X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ভূমধ্যসাগরে সিলেটের ৩ জনের মৃত্যুর ঘটনায় পৃথক অভিযোগপত্র দাখিল

সিলেট প্রতিনিধি
২৩ জুলাই ২০২০, ২৩:৫৪আপডেট : ২৩ জুলাই ২০২০, ২৩:৫৬

আদালত ভূমধ্যসাগর দিয়ে লিবিয়া থেকে ইতালিতে পাচারের সময় সিলেটের তিন জনের মৃত্যুর ঘটনায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) মানবপাচারকারী চক্রের ছয় জনের বিরুদ্ধে পৃথক অভিযোগপত্র দাখিল করেছে। বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম খান সিলেটের মুখ্য বিচারিক হাকিম কাওসার আহমদের আদালতে অভিযোগপত্র দাখিল করেন। এই মামলায় ইতোমধ্যে আদালতে দুই জন জবানবন্দি দিয়েছেন। একইসঙ্গে এ মামলায় সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের দুই জন বিচারকসহ ২২ জনকে সাক্ষী করা হয়েছে।

২০১৯ সালের ১৬ মে সিলেটের মানবপাচারকারী এনামুল হকসহ পাঁচ জনের নাম উল্লেখ করে ফেঞ্চুগঞ্জ থানায় মামলা দায়ের করেন ভূমধ্যসাগরে নিহত আব্দুল আজিজের ভাই ফেঞ্চুগঞ্জ উপজেলার মুহিদপুর গ্রামের মফিজ উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করে সিআইডি পুলিশ পরিদর্শক শহিদুল ইসলাম খান বলেন, ফেঞ্চুগঞ্জ থানায় এ ঘটনায় পাঁচ জনকে আসামি করে মামলা করা হলেও সিআইডি পুলিশ মামলা তদন্ত করে আরও একজন জড়িত থাকার বিষয়ে প্রমাণ পাওয়ায় ছয় জনকে অভিযুক্ত করে পৃথক দুটি অভিযোগপত্র দাখিল করেছে। একটি অভিযোগপত্রে দাখিল করা হয় মানবপাচার আইনে এবং অন্যটি মানিলন্ডারিং প্রতিরোধ আইনে। দুটি অভিযোগপত্রে একই ছয় জনকে অভিযুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, তিনটি গ্রুপ মানবপাচারের সঙ্গে সংশ্লিষ্ট ছিল। এরমধ্যে একটি গ্রুপ সিলেটে, অপরটি ঢাকার এবং অপর একটি আন্তর্জাতিক মানবপাচারকারী গ্রুপ। পাচারকারীরা ভূমধ্যসাগর দিয়ে লিবিয়া থেকে ইতালিতে পাচার করার সময় সিলেটের তিন জনসহ ৬৯ জন নৌকাডুবে মারা যায়।

চক্রটি মানবপাচারের উদ্দেশে বিশেষভাবে প্রলোভন দেখাতো জানিয়ে তদন্ত কর্মকর্তা বলেন, সিলেটের জিন্দাবাজারের ইয়াহিয়া ওভারসিজের মালিক এনামুল হক সিলেটের চার জনকে আট লাখ টাকা করে ইতালিতে বিমানে করে পৌঁছে দেবেন বলে চুক্তি করেন। ওই সময়ে চেক ও নগদে টাকা লেনদেন হয়। চক্রটির সদস্যরা সিলেটের চার জনকে প্রথমে ভারতে পরে সেখানে থেকে শ্রীলঙ্কা হয়ে লিবিয়ায় নিয়ে একটি কক্ষে আটকে রেখে নির্যাতন শুরু করে। এরপর চক্রটি বিকাশসহ বিভিন্ন মাধ্যমে মোটা অঙ্কের টাকা আদায় করে। এরপর মামলার বাদীকে গত বছরের ১১ মে দুপুরের দিকে একমাত্র বেঁচে যাওয়া ব্যক্তি সিলেটের বেলাল আহমদ তিউনেসিয়া থেকে বাদীকে জানান নৌকা দিয়ে ইতালিতে নেওয়ার পথে ওই বছরের ১০ মে তিউনেসিয়া উপকূলে ডুবে যায় এতে সিলেটের আব্দুল আজিজ, লিটন মিয়া, আহাম্মদ হোসাইনসহ ৬৯ জন। পরে বেলাল একটি মানবাধিকার সংস্থার মাধ্যমে দেশে এসে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

আলোচিত ওই মামলার চার জন আসামি পলাতক থাকার বিষয়ে তিনি বলেন, মানবপাচারকারী চক্রের হোতা এনামুল হকের ম্যানেজার জায়েদ দুবাইয়ে, চক্রের সদস্য নাসির উদ্দিন রোমান ওরফে গুডলাক ইতালি ও লিবিয়াতে যাওয়া আসা করে। তাদের দেশে নিয়ে আসার জন্য চেষ্টা চলছে।

অভিযুক্তরা হলেন সিলেটের রাজা ম্যানশনের নিউ ইয়াহিয়া ওভারসিজের মালিক এনামুল হক, সিলেটের গোলাপগঞ্জের জায়েদ আহমদ, ব্রাহ্মণবাড়িয়ার রাজ্জাক হোসেন, নোয়াখালীর মনজুর হোসেন রুবেল, ইয়াকুব রিপন ও আন্তর্জাতিক চক্রের সদস্য লিবিয়া প্রবাসী নাসির উদ্দিন রুমান ওরফে গুডলাক। এদের মধ্যে এনামুল হক ও আব্দুর রাজ্জাক ভুইয়া কারাগারে রয়েছেন।

পলাতক রয়েছেন গোলাপগঞ্জের জায়েদ আহমদ,নোয়াখালীর সোনাইমুড়ি থানাধীন কালিকাপুর খেলাফত বাজারের নাদের জামানের ছেলে মনজুর হোসেন ওরফে রুবেল, তার ভাই নাসির উদ্দিন রোমান ওরফে গুডলাক এবং ইয়াকুব রিপন। এছাড়া তদন্তে কোনও সম্পৃক্ততা না পাওয়ায় চাঁদপুর জেলার শফিকুল ইসলামের ছেলে এনামুল হককে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কৃষি জমি রক্ষায় ভূমি জোনিং ও সুরক্ষা আইনের খসড়া চূড়ান্ত পর্যায়ে: ভূমিমন্ত্রী
কৃষি জমি রক্ষায় ভূমি জোনিং ও সুরক্ষা আইনের খসড়া চূড়ান্ত পর্যায়ে: ভূমিমন্ত্রী
রূপগঞ্জ-শাইনপুকুরের ম্যাচে ‘কনকাশন সাব’ নিয়ে বিতর্ক
ঢাকা প্রিমিয়ার লিগরূপগঞ্জ-শাইনপুকুরের ম্যাচে ‘কনকাশন সাব’ নিয়ে বিতর্ক
বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় অর্থের সঠিক ব্যবহার হচ্ছে না’
‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় অর্থের সঠিক ব্যবহার হচ্ছে না’
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট