আইনজীবী ভবনের কক্ষ বরাদ্দে অনিয়ম, সাধারণ সম্পাদকের চেম্বারে তালা

Send
মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২০:৪৮, আগস্ট ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৩, আগস্ট ১৪, ২০২০

মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতি, মানিকগঞ্জ। পুনঃনির্মিত ভবননব নির্মিত মানিকগঞ্জ জেলা ২নং আইনজীবী ভবনের কক্ষ বরাদ্দে অনিয়ম, স্বজনপ্রীতির অভিযোগ এনে আওয়ামী লীগ সমর্থিত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমানের চেম্বারে তালা লাগিয়ে দিয়েছে বিএনপি সমর্থিত প্যানেলের সহ-সাধারণ সম্পাদক হুমায়ন কবীর। এ সময় তার সঙ্গে কক্ষ বঞ্চিত আরও ২০-২৫ জন আইনজীবী ছিলেন।  
বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিকেল ৫টার দিকে এই ঘটনা ঘটলেও আজ শুক্রবার (১৪ আগস্ট) সকাল ১০টায় সমিতির সর্বদলীয় আইনজীবীদের উপস্থিতিতে রুমের তালা ভেঙে নিজ কক্ষে প্রবেশ করেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান। এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। সংবিধান বিরোধী কাজ করায় অ্যাডভোকেট হুমায়ন কবীরের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।
জানা গেছে, সম্প্রতি প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে নতুন ৬ তলা ভবনের নির্মাণ কাজ শেষ হয়। ভবন নির্মাণের আগে সমিতির ১৫২ জনের কাছ থেকে কক্ষের ধরণ অনুযায়ী ২ থেকে আড়াই লাখ টাকা করে বুকিং মানি নেওয়া হয়। কিন্তু ভবনের কাজ শেষ হলে ১০৭ জনকে সিনিয়রিটির ভিত্তিতে কক্ষ বরাদ্দ দেওয়ার দাবি করা হয়। তবে বরাদ্দকৃত ওইসব কক্ষের মধ্যে বিএনপি সমর্থিত আইনজীবীদের কক্ষ তুলনামূলক কম থাকায় ক্ষোভে কক্ষ বঞ্চিত আইনজীবীরা সাধারণ সম্পাদকের চেম্বারে তালা ঝুলিয়ে দেয়।
বিএনপির সমর্থিত প্যানেলের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ন কবীর’সহ বেশ কয়েকজন আইনজীবী জানান, আওয়ামী সমর্থিত প্যানেলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান দলীয়করণ, স্বজনপ্রীতি এবং এলাকা ভিত্তিতে কক্ষ বরাদ্দ দিয়েছে।
তবে আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান গণমাধ্যমের কাছে তার প্রতিক্রিয়ায় কক্ষ বঞ্চিত আইনজীবীদের অভিযোগ অস্বীকার করে জানান, জ্যেষ্ঠ (সিনিয়র) আইনজীবীদের পরামর্শ নিয়ে যারা আইন পেশার সঙ্গে জড়িত জ্যেষ্ঠতার (সিনিয়রিটির) ভিত্তিতে তাদেরকে কক্ষ বরাদ্দ দেওয়া হয়েছে। দলীয়করণ, স্বজনপীতি বা এলাকা ভিক্তিতে কক্ষ বরাদ্দ দেওয়া হয়নি। তিনি বলেন, সংবিধান বিরোধী কাজ করায় আইনজীবী হুমায়ন কবীরসহ তার সহযোগিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সমিতির সভাপতি (বিএনপি সমর্থিত) অ্যাডভোকেট জামিলুর রশিদ খান বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত নই। তবে শুনেছি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফর রহমান বঞ্চিতদের নতুন ভবনে কক্ষ দিবে বলে আশ্বাসে দীর্ঘদিন ধরে ঘুরাচ্ছেন। বুকিং মানি দিয়েও কক্ষ না পেয়ে বঞ্চিতরা সাধারণ সম্পাদকের চেম্বারে তালা লাগিয়ে দিয়েছে। তিনি আরও জানান, জ্যেষ্ঠ (সিনিয়র) আইনজীবীরা বিষয়টি সমাধানের চেষ্টা করছে।  

/আরআইজে/

লাইভ

টপ
X