X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দুই সাংবাদিকের নামে ডিজিটাল আইনে মামলার প্রতিবাদে মানববন্ধন

হবিগঞ্জ প্রতিনিধি
২৮ জুন ২০২০, ১২:৩৮আপডেট : ২৮ জুন ২০২০, ১২:৪৬

দুই সাংবাদিকের নামে মামলার প্রতিবাদে মানববন্ধন হবিগঞ্জে দুই সাংবাদিককে জড়িয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে বানিয়াচং উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলমের দায়ের করা মামলার প্রতিবাদে আন্দোলন শুরু হয়েছে। আন্দোলনের অংশ হিসেবে শনিবার (২৭ জুন) দুপুরে 'টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, হবিগঞ্জ' এই ব্যানারে জেলা প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সেখানে মিথ্যা ও ভিত্তিহীন আখ্যায়িত করে দ্রুত মামলাটি প্রত্যাহারের দাবি জানান সর্বস্তরের সাংবাদিকরা। তা না করা হলে বড় ধরনের আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তারা। 

জেলা প্রেসক্লাব ও সাংবাদিক ফোরামসহ বিভিন্ন সাংবাদিক সংগঠন এতে অংশ নেয়। এ সময় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার দুই শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, সুনির্দিষ্ট তথ্য ও সংবাদ নীতিমালা মেনে মৎস্য কর্মকর্তা আলমের দুর্নীতি সংক্রান্ত সংবাদ প্রকাশ করা হয়েছে বিভিন্ন পত্রিকায়। অথচ হবিগঞ্জের দু’জন সংবাদিককে জড়িয়ে হয়রানির উদ্দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে বিতর্কিত মামলা দায়ের করেছেন ওই কর্মকর্তা। এই মামলা মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। দ্রুত প্রত্যাহার করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার দাবিও জানান তারা।

পরবর্তী আন্দোলনের ঘোষণার আশ্বাস দিয়ে সব সাংবাদিকদের ঐক্যবদ্ধ থেকে এই হয়রানিমূলক মামলার প্রতিবাদ জানান জেলা প্রেসক্লাব সভাপতি। বক্তব্যে হবিগঞ্জ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন সভাপতি বলেন, 'সত্য সংবাদ প্রকাশের পরও মৎস্য কর্মকর্তা ডিজিটাল আইনে মামলা দায়ের করেছেন। শিগগিরই এই মামলা তুলে না নিলে আন্দোলন অব্যাহত থাকবে।'

জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ শাবান মিয়া বলেন, 'একজন সরকারি কর্মকর্তা হয়ে সৎ দুই জন সাংবাদিকের বিরুদ্ধে যে মামলা দায়ের করেছেন, তা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। শিগগিরই এই মামলা প্রত্যাহার করা না হলে পরবর্তী পরিস্থিতির দায়ভার নিতে হবে ওই মৎস্য কর্মকর্তাকে।'

টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, হবিগঞ্জের সভাপতি রাসেল চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এসএম সুরুজ আলীর পরিচালনায় মানববন্ধনে আরও বক্তৃতা করেন, জেলা প্রেস ক্লাব সভাপতি মো. ইসমাইল, সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জাহির, সাবেক সভাপতি রুহুল হাসান শরীফ, শুয়েব চৌধুরী, মোহাম্মদ নাহিজ, সাবেক সাধারণ সম্পাদক চৌধুরী মোহাম্মদ ফরিয়াদ, নির্মল ভট্টাচার্য রিংকু, শাহ ফখরুজ্জামান, সাংবাদিক ফোরাম সভাপতি মো. এমদাদুল ইসলাম সোহেলসহ বাংলাদেশ টেলিভিশনের আলমগীর খান, সময় টিভির হবিগঞ্জ প্রতিনিধি রাশেদ আহমদ খান, যমুনা টিভির প্রদীপ দাশ সাগর, একাত্তর টিভির শাকীল চৌধুরী, যায়যায় দিনের নূরুল হক কবির, নিউজ টোয়েন্টিফোর এর শ্রীকান্ত গোপ, এসএ টিভির সেলিম চৌধুরী, মোহনা টিভির ছানু মিয়া, মাই টিভির মোশাহিদ আলমসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার দুই শতাধিক সাংবাদিক। কয়েকটি সামাজিক সংগঠনও এই মানববন্ধনে অংশ নেয়।

উল্লেখ্য, বানিয়াচং উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আলম এক কর্মস্থলে টানা দীর্ঘদিন চাকরির সুবাদে বিভিন্ন দুর্নীতির সঙ্গে জড়িয়ে গেছেন, এমন অভিযোগ এনে এবং প্রতিকার চেয়ে দুর্নীতি দমন কমিশন এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করে স্থানীয় লোকজন। এ নিয়ে বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। পরে হবিগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন করেন আলম। কিন্তু এখতিয়ার বহির্ভূত হওয়ায় মামলাটি খারিজ করে দেন আদালত। পরে তিনি ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন। এতে আসামি করা হয়, মাছরাঙা টেলিভিশনের হবিগঞ্জ প্রতিনিধি চৌধুরী মো. মাসুদ আলী ফরহাদ ও বাংলা নিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বদরুল আলমসহ আরও কয়েকজনকে।

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
গরমে নাকাল পথচারীদের জন্য পানির ব্যবস্থা করলো ফায়ার সার্ভিস
বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা
বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়