X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বৈধ ভিসায় ভারত গিয়ে আটক বাংলাদেশির মৃত্যু

কুড়িগ্রাম প্রতিনিধি
০১ জুলাই ২০২০, ২১:৫৬আপডেট : ০১ জুলাই ২০২০, ২২:০৫




স্বজনদের দাবি ভারতীয় পুলিশের নির্যাতনে মৃত্যু হয়েছে বকুল মিয়ার পাসপোর্ট-ভিসা নিয়ে বৈধপথে ভারত গিয়ে লকডাউনে আটকে পড়ে ভারতের আসাম রাজ্যের ধুবড়ি জেলায় গ্রেফতার হওয়া ২৬ বাংলাদেশির মধ্যে বকুল মিয়া (৫৭) নামে একজনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। বুধবার (১ জুলাই) সকালে ভারতের আসাম রাজ্যের ধুবড়ি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানা গেছে।

চিলমারীর বাসিন্দা সংগঠক ও অ্যাক্টিভিস্ট নাহিদ হাসান ভারতের আসাম রাজ্যে নিয়োজিত বাংলাদেশের সহকারী হাই কমিশনার তানভির মাসুদ ও আটক বাংলাদেশিদের পক্ষের ভারতীয় আইনজীবী রাজশ্রী দাস গুপ্তের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন।

বকুল মিয়া চিলমারী উপজেলার রমনা ইউনিয়নের বাসিন্দা। তিনি ওই ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের ব্যাপারীপাড়া গ্রামের মৃত ওমর আলীর ছেলে। গত বছর ডিসেম্বরে তিনি ভারতে যাওয়ার পর চলতি বছরের ৩ মে দেশে ফেরার পথে আরও ২৫ বাংলাদেশির সঙ্গে ভারতীয় পুলিশের হাতে আটক হন বলে তার পরিবার সূূত্রে জানা গেছে।

সংগঠক ও অ্যাক্টিভিস্ট নাহিদ হাসান জানান, বুধবার দুপুরে ভারতের আসাম রাজ্যে নিয়োজিত বাংলাদেশের সহকারী হাই কমিশনার তানভির মাসুদ ও আটক বাংলাদেশিদের পক্ষের আইনজীবী রাজশ্রী দাস গুপ্ত আটক বাংলাদেশি বকুল মিয়ার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। আইনি প্রক্রিয়া শেষে আগামী কয়েকদিনের মধ্যে বাংলাদেশির মরদেহ চেংরাবান্ধা-বুড়িমারি ইমিগ্রেশন পথে বাংলাদেশে মৃতের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে বলেও জানিয়েছেন তারা।

এদিকে বকুল মিয়ার মৃত্যু স্বাভাবিক নয় বরং এটি হত্যাকাণ্ড বলে দাবি করেছেন তার স্বজনরা। নিহত বকুল মিয়ার জামাতা (মেয়ের স্বামী) আব্দুল জলিল জানান, বকুল মিয়ার কোনও রোগ ছিল না। বৈধ পাসপোর্ট ও ভিসা নিয়ে ভারতে গিয়ে দেশে ফেরার পথে তাকে আটকের পর নির্যাতন করা হয়েছে বলে তারা জানতে পেরেছেন। নির্যাতন ও মানসিক দুশ্চিন্তায় তার মৃত্যু হয়েছে বলে দাবি করছেন স্বজনরা। বকুল মিয়ার মৃত্যুর খবরে আটক অপর বাংলাদেশিদের জীবন নিয়ে সংশয় প্রকাশ করেছেন তাদের স্বজনরা।

আব্দুল জলিল আরও বলেন, ‘মৃত্যুর খবর পাওয়ার পর থেকে আমার স্ত্রী (নিহত বকুল মিয়ার মেয়ে) ও শাশুড়ি কাঁদতে কাঁদতে বার বার জ্ঞান হারাচ্ছেন। তাদেরকে বোঝানোর অবস্থা আমার নেই। এখন আমরা লাশ ফেরত চাই, যেন স্বজনরা তাকে শেষ বারের মতো দেখে দাফন করতে পারি। তিনি আটক অপর বাংদেশিদের মুক্তি দাবি করেন।

চিলমারীর বাসিন্দা নাহিদ হাসান বলেন, ‘সম্প্রতি ভারতের ধুবড়ি কারাগার থেকে মুক্তি পেয়ে ফেরত আসা কয়েকজন বাংলাদেশির কাছে জানতে পেরেছি আটক ওই ২৬ বাংলাদেশিদের কয়েকজনকে রিমান্ডের নামে পুলিশি নির্যাতন করা হয়েছে। তারা বৈধ কাগজপত্র নিয়ে ভারতে গেলেও তাদেরকে অন্যায় ও বেআইনিভাবে আটক রাখা হয়েছে। বকুল মিয়া সেই অন্যায়ের বলি। এটা স্বাভাবিক মৃত্যু নয় বরং হত্যাকাণ্ড। আমরা এর প্রতিবাদ জানাই। পাশাপাশি আটক অপর বাংলাদেশিদের মুক্তির বিষয়ে বাংলাদেশ সরকারের কার্যকর হস্তক্ষেপ কামনা করছি।’

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত বিভিন্ন সময় কুড়িগ্রামের চিলমারী উপজেলার রমনা ইউনিয়নের ২৬ বাংলাদেশি ভারতে গমন করেন। বৈধ পাসপোর্ট ও ভ্রমণ ভিসা থাকলেও ভারতে দ্বিতীয় ধাপের লকডাউন চলার মধ্যে গত ২ মে ওই ২৬ জন পুরুষ বাংলাদেশি দুটি মিনিবাসে করে আসামের জোরহাট জেলা থেকে দেশে ফেরার উদ্দেশে রওনা দেন। পশ্চিমবঙ্গের চেংরাবান্ধা চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ফেরার চেষ্টা ছিল তাদের। ভারতে জেলে ও খামার কর্মী হিসেবে কাজ করা এসব বাংলাদেশিকে পরদিন (৩ মে) সকালে বাহালপুর এলাকা থেকে আটক করে আসামের ধুবড়ি জেলা পুলিশ। করোনা পরীক্ষার পর তাদের পাঠানো হয় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে। গত ৫ মে ওই ২৬ বাংলাদেশির বিরুদ্ধে জালিয়াতি এবং ফরেনার্স (সংশোধিত) অ্যাক্ট, ২০০৪ এবং পাসপোর্ট অ্যাক্ট, ১৯৬৭’র ধারা লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের করে পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ, পাসপোর্টধারী এসব বাংলাদেশি টি-ওয়ান ভিসা নিয়ে ভারতে প্রবেশ করে। এই ভিসাধারীদের কাজের অনুমতি না থাকলেও আসাম পুলিশের অভিযোগ, এই বাংলাদেশিরা রাজ্যের জোরহাট, গোলাঘাট এবং শিবসাগর এলাকায় কর্মসংস্থান কার্যক্রমে যুক্ত থেকে ভিসার শর্ত ভঙ্গ করেছেন। তাদের মুক্তির দাবিতে কুড়িগ্রামে একাধিকবার মানববন্ধন করেন স্বজনরা।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী