X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বন্দর কর্তৃপক্ষের কাছে উন্নয়ন ফি দাবি করলেন চসিক প্রশাসক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
২৬ সেপ্টেম্বর ২০২০, ২১:৫৬আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২০, ২২:০০

পরামর্শক সভার প্রথম বৈঠকে সভাপতিত্ব করেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন।

বন্দর কর্তৃপক্ষ হোল্ডিং ট্যাক্সের পাশাপাশি উন্নয়ন ফি না দিলে রাস্তা ভাঙা থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) প্রশাসক খোরশেদ আলম সুজন। তিনি বলেছেন, ভৌগলিক অবস্থান অনুযায়ী চট্টগ্রামে সবচেয়ে বেশি উপকারভোগী পক্ষ হচ্ছে বন্দর। এই বন্দরটা রংপুরে করা সম্ভব নয়, দিনাজপুরে করা সম্ভব নয়। দেশের অন্য কোনও জায়গায় করা সম্ভব নয়। প্রাকৃতিক কারণেই চট্টগ্রামে বন্দর গড়ে উঠেছে। আর এই বন্দর থেকে সবচেয়ে বেশি উপকৃত হচ্ছে আমাদের জাতীয় অর্থনীতি। একজন সাধারণ মানুষ যেমন তার স্থাপনার জন্য সাড়ে ১৪ শতাংশ কর দেয় বন্দর কর্তৃপক্ষও তেমনই  তার স্থাপনার জন্য সাড়ে ১৪ শতাংশ কর দেয়। কিন্তু, নগরীর সড়কগুলো সবচেয়ে বেশি ব্যবহার করে বন্দর কর্তৃপক্ষ ও বন্দর ব্যবহারকারীরা। তাই নগরীর সড়কগুলো ব্যবহার করার জন্য তাদের একটা যৌক্তিক উন্নয়ন ফি দিতে হবে। যদি তারা (বন্দর কর্তৃপক্ষ) এই ফি দেয়, তাহলে আমি নগরীর রাস্তাগুলো সংস্কার করে দেবো। আর যদি পয়সা না দেয় তাহলে রাস্তা ভাঙা থাকবে। আপনার গাড়ি উল্টে যাবে। প্রত্যেকদিন আপনাকে কষ্ট করতে হবে।

শনিবার (২৬ সেপ্টেম্বর) টাইগারপাসের অবস্থিত চসিক ভবনে আয়োজিত পরামর্শক কমিটির সভায় তিনি এ কথা বলেন। প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর খোরশেদ আলম সুজন চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়নে একটি পরামর্শক কমিটি গঠন করেন। শনিবার নগর ভবনে ওই কমিটি প্রথম সভায় বসে।

সভায় পরামর্শক কমিটি চসিকের আয় বাড়াতে আইনের প্রয়োগ নিশ্চিত করা এবং সিটি করপোরেশন আইন সংশোধনের পরামর্শ দিয়েছেন। এর আগে প্রশাসক খোরশেদ আলম কমিটির সামনে করপোরেশনের সমস্যাগুলো তুলে ধরেন। পরে এইসব সমস্যা সমাধানে তাদের কাছে পরামর্শ চেয়েছেন।

খোরশেদ আলম সুজন বলেন, ‘নগরবাসীদের সেবা দিতে গিয়ে বছরের পর বছর ধরে আয়-ব্যয়ের হিসাব মিলিয়ে উঠতে পারছে না চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। তার ওপরে বেড়েই চলেছে ব্যয়। অন্যদিকে, বিভিন্ন সেক্টর থেকে কর আদায়ে আছে নানা জটিলতা। এভাবে আয় বঞ্চিত হয়ে নগরীর ভাঙা সড়ক মেরামত, বর্জ্য ব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবাসহ প্রায় প্রতিটি খাত হয়ে উঠেছে জরাজীর্ণ। বাড়ছে নাগরিক দুর্ভোগ। তাই যারা সিটি করপোরেশনের সুযোগ-সুবিধা ভোগ করেও ট্যাক্স দেবে না, তারা করপোরেশনের সুবিধা ভোগ করতে পারবে না। তাছাড়া চট্টগ্রাম বন্দর, বিপিসিসহ সরকারি যেসব প্রতিষ্ঠান শহর ব্যবহার করে আয় করেন তাদের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ আদায় করা হবে।

তিনি আরও বলেন, চট্টগ্রামে নিঃশ্বাস ফেলার মতো জায়গা নেই। অথচ চট্টগ্রামের তিন ভাগের দুই ভাগ জায়গা রেলওয়ে ব্রিটিশ আমলে একোয়ার করে নিয়েছিল। তখন বলা হয়েছিল ১০/১২ বছরের মধ্য এই জায়গার উপযুক্ত ব্যবহার করা না গেলে তা ফেরত দেওয়া হবে। কিন্তু শতাব্দী পার হয়ে যাচ্ছে। এই জায়গাগুলো অবহেলিত পড়ে আছে। বেশ কিছু জায়গা সন্ত্রাস এবং মাদকের আস্তানায় পরিণত হয়েছে। কিন্তু, চট্টগ্রামবাসী নিজ এলাকায় পরবাসী। এক তিল জায়গা আমরা আমাদের উন্নয়নের জন্য পাচ্ছি না।

খোরশেদ আলম সুজন বলেন, সরকারি আইন অনুসারে ইপিজেড থেকে আমরা (চসিক) কোনও হোল্ডিং ট্যাক্স পাই না। সরকারের আইনে আছে যে হোল্ডিং ট্যাক্স ওইখানে মওকুফ। কিন্তু ওরা তো আমাদের শহরটা ব্যবহার করে। উনাদের গাড়িগুলো তো আমাদের এখান দিয়ে চলাচল করে। আমাদের আলো উনারা ব্যবহার করে। আমাদের পরিছন্নতাকর্মীরা উনাদের সহযোগিতা করে। কাজেই উনারা ট্যাক্স না দিক, কর না দিক যদি একটা উন্নয়ন সার্ভিস চার্জও না দেয় তাহলে আমরা উনাদের সহযোগিতা করবো কিভাবে?'

সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গৌতম বুদ্ধ দাশ, নৌবাহিনীর কমোডর (অব.) জোবায়ের আহমেদ, নগর পরিকল্পনাবিদ ও রাশিয়ার অনারারি কনসাল স্থপতি আশিক ইমরান, শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রবীর কুমার সেন, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস এবং বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি এমএ সালাম উপস্থিত ছিলেন।

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং দ্বৈরথ
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
বিপজ্জনক অবস্থা থেকে ফিরেছেন খালেদা জিয়া: মির্জা ফখরুল
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
কোল্ড চেইনের উন্নয়নে সমন্বিত নীতির বাস্তবায়ন চান উদ্যোক্তারা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি