খুলনায় এক সপ্তাহে শনাক্ত বেড়েছে ৯৬ শতাংশ

Send
খুলনা প্রতিনিধি
প্রকাশিত : ১৬:১৫, জুন ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:১২, জুন ০৬, ২০২০

খুলনা জেলায় গত এক সপ্তাহে কোভিড-১৯ শনাক্তের সংখ্যার হার ৯৬ দশমিক ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত ৩১ মে করোনা পজিটিভ ছিল ৭৮ জন, আর ৬ জুন এই সংখ্যা ১৫৩ জন। এক সপ্তাহে জেলায় ৭৫ জন করোনা পজিটিভ বৃদ্ধি পেয়েছে।

শনিবার (৬ জুন) খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য পরিচালকের কার্যালয় থেকে দেওয়া করোনা বিষয়ক প্রতিবেদন বিশ্লেষণে এই তথ্য উঠে এসেছে। খুলনা বিভাগে গত ৩১ মে করোনা পজিটিভ ছিল ৫১৯ জন। আর গত ৬ জুন এসে এই সংখ্যা হয়েছে ৭২৬ জন। এক সপ্তাহে বিভাগে ২০৭ জন পজিটিভ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ বৃদ্ধির হার ৩৯ দশমিক ৮৮ শতাংশ।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, জেলায় সুস্থতার হার কিছুটা কমেছে। ৬ জুন সুস্থতার হার ২৩ দশমিক ৫২ শতাংশ (৩৬ জন)। আর গত ৩১ মে সুস্থতার হার ছিল ২৬ দশমিক ৯২ শতাংশ (২১ জন)। শনাক্ত বাড়ায় কমেছে মৃত্যুর হার। গত ৩১ মে মৃত্যুর হার ছিল ৫ দশমিক ১২ শতাংশ। আর ৬ জুন এসে এই হার দাঁড়িয়েছে ২ দশমিক ৫০ শতাংশে।

পাশাপাশি খুলনা বিভাগে ৬ জুন আক্রান্তের হার ৪ দশমিক ২৬ শতাংশ, সুস্থতার হার ৪৫ দশমিক ৪ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৭ শতাংশ।

এদিকে জাতীয়ভাবে ৬ জুন প্রকাশিত তথ্য অনুযায়ী দেশে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ, সুস্থতার হার ২১ দশমিক ১৪ শতাংশ এবং আক্রান্তের হার ৪ দশমিক ১৩ শতাংশ।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক রাশিদা সুলতানা জানান, ৬ জুন পর্যন্ত খুলনা বিভাগের ১০ জেলায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ৭২৬ জন। আর মারা গেছে ১০ জন। এর মধ্যে খুলনায় সর্বোচ্চ ১৫৩ জন পজিটিভ এবং মৃত্যু হয়েছে চার জনের। যশোরে দ্বিতীয় সর্বোচ্চ ১২৭ জন পজিটিভ, চুয়াডাঙ্গায় ১১২ জন পজিটিভ ও একজনের মৃত্যু, কুষ্টিয়ায় ১০৪ জন পজিটিভ, ঝিনাইদহে ৫৪ জন পজিটিভ, সাতক্ষীরায় ৪৮ জন পজিটিভ, বাগেরহাটে ৩৯ জন পজিটিভ ও দুই জন মৃত, মেহেরপুরে ২৫ জন পজিটিভ ও দুই জন মৃত, নড়াইলে ৩০ জন পজিটিভ ও একজন মৃত হয় এবং মাগুরায় ৩৪ জন পজিটিভ রয়েছেন।

প্রসঙ্গত, খুলনা বিভাগে ১০ মার্চ থেকে করোনার হিসাব শুরু হয়। আর ঢাকার রিপোর্টে চুয়াডাঙ্গায় আসা ইতালি প্রবাসী প্রথম করোনা পজিটিভ শনাক্ত হন ১৯ মার্চ।

/এনএস/এমএমজে/

লাইভ

টপ