X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শেষ মুহূর্তে জমজমাট নীলফামারীর পশুর হাট

নীলফামারী প্রতিনিধি
৩০ জুলাই ২০২০, ২২:৪১আপডেট : ৩০ জুলাই ২০২০, ২২:৪১

নীলফামারীতে শেষ মুহূর্তের হাটে বিক্রেতার মুখে হাসি নীলফামারীতে শেষ মুহূর্তে জমে উঠেছে কোরবানির পশুর হাট। স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে চলছে হাটের বেচাকেনা। দায়িত্ব পালন করছে পুলিশ। চার জনের একটি মেডিক্যাল টিম গরুর রোগ বালাই পরীক্ষা নিরীক্ষা করছে সর্বক্ষণ। জাল টাকা পরীক্ষার জন্য বসানো হয়েছে ইলেট্রনিক মেশিন।
জেলা সদরের রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের ক্রেতা আইয়ব আলী জানান, গত দুই তিন দিনের চেয়ে বৃহস্পতিবার (৩০ জুলাই) রামগঞ্জ ও নীলফামারী কালিতলা হাটে গরুর দাম অনেক বেশি গেছে। এতে ক্রেতারা খুশি না হলেও বিক্রেতা এবং খামারিদের মুখে হাসি ফুটেছে। তিনি জানান গত সপ্তাহে যে গরুর দাম ছিল ৪৫-৪৭ হাজার টাকা সেই গরু আজ ৫৫-৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, অনেকেই পশুকে খাওয়ানো ও রাখার বিষয়টিকে ঝামেলা মনে করে শেষ দিকের অপেক্ষায় ছিলেন। তারা বুধ ও বৃহস্পতিবার গরু কিনেছেন।
জেলা সদরের ইটাখোলা ইউনিয়নের সিংদই এলাকার আফিল এ্যাগ্রো ইউনিট-২ এর সুপারভাইজার আসাদুজ্জামান জানান, এই ইউনিটে ৭৯৫ টি গরু রয়েছে। গত বছর এই ফার্ম থেকে কোটি টাকার গরু বিক্রি হয়েছিল। যারা একাই দুইটি পশু কোরবানি করতেন তারাও এবার ভাগে কোরবানি দিচ্ছেন। প্রথম দিকে গরুর বাজার দেখে হতাশ ছিলাম। শেষ মুহূর্তে এসে কিছুটা আলোর মুখ দেখা যাচ্ছে। তবে গত বছরের তুলনায় বিক্রি অনেক কম।
সরেজমিন দেখা যায়, হাটে প্রখর রোদ ও বৃষ্টির মধ্যেই কোরবানির পশু বেচাকেনা হচ্ছে। এবার শুধু হাটেই নয়, বেচা কেনা চলছে গ্রামের রাস্তা, কৃষকের বাড়ি ও খামারে। সরগরম স্থানীয় হাট বাজারগুলো।
জেলা জলঢাকা উপজেলার শিমুল বাড়ি ইউনিয়নের মিরগঞ্জ হাটে দেখা যায়, দেশি গরুতে বাজার সয়লাব। হাটে বড় লাল গরুর বিক্রেতারা হাঁকছেন ৮০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত। সর্বনিম্ন ৪৫-৫০ হাজার টাকায়ও মিলছে গরু। ভাগের ক্রেতারা বড় গরু বেশি টানছেন।

পৌর শহরের নিউ বাবুপাড়ার কোরবানি দাতা খতিবর রহমান খোকন জানান, দেশি গরু কিনতে চাই। আজকের হাটে গরুর দাম একটু বেশি এবং হাটে লোক সংখ্যাও অনেক। সাত দিন আগে ১০০ কেজি ওজনের গরুর দাম ছিল ৪৫-৫০ হাজার টাকা, আজ সেটির দাম ৫৫-৬০ হাজার। দাম বেশির কারণ জানতে চাইলে তিনি বলেন, শনিবার (১ আগস্ট) ঈদ হওয়ায় ক্রেতাদের হাতে সময় নেই। তাই ঝুঁকি নিয়েও গরু কিনছেন। এবার ভাগে কোরবানি দাতার সংখ্যা বেড়েছে। ওই এলাকার মুরগিহাটি মহল্লায় জরিপ চালিয়ে দেখা যায়, গত বছর কোরবানি হয়েছিল ১০টি গরু। এবার হবে মাত্র ছয়টি। তাও বেশির ভাগই ভাগে।
একই এলাকার, খামারি আব্দুল খালেক জানান, এবার লকডাউনে মানুষ আর্থিক সংকটে আছে। তার ওপর বন্যার ক্ষতি তো আছেই। তাই শুরুতে গরুর বাজার একটু মন্দা গেছে। গত সপ্তাহে সদরের সংগলশী ইউনিয়নের ঢেলাপীরের হাটে আমার দুইটি ষাঁড়ের দাম উঠে ৯৪ হাজার টাকা। আজ রামগঞ্জ হাটে বিক্রি হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। গত বছর ষাঁড় দুইটি কিনেছিলাম ৬৪ হাজার টাকায়। লাভ হয়েছে ৫৬ হাজার টাকা।
সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিদুল ইসলাম জানান, সদরে কোরবানির ঈদ উপলক্ষে প্রস্ততকৃত গরুর সংখ্য ১৪ হাজার ৮৫০ টি। খামারি আছেন ৫ হাজার ৬২৫ জন। তিনি জানান, ঈদে যাতে কোরবানি দাতারা সুস্থ সবল গরু পেতে পারেন সেদিকে লক্ষ্য রেখে অনেক আগ থেকেই খামারিদের পরামর্শ দেওয়া হয়েছে। তাছাড়া কোরবানি ১৫ দিন আগ থেকে হাটগুলোতে মেডিক্যাল টিম কাজ করছে।

/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী