X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আবারও ‘টিআরএম’ প্রকল্পের দাবি ভবদহবাসীর

যশোর প্রতিনিধি
১০ আগস্ট ২০২০, ১৮:৪৩আপডেট : ১০ আগস্ট ২০২০, ১৮:৫২

 

আবারও ‘টিআরএম’ প্রকল্পের দাবিতে ভবদহবাসীর বিক্ষোভ যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতা নিরসনের নামে ৮০৮ কোটি টাকার গণস্বার্থ বিরোধী প্রকল্প বাতিল এবং গৃহীত বিল কপালিয়াসহ এলাকার অন্য বিলে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) বাস্তবায়নের দাবি জানানো হয়েছে।
ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি রবিবার (৯ আগস্ট) দুপুরে যশোর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ এবং প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করে। এ অঞ্চলের শতাধিক নারী-পুরুষ মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বিভিন্ন স্লোগান দেন ও বিক্ষোভ করেন। মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএমের গৃহীত সিদ্ধান্ত অবিলম্বে বাস্তবায়ন, এলাকার সকল নদী-খাল পুনরুদ্ধার ও অবমুক্ত, জলাবদ্ধতা নিরসনে সংস্কার কাজে দুর্নীতির বিচার, ভবদহ স্লুইসগেটের ২১ ও ৯ ভেন্টের মাঝ দিয়ে সরাসরি নদী সংযোগের দাবি জানানো হয়।
বিক্ষোভে বক্তব্য দেন সংগ্রাম কমিটির আহবায়ক রণজিৎ বাওয়ালী, প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, উপদেষ্টা আবুল হোসেন, হাচিনুর রহমান, জিল্লুর রহমান ভিটু ও তসলিমুর রহমান, যুগ্ম আহবায়ক গাজী আব্দুল হামিদ, সদস্য সচিব চৈতন্য পাল, সদস্য নিজাম উদ্দিন, শিবু বিশ্বাস, কানু বিশ্বাস, মানব মণ্ডল প্রমুখ।
পরে সংগ্রাম কমিটির নেতারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান স্মারকলিপি গ্রহণ করেন।
স্মারকলিপিতে বলা হয়, ভারী বৃষ্টিপাত হলেই এলাকার প্রায় ২০০টি গ্রাম তলিয়ে যাবে। ক্ষতিগ্রস্ত হবে ১০ লাখ মানুষ। কেশবপুর, মণিরামপুর, অভয়নগর উপজেলা শুধু নয় সদর উপজেলা ও শহরের এক অংশ এবং সেনানিবাস পর্যন্ত জলাবদ্ধতা সৃষ্টি হবে। ইতিমধ্যে বিল বোকর, কেদারিয়া, কপালিয়াসহ অন্য বিলগুলোতে পানি থই থই করছে। ডুমুরতলা, সুজাতপুর, ডহর মশিয়াহাটি, হাটগাছা, নেবুগাতি,বেদভিটা, বলারাবাদসহ অনেক গ্রামের বাড়িতে পানি উঠেছে। এ সংখ্যা প্রতিদিন বাড়ছে। অপরদিকে নদী শুকিয়ে গেছে। ভবদহ স্লুইসগেট থেকে বারো আউড়িয়া মোহনা পর্যন্ত ৫০-৬০ কিলোমিটার বিপদজনকভাবে ভরাট হয়ে গেছে। সরকার, পানিসম্পদ মন্ত্রণালয় এবং পানি উন্নয়ন বোর্ডকে বারবার অবহিত এবং বিক্ষোভ করেও কাজ হয়নি। যথা সময়ে কপালিয়া ও অন্যান্য বিলে টিআরএম চালু করলে এই পরিস্থিতি হতো না।

স্মারকিলিপিতে বলা হয়, পানিসম্পদ মন্ত্রণালয়ের ভ্রান্তনীতি ও দুর্নীতি লুটপাটের কারণে ৪০ বছরের বেশি সময় ধরে ভবদহ অঞ্চলের মানুষ মহাবিপর্যয়ের মধ্যে ঘুরপাক খাচ্ছে। জলাবদ্ধতা মানুষের নিত্যসঙ্গী। এই জনপদকে কেন্দ্র করে পানিসম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড, ঠিকাদারসহ একটি স্বার্থবাদী চক্রের অবৈধ অর্থ উপার্জনের লীলাভূমিতে পরিণত হয়েছে। ক্রুগ  মিশনের পরামর্শে বিশ্বব্যাংকের অর্থায়নে পাকিস্তানী আমলের পানি নীতি বাংলাদেশ আমলেও অব্যাহত রাখা হয়েছে। যে নীতি এ অঞ্চলের ভূ-প্রাকৃতিক বৈশিষ্ঠ, নদী পানি ব্যবস্থাপনা, জীব বৈচিত্র ও জীবন যাত্রা প্রনালী বিপর্যস্ত করে স্থায়ী সংকট সৃষ্টি করে। ভবদহ স্লুইসগেটের মাধ্যমে নদীকে হত্যা করা হয়েছে।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ১৯৯৬ সালে আপনার নেতৃত্বে আওয়ামী লীগের সরকার টিআরএম প্রকল্প চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। যার মধ্যে দিয়ে জনগণের মতামত প্রতিফলিত হয় এবং বিল খুকশিয়ায় এর সফলতা ও পর্যায়ক্রমে অপরাপর বিলে চালু করার প্রশ্নে পানি উন্নয়ন বোর্ডের অব্যবস্থাপনা, দুর্নীতি, কৃষকদের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গের ফলে এবং বিল কপালিয়ায় কায়েমী স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রে টিআরএম এ বাধা এবং প্রকল্প বাতিল করা হয়। সে ষড়যন্ত্র এখনো অব্যাহত রয়েছে। এ সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ২০১৭ সালের ১৬ মার্চ পানি উন্নয়ন বোর্ড ও আইডব্লিউএম (ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং) এর উদ্যোগে পানিসম্পদমন্ত্রী স্থানীয় নির্বাচিত সদস্যবর্গ আন্দোলনকারী সংগঠনের উপস্থিতিতে এক জাতীয় কর্মশালায় বিল কপালিয়ায় টিআরএম প্রকল্প চালুর সিদ্ধান্ত হয়। কিন্তু এই লুটেরা চক্রের ষড়যন্ত্রে খোঁড়া যুক্তিতে যাচাই বাছাই কমিটিতে ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর প্রকল্পটি বাতিল করা হয়। সে এখতিয়ার ওই কমিটির আছে কি না সেটি প্রশ্ন। নতুন করে এই অঞ্চলের স্বার্থ বিরোধী ৮০৮ কোটি টাকার প্রকল্প প্রস্তাব করা হয়েছে। এই প্রকল্প গ্রহণের ক্ষেত্রে পরিবেশ ও জনমত সমীক্ষার নীতিমালা না মেনে জনমতকে উপেক্ষা করে পানিসম্পদ মন্ত্রণালয় প্রকল্প উত্থাপন করেছে, যা সরকারি নীতিমালার চরম লঙ্ঘন।
স্মারকলিপিতে ৮০৮ কোটি টাকার গণস্বার্থ বিরোধী প্রকল্প বাতিল করে ২০১৭ সালের গৃহীত বিল কপালিয়াসহ অপরাপর বিলে টিআরএম প্রকল্প বাস্তবায়নের দাবি জানানো হয়।

/আরআইজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
‘তীব্র গরমে’ চু্য়াডাঙ্গা ও পাবনায় ২ জনের মৃত্যু
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
ডাগআউট থেকে রিভিউ নিতে বলায় ডেভিড, পোলার্ডের শাস্তি
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি