল্যায়ন পরীক্ষায় অংশ নিতে হবে। এছাড়াও যারা অষ্টম শ্রেণির শিক্ষার্থী তাদের রেজিস্ট্রেশনের টাকা নিয়ে বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। আদেশক্রমে প্রধান শিক্ষক সৌকত ইসলাম।

এ মাইকিং শুনেই অভিভাবকরাসহ এলাকার অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারি নির্দেশনা অমান্য করে এমন সিদ্ধান্ত ওই স্কুল কর্তৃপক্ষ কী করে নেয় তা নিয়ে প্রশ্ন তোলেন। অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়াও ব্যক্ত করেন। অভিভাবকেরা বলেন, করোনার প্রভাবে সরকার যেখানে জনাসমাগম এড়ানোর জন্যে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে, সেখানে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ওই স্কুলের প্রধান শিক্ষকের এমন মাইকিং কাণ্ডজ্ঞানহীনতার পরিচয়।
বিদ্যালয়টির পরিচালনা কমিটির নাম প্রকাশে অনিচ্ছুক একজন সদস্য জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে সব স্কুল বন্ধ থাকলেও ওই প্রধান শিক্ষক অদ্যাবধি বিদ্যালয়ে শিক্ষক ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের আসতে বাধ্য করেছেন। তিনি আরও জানান, যারা অষ্টম শ্রেণির শিক্ষার্থী তাদের রেজিস্ট্রেশনের টাকা পরিশোধ করতে মার্চ থেকে মে মাস পর্যন্ত বিদ্যালয়ে আসতে চাপ প্রয়োগ করেছেন। টাকা পরিশোধ করা হলেও তিনি নতুন করে আবার বিদ্যালয়ে আসার জন্য মাইকিং করিয়েছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৌকত ইসলামের সঙ্গে কথা হলে তিনি মাইকিংয়ের কথা স্বীকার করে সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করেন। রাত সোয়া ৯টার দিকে তিনি এ প্রতিবেদককে জানান, ইউএনও ম্যাডামের (নাজমা আশরাফী) নির্দেশনায় শিক্ষার্থীদের বিদ্যালয়ে না আসার জন্যে আবারও রাত ৯টা থেকে তিনি এলাকায় মাইকিং করাচ্ছেন।
মন্ত্রণালয়ের নির্দেশনা অমান্য করে এই প্রধান শিক্ষকের স্কুলে শিক্ষার্থীদের আসার জন্য মাইকিং এর বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার নাজমা আশরাফী বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের আসতে মাইকিং করানোর বিষয়টি আমি এলাকার অভিভাবকদের মাধ্যমে শুনেছি। তাৎক্ষণিকভাবে ওই শিক্ষকের কাছে জানতে চাওয়া হয়েছে, ‘জেলা লকডাউনের মধ্যে তিনি এমনটি কেন করলেন? পরে তাকে আবারও মাইকিং করে শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে বারণ করার জন্যে নির্দেশনা দেওয়া হয়।
উল্লেখ্য, নাসিরনগর উপজেলায় অবস্থিত জেঠাগ্রাম উচ্চ বিদ্যালয়টি ২০০৫ সালে প্রায় এক একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়। বর্তমানে বিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ৮১৯ জন। শিক্ষক আছেন ১৪ জন।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া