হিলি থেকে বাস চলাচলে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ১৩:৫৪, জুন ০২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৫৬, জুন ০২, ২০২০

সরকারি নির্দেশনা মোতাবেক ও স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে রাজধানী ঢাকাসহ দেশের সব রুটে যাত্রিবাহী বাস চলাচল শুরু হয়েছে। তবে ঢাকাগামী কোচগুলোতে নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মানা হলেও হিলি-বগুড়া, হিলি-দিনাজপুর পথে তা মানা হচ্ছে না। সেই সঙ্গে দ্বিগুণ ভাড়া নেওয়ার অভিযোগ যাত্রীদের। এদিকে এসব বিষয়ে মনিটরিং করতেও কাউকে দেখা যায়নি।

মঙ্গলবার (২ জুন) সকাল থেকেই দ্বিতীয় দিনের মতো হিলি স্থলবন্দর থেকে রাজধানী ঢাকাগামী নৈশকোচসহ হিলি-দিনাজপুর, হিলি-বগুড়া রুটে যাত্রিবাহী বাস চলাচল করছে। সরকারি নির্দেশনা মোতাবেক নির্ধারিত সিটের অর্ধেক সিটে যাত্রী বহন করছেন তারা। একসিট ফাঁকা রেখে যাত্রী বসাচ্ছেন, সেই সঙ্গে যাত্রীদের বাসে ওঠার সময় স্প্রে করা হচ্ছে ও মাস্ক ব্যবহারের নির্দেশনা প্রদান করছেন তারা। তবে চালক ও হেলপারদের হ্যান্ড গ্লাভস ব্যবহার করতে দেখা যায়নি। কিছু পরিবহনে যাত্রীদের ওঠার সময়ও কোনও স্প্রে করা হচ্ছে না। নির্ধারিত অর্ধেক সিটে যাত্রী বহনের কথা থাকলেও সড়কের বিভিন্ন স্থানে দাঁড়িয়ে পুরো বাসে যাত্রী ভরিয়ে বহন করা হচ্ছে।

হিলি থেকে ঢাকাগামী নাসরিন সুলতানা ও সাজ্জাদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, বাস চলাচল শুরু হওয়ায় ও আমাদের কর্মক্ষেত্র চালু হওয়ায় বাসযোগে ঢাকা যাচ্ছি। তবে বাসের ভাড়া দ্বিগুণ নেওয়া হচ্ছে, আগে যেখানে ঢাকা যেতে সাড়ে তিনশ টাকা থেকে চারশ টাকা নেওয়া হচ্ছিলো, এখন সেখানে আটশ টাকা নেওয়া হচ্ছে। এতে করে আমাদের সাধারণ খেটে খাওয়া মানুষদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলম বাংলা ট্রিবিউনকে বলেন, 'আমরা স্থানীয় পরিবহন নেতাদের সঙ্গে এবিষয়ে বৈঠক করে তাদের সরকারি নির্দেশনা মোতাবেক ও স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করতে বলেছি। তবে নির্দেশনা অমান্য করে কেউ যদি বাস চালান, সেক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।'

 

 

/এএইচ/

লাইভ

টপ