পাবনায় নতুন করে বাড়ছে পদ্মা-যমুনার পানি

Send
পাবনা প্রতিনিধি
প্রকাশিত : ২২:০৩, জুলাই ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৩, জুলাই ১৪, ২০২০

পাবনায় পদ্মা ও যমুনা নদীতে পানি বৃদ্ধির কারণে হুমকির মুখে ঘরবাড়িপাবনায় কয়েকদিন ধরে পদ্মা-যমুনাসহ বিভিন্ন নদীর পানি কমলেও উজানের ঢল আর টানা বর্ষণে নতুন করে পানি বাড়তে শুরু করেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে নদী ভাঙন। এসব ভাঙন প্রতিরোধে কাজ করছে পাউবো সংশ্লিষ্ট দপ্তর। নদী ভাঙনের ফলে আতঙ্ক আর উৎকণ্ঠার মধ্যে রয়েছেন নদী পাড়ের মানুষ।

পানি উন্নয়ন বোর্ড বেড়ার নির্বাহী প্রকৌশলী আব্দুল হামিদ বলেন, যমুনা নদীর নগরবাড়ীর মথুরা পয়েন্টে মঙ্গলবার (১৪ জুলাই) পানি বিপদসীমার ০.১৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে কিছু কিছু স্থানে নদীপাড়ে ভাঙন দেখা দিয়েছে। ভাঙন প্রতিরোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন জানান, পদ্মা নদীর পানি নতুন করে বাড়তে শুরু করেছে। পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে মঙ্গলবার সকালে বিপদসীমার ১.৬৬ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

পদ্মা ও যমুনায় নতুন করে পানি বৃদ্ধি পাওয়ায় নদীপাড়ের মানুষের মধ্যে আবারও আতঙ্ক দেখা দিয়েছে। শুরুতেই জমি, ফসল হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন তারা। এবার নতুন করে পানি বৃদ্ধির ফলে তাদের মধ্যে শঙ্কা দেখা দিয়েছে। যমুনা নদী এলাকায় বেশ কিছু বাড়িঘর, মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠান ঝুঁকির মধ্যে রয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোনও সময় এ সকল স্থাপনা নদী গর্ভে চলে যাবে। ভাঙন প্রতিরোধে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ জরুরি বলে জানিয়েছেন স্থানীয়রা।

/আরআইজে/

লাইভ

টপ