আম্পানে মোংলা বন্দরে আটকে গেছে তিন বিদেশি জাহাজ

Send
আবুল হাসান, মোংলা
প্রকাশিত : ২১:৪৮, মে ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০১, মে ২০, ২০২০

আম্পান ঝড়ের কারণে মোংলা বন্দরে আটকে যাওয়া গ্যাসবাহী সিঙ্গাপুরের জাহাজ এপিক বলিভার।

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে মোংলা বন্দর ত্যাগ করতে পারছে না তিনটি বিদেশি বাণিজ্যিক জাহাজ। গ্যাস নিয়ে আসা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ ‘গ্যাস এলিকজার’, থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ ‘সুমি’ এবং সিঙ্গাপুরের পতাকাবাহী ‘এপিক বলিভার’ নামে এ তিনটি জাহাজ বন্দরে আটকা পড়েছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বুধবার (২০ মে) বিকেল ৩টায় বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আম্পান ঝড়ের কারণে মোংলা বন্দরে আটকে যাওয়া লাইবেরিয়ার পতাকাবাহী গ্যাস বহনকারী  জাহাজ ‘গ্যাস এলিকজার’

তিনি বলেন, গত ১৭ মে নাভানা এলপিজি কারখানার জন্য তরল গ্যাস নিয়ে আসে ‘এপিক বলিভার’ জাহাজ। এছাড়া গত ১৮ মে যমুনা এলপিজি কারখানার জন্য গ্যাস নিয়ে আসে ‘গ্যাস এলিকজার’এবং ‘সুমি’ জাহাজটি এনেছিল বসুন্ধরা এলপিজি কারখানার গ্যাস। আম্পান ঝড়ের প্রভাবে এগুলো বন্দরে আটকা পড়েছে। এ তিনটি জাহাজ বন্দরের বেসক্রিক তিন ও চার নম্বর বয়ায় অবস্থান করছে বলেও জানান হারবার মাস্টার।

বন্দরের পদস্থ এ কর্মকর্তা বলেন, গ্যাস খালাস করে ‘এপিক বলিভার’ জাহাজ ১৮ মে এবং ‘গ্যাস এলিকজার’ ও ‘সুমি’ জাহাজের ১৯ মে মোংলা বন্দর ত্যাগ করার কথা ছিল। তবে ঝড়ের কারণে এ জাহাজ তিনটি আটকা পড়ে আছে।

আম্পান ঝড়ের কারণে মোংলা বন্দরে আটকে যাওয়া থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ ‘সুমি’

জাহাজ তিনটি মোংলা বন্দরে অবস্থানের কারণে অতিরিক্ত পোর্ট ডিউজ (বন্দরে অবস্থান মাশুল) নেওয়া হবে কিনা সেটি দুর্যোগ কেটে যাওয়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানায় বন্দর কর্তৃপক্ষ।

 

 

/টিএন/

লাইভ

টপ