X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নাটোরে প্রস্তুত হচ্ছে ৩৫১ মণ্ডপ, নিরাপত্তা শঙ্কায় কমিটি

নাটোর প্রতিনিধি
১৭ অক্টোবর ২০২০, ১১:৩৯আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ১১:৩৯

প্রস্তুত হচ্ছে পূজা মণ্ডপ হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা কড়া নাড়ছে। আগামী ২২ অক্টোবর ষষ্টির মধ্য দিয়ে শুরু হবে এই পূজা। তাই ইতোমধ্যেই নাটোরে ৩৫১টি মণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি বেশ এগিয়েছে। একদিকে কারিগররা ব্যস্ত প্রতিমা তৈরিতে, অপরদিকে কমিটি ব্যস্ত পূজামণ্ডপ তৈরির পাশাপাশি প্রয়োজনীয় খরচ যোগানে। তবে প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী, এবার কোনও মণ্ডপেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হচ্ছে না। তাই মণ্ডপের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পূজা উদযাপন কমিটি।

জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি চিত্ত রঞ্জন সাহা জানান, গত বছর নাটোরে ৩৬৬টি মণ্ডপে দুর্গাপূজা হলেও এবার এখন পর্যন্ত ৩৫১টি মণ্ডপ এই পূজা উদযাপনে প্রস্তুত হচ্ছে। তবে আরও একটি মণ্ডপে পূজা হতে পারে। পূজা উদযাপনের জন্য ইতোমধ্যেই সরকারি চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দিঘাপতিয়া ও নাটোর রাজার তিনটি মন্দিরের পাশাপাশি পৌর এলাকার মণ্ডপে অতিরিক্ত বরাদ্দের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।’

প্রস্তুত হচ্ছে পূজা মণ্ডপ জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ও নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি জানান, প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারে কোনও মণ্ডপে আনসার বা পুলিশ মোতায়েন থাকবে না। তাই নিজস্ব স্বেচ্ছাসেবক কমিটি যাতে নিরাপত্তায় কাজ করতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মণ্ডপ কমিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। অপরদিকে সরকার ও পূজা উদযাপন পরিষদ নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে কোনও আড়ম্বরপূর্ণ লাইটিং বা তোরণ না করে জনসমাগম এড়িয়ে পূজা উদযাপনের নির্দেশ দেওয়া হয়েছে।

পৌর এলাকায় ৩৫টি মণ্ডপ রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘পৌরসভার পক্ষ থেকে ওই সব মণ্ডপে সাধ্যমতো সহায়তার পাশাপাশি বিসর্জন ঘাট নির্মাণে বরাদ্দ দেবে পৌর কর্তৃপক্ষ। একইসঙ্গে রাজার তিন মন্দিরে বাড়তি বরাদ্দ দেওয়ার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।’

জেলা প্রশাসক শাহ রিয়াজ জানান, অন্য বছরের মতো এবারও প্রতিটি মণ্ডপকে ৫শ’ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। দুই দিনের মধ্যেই চালগুলো প্রতিটি কমিটি পাবে। এবার চালের দাম বেশি থাকায় পূজা উদযাপনে বাড়তি কিছু টাকা পাবেন কমিটি। অপরদিকে সরকারি নির্দেশ মেনে আড়ম্বরপূর্ণ লাইটিং বা তোরণ নির্মাণ না করায় পূজার খরচ কমবে।

প্রস্তুত হচ্ছে পূজা মণ্ডপ সরেজমিনে জেলার বিভিন্ন মণ্ডপ পরিদর্শনে দেখা যায়, মণ্ডপ কমিটি মণ্ডপ তৈরি ও স্বেচ্ছাসেবক কমিটি গঠনের পাশাপাশি নিজস্ব পরিমণ্ডলে পূজার খরচ যোগানে ব্যস্ত। অপরদিকে কারিগররা ব্যস্ত প্রতিমা তৈরিতে। অধিকাংশ কারিগরই প্রতিমায় তুলির আঁচড় শুরু করেছেন।

সদর উপজেলার ভাটোদাঁড়া কালিবাড়ি চত্বরে প্রতিমা কারিগর সুজন কুমার জানান, গত ১০ দিন ধরে তিনি অর্ডারি প্রতিমা তৈরি করছেন। ইতোমধ্যেই কয়েকটি প্রতিমায় রঙের কাজ শুরু হয়েছে। ২১ অক্টোবর রাত থেকেই প্রতিমা সাপ্লাই শুরু হবে।

এক প্রশ্নের জবাবে সুজন জানান, এবারে ১৬ হাজার টাকা থেকে শুরু করে ২৮ হাজার টাকা পর্যন্ত প্রতিমা সেটের অর্ডার পেয়েছেন তিনি। তিনি প্রায় ২০-২২ সেট প্রতিমা তৈরির কাজ করছেন।

দিঘাপতিয়া কৃষ্ণজিউ ও কালিমাতা মন্দির কমিটির সাধারণ সম্পাদক তপন কুমার শীল জানান, তিনি ১৬ হাজার টাকায় প্রতিমা সেটের অর্ডার দিয়েছেন। এক প্রশ্নের জবাবে তপন জানান, সরকারি ও পূজা উদযাপন কমিটির নির্দেশনা মেনেই পূজা উদযাপনের প্রস্তুতি নিয়েছে কমিটি। তবে সরকারি বরাদ্দের চাল সিন্ডিকেটের কারণে বাজার দামে বিক্রি করা যায় না। গত বছর পূজায় লক্ষাধিক টাকা খরচ হলেও সরকারি বরাদ্দের চাল বিক্রি ও পূজাকল্যাণ পরিষদের মাধ্যমে তারা পেয়েছিলেন মাত্র সাড়ে ১৩ হাজার টাকা। স্থানীয় হিন্দু সম্প্রদায়ের সহায়তার পরও তাদের বেশি খরচ হয় ১৭ হাজার টাকা। এবার চালের দাম বেশি থাকলেও ৫শ’ কেজি বিক্রি করে সিন্ডিকেটের কারণে হয়তো তারা ১২ হাজার টাকার ওপরে পাবেন না। প্রকারান্তরে ষষ্টি থেকে নবমী রাত পর্যন্ত মণ্ডপ পাহারা নিয়ে রয়েছে উদ্বেগ। আনছার-পুলিশ না থাকায় পূজায় দর্শনার্থীদের নিরাপত্তা ঠিকমতো তারা নিশ্চিত করতে পারবেন কিনা তা নিয়ে রয়েছেন দুশ্চিন্তায়।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে পুলিশ সুপার লিটন কুমার সাহা জানান, পূজার সময় মণ্ডপের নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশ ও আনসার বাহিনী টহলে থাকবে। নিশ্ছিদ্র নিরাপত্তায় দুর্গাপূজা উদযাপন হবে বলেও আশ্বস্ত করেন তিনি।

/আইএ/
সম্পর্কিত
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
লালমনি এক্সপ্রেসের ইঞ্জিন বিকল, আড়াই ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
নাটোরে লালমনি এক্সপ্রেসের ইঞ্জিন বিকল
সর্বশেষ খবর
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
আঙুরের গোড়া কালো হয়ে যাচ্ছে? জেনে নিন টিপস
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
টেকনাফে ১০ জন কৃষক অপহরণের ঘটনায় ২ জন আটক
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
এরদোয়ানের যুক্তরাষ্ট্র সফর, যা জানা গেলো
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!