X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চেক জালিয়াতি করে প্রতারণা: যুবলীগ নেতাসহ ৩ জন রিমান্ডে

বগুড়া প্রতিনিধি
১৩ আগস্ট ২০২০, ২০:৩৩আপডেট : ১৩ আগস্ট ২০২০, ২১:১৫

ডিজে শাকিল, হুমায়ুন কবির ও হারুনার রশিদ সাইফুল ঋণ পাইয়ে দেওয়ার কথা বলে প্রতারণা এবং ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি ও বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল (৩২) এবং তার দুই সহযোগীকে ৫ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিকালে তাদের বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিন করে রিমান্ড চাইলে বিচারক বিল্লাল হুসাইন পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ডপ্রাপ্ত শাকিল সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা কৃষক লীগের সভাপতি বারুহাঁস গ্রামের কাজী গোলাম মোস্তফার ছেলে। শাকিল রিশান গ্রুপের চেয়ারম্যান। অন্য দুজন হলেন তাড়াশ উপজেলার কুসুমদ্বী গ্রামের আবদুল মালেকের ছেলে ও রিশান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (আইটি এক্সপার্ট) হুমায়ুন কবির (২৮) এবং নওগাঁর মান্দা উপজেলার গাড়ীক্ষেত্র গ্রামের সাইদুর রহমানের ছেলে, ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপক হারুনার রশিদ সাইফুল (২৬)।

পুলিশ জানায়, বগুড়া ডিবি পুলিশ বুধবার (১২ আগস্ট) বিকালে তাদের সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা গেট সংলগ্ন রিশান গ্রুপ অব কোম্পানির প্রধান কার্যালয় থেকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে ১২শ’ কোটি টাকার অধিক জাল চেক ও প্রতারণার কাজে ব্যবহৃত বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে এক ব্যক্তি প্রতারণা ও ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক মামলা করেছেন।

বগুড়া ডিবি পুলিশের ইন্সপেক্টর আসলাম আলী ও অন্যরা জানান, ডিজে শাকিল নিজেকে চেয়ারম্যান করে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় রিশান গ্রুপ অব কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান খোলেন। সহযোগী হুমায়ুন কবিরকে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও সাইফুলকে ব্যবস্থাপক করেন। দীর্ঘদিন ধরে ভুয়া অনলাইন পেজ চালিয়ে ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে ঋণসহ বিভিন্ন সহযোগিতা দেওয়ার নামে প্রতারণা করে আসছিলেন তারা। সম্প্রতি ইন্টারন্যাশনাল ব্যাংক ও লোন সার্ভিস নামে একটি অনলাইন পেজে ঋণ দেওয়ার কথা বলে ভুয়া বিজ্ঞাপন দেন তারা। বিজ্ঞাপন দেখে বগুড়া শহরের মালতিনগর এলাকার আমায়রা অ্যাগ্রো ফার্মের মালিক আমানত উল্লাহ তারেক এবং অভি অ্যাগ্রো ফার্মের আশিক দৌলতানা আকৃষ্ট হন। শাকিলের সঙ্গে তারা যোগাযোগ করলে তাদের ঋণের বিনিময়ে পাঁচ শতাংশ কমিশন দাবি করেন। ব্যবসায়ী তারেক ১৪ লাখ ৩৫ হাজার টাকা দেন। শাকিল তাদের বগুড়া যুব উন্নয়ন অধিদফতরের সাড়ে চার কোটি টাকার দুটি ‘ভুয়া’ চেক দেন। চেকগুলো ব্যাংকে জমা দিলে তা প্রত্যাখ্যাত হয়। বিষয়টি শাকিলকে জানালে তিনি সন্দেহজনক কথাবার্তা বলেন। এরপর আমানত উল্লাহ তারেক বুধবার বগুড়া সদর থানায় প্রতারণা ও ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক মামলা করেন। ডিবি পুলিশ বুধবার বিকালে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা পরিষদ গেট সংলগ্ন রিশান গ্রুপের প্রধান কার্যালয়ে অভিযান চালান। সেখান থেকে ডিজে শাকিল, হুমায়ুন কবির ও হারুনার রশিদ সাইফুলকে গ্রেফতার করা হয়।

অফিসে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের স্বাক্ষরিত এক হাজার ২০১ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকার চেক, সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র, চুক্তিনামা, তিনটি কম্পিউটার, তিনটি প্রিন্টার, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভুয়া পরিচয়পত্র, বিভিন্ন কোম্পানির মোবাইল সিম ৬০টি, ১২টি ফেসবুক আইডি, ৩৫টি ফেসবুক পেজ, ২২টি অনলাইন নিউজপোর্টাল, দুই টেরাবাইট হার্ডডিক্স এবং সাতটি ব্যাংক হিসাবের ডকুমেন্ট পাওয়া যায়।

পুলিশ কর্মকর্তারা জানান, তাদের বগুড়ায় এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। মুখ না খোলায় বৃহস্পতিবার বিকালে তিন জনকে বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিল্লাল হুসাইনের আদালতে হাজির করে ১০ দিন করে রিমান্ড চাওয়া হয়। শুনানি শেষে আদালত পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এদিকে, নীতি-নৈতিকতা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকায় কেন্দ্রীয় যুবলীগের নির্দেশে ও তাড়াশ উপজেলা যুবলীগের কার্যনির্বাহী সংসদের সুপারিশে যুবলীগ, সিরাজগঞ্জ জেলা শাখার জরুরি সিদ্ধান্তে তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি ডিজে শাকিলকে দল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। সিরাজগঞ্জ জেলা যুবলীগের সভাপতি রাশেদ ইউসুফ জুয়েল ও সাধারণ সম্পাদক একরামুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

/আইএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
অডিও ফাঁস, নারীর কাছে ডিবি পুলিশ সদস্যের ‘হেরোইন বিক্রি’
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা