মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের চার জায়গায় ভাঙন, প্লাবিত ৭ গ্রাম

Send
ফেনী প্রতিনিধি
প্রকাশিত : ০০:১৪, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৩৮, জুলাই ১৩, ২০২০

মুহুরী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে সাত গ্রাম। বাসাবাড়িতে ঢুকে পড়েছে পানি।

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ফেনীর মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ফুলগাজি উপজেলার অংশে চারটি স্থানে বাঁধ ভেঙে সদর ইউনিয়নের সাতটি গ্রাম প্লাবিত হয়েছে। রবিবার (১২ জুলাই) সন্ধ্যার দিকে এই ভাঙন দেখা দেয়। খবর পেয়ে উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকতারা ভাঙনে কবলিত এলাকায় সরেজমিনে পরিদর্শনে গেছে।

ফুলগাজী উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম এই তথ্য নিশ্চিত করে বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাঁধ ভেঙে যাওয়া অংশে সরেজমিনে যাওয়া হয়েছে। সার্বক্ষণিক যোগাযোগের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। বন্যায় আটকে পড়া মানুষদেরকে শুকনো খাবার ব্যবস্থা করা হয়েছে।

মুহুরী নদীর পানি প্লাবিত হয়ে ঢুকে পড়েছে দোকানপাটে

তিনি বলেন, ভারত থেকে আসা উজানের ঢলে মুহুরী নদীর বেড়িবাঁধের ফুলগাজীর উত্তর দৌলতপুর ৩টি স্থানে ও কিসমত ঘনিয়া মোড়া ১টি স্থানে ভেঙে যায়। এতে সদর ইউনিয়নের ঘনিয়া মোড়া, কিসমত ঘনিয়া মোড়া, পূর্ব ঘনিয়া মোড়া, উত্তর দৌলতপুর, বৈরাগপুর, সাহাপাড়া, উত্তর বরইয়া এই সাতটি গ্রাম বাঁধ ভাঙা পানিতে প্লাবিত হয়েছে। এছাড়া বাজারের পশ্চিম অঞ্চলে শ্রীপুর রোড এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে ফুলগাজী বাজার এর ভেতর বাজার ও শ্রীপুর রোডের বিভিন্ন দোকানপাটে পানি প্রবেশ করে অনেক মালামালের ক্ষয়ক্ষতি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডর প্রকৌশলী মো.জহির উদ্দিন বলেন, মুহুরী নদীর পানি বিপৎসীমার ১ দশমিক ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের যে সব অংশে ভেঙে গেছে তা নদীর পানি কমলে নির্মাণ করা হবে। এছাড়া বাঁধের বেশ কয়েকটি এলাকায় ফাটল দেখা দিয়েছে। সেসব জায়গায় মেরামতের কাজ জরুরিভাবে চলছে।

 

/টিএন/

লাইভ

টপ