বান্দরবানের বাজারগুলোতে ব্যাপক ভিড়, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

Send
বান্দরবান প্রতিনিধি
প্রকাশিত : ১২:৫৯, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:২১, জুন ০১, ২০২০

BT-Newবান্দরবানের বাজারগুলোতে ক্রেতা-বিক্রেতারা মানছেন না স্বাস্থ্যবিধি। রবিবার (৩১ মে) বাজারগুলোতে ছিল উপচেপড়া ভিড়। সামাজিক দূরত্ব রক্ষা না করেই মানুষ বেচা-কেনায় ব্যস্ত সময় পার করেছেন। স্বাস্থ্যবিধি মানার কোন লক্ষণই ছিল না তাদের মধ্যে। সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার পরিদর্শনে দেখা যায়, বান্দরবান রাজার মাঠে প্রতিদিন কাঁচাবাজার বসলেও রবিবার সকালে বাজারে ক্রেতা-বিক্রেতা ছিল অন্যান্য দিনের চেয়ে কয়েকগুণ বেশি। সামাজিক দূরত্ব রক্ষা করা দূরে থাক, অনেকে মাস্ক ছাড়াই চলে আসছেন বাজারে।

এ বিষয়ে বিক্রেতা সেকান্দার বলেন, ‘মাস্ক সঙ্গে আছে। গরমে মাস্ক ব্যবহার করাটা অনেক কষ্টকর। তাই মাস্ক সঙ্গে থাকলেও ব্যবহার করছি না।’ তবে মাঝে মধ্যে ব্যবহার করেন বলে জানান তিনি। আরেক পাহাড়ি বিক্রেতা হ্লাচিং মং বলেন, ‘তিনি গরমের কারণে মাস্ক খুলে রেখেছেন।’

ক্রেতা মো. খায়ের জানান, বাজারে বেশি গরম। মাস্ক ব্যবহার করলে আরও বেশি গরম অনুভূত হয়। তাই মাস্ক খুলে রেখেছেন। বাজার থেকে বের হলে আবারও মাস্ক ব্যবহার করবেন জানান তিনি।

তবে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক ব্যবহারের জন্য মানুষকে সচেতন করার জন্য কাজ করছে বান্দরবান পৌরসভা। পৌরসভার মেয়র ও লোকজন সচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা চালাচ্ছেন প্রতিনিয়ত।

এ বিষয়ে বান্দরবান পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন, ‘আমরা সব সময়ই মানুষের সচেতনতার জন্য মাইকিং করছি, বাজারে টহল দিচ্ছি। সবাই যেন স্বাস্থ্যবিধি মেনে চলে এবং অকারণে ঘর থেকে বের না হয় সেজন্যও প্রচারণা চালাচ্ছি।’

তিনি জানান, মাস্ক পরলে গরম বেশি লাগে, এ অজুহাতে অনেকে মাস্ক ব্যবহার করতে চায় না। সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক ব্যবহারের কোনও বিকল্প নেই। মানুষ যাতে সরকারি নির্দেশনা মেনে চলে সেজন্য বান্দরবান পৌরসভা কাজ করে যাচ্ছে।

/এমএএ/

লাইভ

টপ