খামারে ‘ডাক প্লেগ’র হানা

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২০:৪০, আগস্ট ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৩৩, আগস্ট ১০, ২০২০

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ডাক প্লেগ রোগে আক্রান্ত হয়ে একটি হাঁসের খামারের ৭০০ হাঁস মারা গেছে। গত দুই দিন ধরে জামপুর ইউনিয়নের চরতালিমাবাদ গ্রামে জাকির হোসেনের হাঁসের খামারে এই মড়ক দেখা দিয়েছে। এতে খামারি ১০ লাখ টাকার ক্ষতিতে পড়েছেন বলে জানিয়েছেন।

রবিবার (৯ আগস্ট) হাঁসের খামারি জাকির হোসেন জানান, প্রতি বছর তিনি ডিম উৎপাদনের জন্য এই হাঁসের খামার করে থাকেন। ডিমপাড়া শেষ হলে এই হাঁস ওজন ধরে বাজারে বিক্রি করে দেন। এ বছরও তিনি দেড় হাজার হাঁসের বাচ্চা নিয়ে খামার শুরু করেন। হাঁসগুলো আগামী মাসে ডিম দেওয়া শুরু করবে। গত শুক্রবার থেকে তার খামারে হাঁসের ডাক প্লেগ রোগে আক্রান্ত হয়ে মড়ক দেখা দেয়। মড়কে ৭০০ হাঁস মারা গেছে, বাকি হাঁসগুলো আক্রান্ত হয়ে মৃত্যুর পথে রয়েছে।

তিনি আরও জানান, বাকি হাঁসগুলো টিকিয়ে রাখা সম্ভব নয়। এতে তিনি ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন। তিনি সরকারি অনুদান পাওয়ার আশা করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

ভেটেরিনারি সার্জন ডা. আসাদুজ্জামান বলেন, ‘ডাক প্লেগ রোগে আক্রান্ত হলে হাঁসের কলিজা শুকিয়ে যায়। ফলে হাঁস ধীরে ধীরে অসুস্থ হয়ে মারা যায়। এই রোগে আক্রান্ত হলে সুস্থ হওয়ার সম্ভাবনা কম থাকে। তাছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যে হাঁসের ডাক প্লেগ রোগের ভ্যাকসিন দিতে হয়।’

সোনারগাঁ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াছিনুল হাবীব বলেন, ‘এই বিষয়ে জালকুড়ি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে প্রশিক্ষকের পরামর্শ নিতে হবে। এছাড়া প্রাণিসম্পদ কার্যালয়ে ডাক্তারের পরামর্শ নিতে পারে। ক্ষতি পুষিয়ে তুলতে পরবর্তীতে ঋণ সুবিধা দেওয়া যেতে পারে।’

/এনএস/এমওএফ/

লাইভ

টপ