গাজীপুরে বোমা নিয়ে ব্যাংক লুটের চেষ্টা, যুবক আটক

Send
গাজীপুর প্রতিনিধি
প্রকাশিত : ০০:৪৯, সেপ্টেম্বর ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:২০, সেপ্টেম্বর ১৭, ২০২০

এই ব্যাগের মধ্যেই ছিল বোমাগাজীপুরে প্রাইম ব্যাংক লিমিটেডের চান্দনা চৌরাস্তা শাখায় বোমা নিয়ে ঢুকে বিস্ফোরণের ভয় দেখিয়ে টাকা লুট করার চেষ্টাকালে আবু বকর সিদ্দিক (৩০) নামে এক যুবককে আটক করা হয়েছে। এ সময় তার কাছ থেকে ইমপ্রোভাইস এক্সক্লুসিভ ডিভাইস (আইইডি) বোমা জব্দ করা হয়। পরে সেই বোমা নিষ্ক্রিয় করেছে পুলিশের ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোমা নিষ্ক্রিয়করণ দল। বুধবার (১৬ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।

আটক আবু বকর সিদ্দিক আটক আবু বকর সিদ্দিক বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার বিমারিঘাটা গ্রামের মৃত সেকান্দর আলীর ছেলে। তিনি গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজার বটতলা এলাকার ভাড়া বাসায় থাকতেন। আবু বকর স্থানীয় বেলমন্ট পোশাক কারখানার চাকরিচ্যুত শ্রমিক।

ঘটনাস্থলে উৎসুক জনতাগাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)-এর ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া ও ব্যাংকের ম্যানেজার ফরিদ আহমেদ জানান, বুধবার দুপুর পৌনে একটার দিকে আবু বকর একটি কালো রঙের স্কুলব্যাগ নিয়ে গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা এলাকার শাপলা ম্যানশনের দ্বিতীয় তলায় প্রাইম ব্যাংক লিমিটেডের শাখায় আসেন। তিনি ম্যানেজার ফরিদ আলমের রুমে ঢুকে ব্যাগে বোমা এবং বাইরে লোক রয়েছে জানিয়ে তাকে জিম্মি করার চেষ্টা করেন। বোমার ডিভাইস তার মোবাইলে রয়েছে বলে জানান। ওই যুবক এ সময় ব্যাংকের সব টাকা পয়সা দিয়ে দিতে বলেন। টাকা না দিলে বোতাম টিপে বোমার বিস্ফোরণ ঘটিয়ে ব্যাংক উড়িয়ে দেওয়ার হুমকি দেন তিনি। এ সময় ম্যানেজার কৌশলে রুম থেকে বের হয়ে ব্যাংকের গেট আটকে বাসন থানা পুলিশকে খবর দেন।

এই ব্যাগের মধ্যে বোমা ছিলগাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)-এর ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া আরও জানান, বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে এসে ব্যাংক ভবনটিসহ আশপাশের এলাকা ঘিরে ফেলে। নিরাপত্তার কথা চিন্তা করে পুলিশ ঢাকা-টাঙ্গাইল মহাসড়কসহ আশপাশের সড়কে যানবাহন ও লোকজনের চলাচল বন্ধ করে দেয়। এ সময় পুলিশের কয়েকজন সদস্য ব্যাংকে প্রবেশ করে বোমা বহনকারীর কাছ থেকে মোবাইল ও ব্যাগটি আলাদা করে যুবকটিকে আটক করে থানায় নিয়ে যায়। পরে পুলিশ ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটকে সংবাদ দেয়। 

প্রাইম ব্যাংকের শাখাখবর পেয়ে সিটিটিসির ১১ সদস্যের বোমা নিষ্ক্রিয়করণ দল বিকালে ঘটনাস্থলে পৌঁছায়। তারা ওই ব্যক্তির ব্যাগে তল্লাশি চালিয়ে তিনটি পাইপের সমন্বয়ে তৈরি একটি ইমপ্রোভাইস এক্সক্লুসিভ ডিভাইস (আইইডি) বোমা উদ্ধার করে। এই বোমাকে পাইপ বোমাও বলা হয়। পরে বোমাগুলো মার্কেট ভবনের সামনের মহাসড়কের ওপর নিষ্ক্রিয় করা হয়। তিনটি পাইপের মাধ্যমে তৈরি বোমা বেলা ৩টা ৫৪ মিনিটে একটি এবং অপরটি ৪টা ৫ মিনিটে নিষ্ক্রিয় করা হয়। এ সময় বোমাগুলো বিকট শব্দে বিস্ফোরিত হয়। এ ঘটনায় তদন্ত করা হচ্ছে। আটক যুবককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার সঙ্গে জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, ব্যস্ততম চান্দনা চৌরাস্তা এলাকার ব্যাংকে বোমা উদ্ধারের খবর পেয়ে শত শত লোক ওই এলাকায় ভিড় করে। এ ঘটনায় স্থানীয়দের মাঝে আতঙ্ক দেখা দেয়।

এই ব্যাগের মধ্যেই বোমা ছিলএ সময় গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মোহাম্মদ আজাদ মিয়া, উপ-পুলিশ কমিশনার শরিফুর রহমান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবু লাইচ ইলিয়াস জিকু, বাসন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি)-এর সদর জোনের সহকারী পুলিশ কমিশনার আহসান হাবীব জানান, ঘটনাস্থল ও আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

/আইএ/এমওএফ/

লাইভ

টপ