X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভাসানচরে পৌঁছেছেন রোহিঙ্গা নেতারা

আবদুর রহমান, টেকনাফ
০৫ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৭আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৭






নোয়াখালীর ভাসানচর বসবাসের উপযোগী কি না তা দেখতে কক্সবাজারের শরাণার্থী শিবিরের দুই নারীসহ ৪০ জন রোহিঙ্গা নেতা শনিবার (৫ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টার দিকে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে পৌঁছেছেন। ঘিঞ্চি শরণার্থী শিবির থেকে কমপক্ষে এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে মেঘনা নদী ও বঙ্গোপসাগরের মোহনায় জেগে ওঠা ওই দ্বীপে পাঠানোর অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে সরকার। এর আগে একই দিন ভোরে ওই রোহিঙ্গা নেতারা ভাসানচরে উদ্দেশ্যে উখিয়ার কুতুপালং ট্রানজিট শরণার্থী শিবির থেকে রওয়ানা দেন। 

শনিবার বিকাল ৫টার দিকে রোহিঙ্গাদের প্রতিনিধি দল ভাসানচরে পৌঁছেছে জানিয়ে সেনাবাহিনীর রামু-১০ পদাতিক ডিভিশনের মুখপাত্র মেজর ওমর ফারুক বলেন, ৪০ জন রোহিঙ্গা নেতার একটি প্রতিনিধি দল শনিবার ভোরে ভাসানচর দেখতে রওনা দেন। দুপুরে তারা চট্টগ্রামে পৌঁছান। সেখান থেকে জাহাজে করে নৌবাহিনীর তত্ত্বাবধানে ভাসানচরে যান।
রাত সাড়ে ৭টার দিকে ভাসানচর দেখতে যাওয়া কয়েকজন রোহিঙ্গা নেতা মুঠোফোনে জানান, ‘বিকাল ৫টার দিকে আমরা ভাসানচরে পৌঁছেছি। এরপর একটি কক্ষে আমাদের ভাসানচরের আবাসন ব্যবস্থাপনা নিয়ে তৈরি ভিডিওচিত্র দেখান সেখানকার কর্মকর্তারা। রাত হয়ে যাওয়ায় রবিবার (৬ সেপ্টেম্বর) সকাল থেকে তাদের কার্যক্রম শুরু হবে। তবে ভাসানচরের যাতায়াত ব্যবস্থা নিয়ে রোহিঙ্গাদের মধ্যে যে শঙ্কার কথা শুনছিলাম এখানে এসে সেটি মনে হয়নি। সরকারকে ধন্যবাদ জানাই আমাদের এতো ভালো ব্যবস্থাপনায় ভাসানচরে নিয়ে আসার জন্য।’

কর্মকর্তারা জানান, রোহিঙ্গা প্রতিনিধিরা সেনাবাহিনীর তত্ত্বাবধানে ভাসানচরে যাচ্ছেন। সরকারের আশা, রোহিঙ্গা নেতারা দেখে গিয়ে বোঝালে ভাসানচর যেতে রাজি হবেন শরণার্থীরা। এই দলের সঙ্গে রোহিঙ্গাদের সহায়তাকারী জাতিসংঘের কোনও সংস্থার প্রতিনিধি বা গণমাধ্যমকর্মীরা থাকছেন না। তবে আগে থেকে আরআরআরসি কার্যালয়ের তিন কর্মকর্তা ভাসানচরে অবস্থান করছেন। 
হাতিয়ার সহকারী পুলিশ সুপার (সার্কেল) গোলাম ফারুক বলেন, কক্সবাজারের শরণার্থী শিবিরের রোহিঙ্গাদের প্রতিনিধি দলটি বিকাল ৫টায় ভাসানচরে পৌঁছায়। তাদের সেখানে একটি সেন্টারে রাখা হয়েছে। মূলত সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি দেখছেন। 

জাতিসংঘসহ শরণার্থীদের মানবিক সেবাদানকারী আন্তর্জাতিক সংস্থাগুলো বিরোধিতা করলেও কমপক্ষে এক লাখ শরণার্থীকে ওই দ্বীপে স্থানান্তর করার লক্ষ্যে চলমান সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে সরকার।
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার (ইউএনএইচসিআর) ঢাকাস্থ কার্যালয়ের মুখপাত্র মোস্তফা মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেন, গণমাধ্যম ও অন্যান্য সূত্র থেকে আমরা জানতে পেরেছি সরকার আজ কিছু সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের ভাসান চর পরিদর্শনে নেওয়ার ব্যবস্থা করেছে। এই পরিদর্শনের সাথে আমরা সম্পৃক্ত নই, আমাদের কাছ থেকে এ ব্যাপারে কোনও সহযোগিতাও চাওয়া হয়নি।

এ ধরনের পরিদর্শন ভাসান চরে স্বেচ্ছায় স্থানান্তরিত হওয়ার ব্যাপারে রোহিঙ্গাদের সাহায্য করবে বুঝে-শুনে সিদ্ধান্ত নিতে। শরণার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা সর্বোচ্চ বিবেচনায় আনা উচিত, আর তাই যে কোনও স্থানান্তর হওয়া উচিত স্বেচ্ছায়।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে গঠনমূলক আলোচনার ধারাবাহিকতার অংশ হিসেবে আমরা আবারও বলতে চাই, ভাসান চরে শরণার্থীদের স্থানান্তরের আগে সেখানকার নিরাপত্তা ও টেকসই অবস্থা নিশ্চিতকল্পে একটি সুষ্ঠু টেকনিক্যাল অ্যাসেসমেন্ট প্রয়োজন। জাতিসংঘ ও ইউএনএইচসিআর-এর এই মুহূর্তে প্রয়োজন ভাসান চর পরিদর্শনে সরকারের অনুমোদন, যেন সেখানে মে মাস থেকে অবস্থানরত ৩০৬ জন শরণার্থীর বর্তমান পরিস্থিতি জানতে পারা যায়।

এদিকে গতকাল শুক্রবার দুপুরে টেকনাফের নয়াপাড়া শরণার্থী শিবিরে সরেজমিন গিয়ে জানা যায়, রোহিঙ্গা নেতারা তিন চার দিনের প্রস্তুতি নিয়ে ক্যাম্প ইনচার্জের (সিআইসি) কার্যালয়ে পৌঁছানোর পর সেনা প্রহরায় মাইক্রোবাসে করে উখিয়া রওনা দিয়েছেন। প্রতিনিধিরা উখিয়ায় পৌঁছানোর পর শুক্রবার রাতেই তাদের সঙ্গে দেখা করে আরআরআরসি মাহবুব আলম তালুকদার ভাসানচরের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন বলে জানান কর্মকর্তারা।


শুক্রবার তাদের রাত কাটে উখিয়ায় কুতুপালংয়ের ট্রানজিট পয়েন্টে। সেখান থেকে শনিবার ভোরে বাসযোগে ভাসানচরের উদ্দেশে তারা রওনা হয়েছেন বলে জানান জাদিমুরা ও শালবাগান রোহিঙ্গা ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা (সিআইসি) মোহাম্মদ খালিদ হোসেন। 

ভাসানচরে পৌঁছানো রোহিঙ্গারা নেতারা এই সফরের আগেই সব প্রতিনিধির করোনা পরীক্ষা করা হয়েছে জানিয়ে টেকনাফ জাদিমুরা শরণার্থী শিবিরের হেড মাঝি মো. কালাম বলেন, শুক্রবার রওনা দেওয়ার আগে তাদের সবার সাধারণ স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। 
শরণার্থী শিবিরের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন-১৬) পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম বলেন, পরিদর্শনের পর রোহিঙ্গা নেতারা ভাসানচরে যাওয়ার পক্ষে জনমত গড়ে তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে। গত জুলাইয়ের শেষ দিকে রোহিঙ্গা প্রতিনিধি দলের তালিকা তৈরি করা হয়।
টেকনাফের শালবন রোহিঙ্গা শিবিরের হেড মাঝি মো. নুর বলেন, ভাসানচর যদি বসবাসের উপযুক্ত হয় তবে অবশ্যই রোহিঙ্গারা সেখানে যাবে। আমরা সচক্ষে দেখে এলে সবাইকে বোঝাতে পারবো। 

এর আগে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মাহবুব আলম তালুকদার জানিয়েছেন, শনিবার ভোরে ভাসানচর দেখতে কক্সবাজারের রোহিঙ্গা নেতাদের একটি প্রতিনিধি দল রওনা হয়েছে। 




প্রসঙ্গত, রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৩১২ কোটি টাকা ব্যয়ে ভাসানচরে আশ্রয় প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। জোয়ার ও জলোচ্ছ্বাস থেকে সেখানকার ৪০ বর্গকিলোমিটার এলাকা রক্ষা করতে ১৩ কিলোমিটার দীর্ঘ বাঁধ এবং ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। গত বছরের ডিসেম্বরে জাতীয় অর্থনৈতিক পরিষদের এক সভায় ভাসানচরের জন্য নেওয়া প্রকল্পের খরচ ৭৮৩ কোটি টাকা বাড়িয়ে ৩ হাজার ৯৫ কোটি টাকা করা হয়। বাড়তি টাকায় বাঁধের উচ্চতা ১০ ফুট থেকে বাড়িয়ে ১৯ ফুট করা, আনুষঙ্গিক সুবিধা বৃদ্ধিসহ জাতিসংঘের প্রতিনিধিদের জন্য ভবন ও জেটি নির্মাণে খরচ হবে।

/আরআইজে/
সম্পর্কিত
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা