X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দাউদকান্দি ও আদ্রায় জামানত হারালেন বিএনপির প্রার্থী

কুমিল্লা প্রতিনিধি
২১ অক্টোবর ২০২০, ২১:০২আপডেট : ২১ অক্টোবর ২০২০, ২১:০৫




 কুমিল্লার দাউদকান্দি উপজেলা পরিষদ নির্বাচন ও বরুড়ার আদ্রা ইউনিয়নের উপনির্বাচনে বিএনপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। একইসঙ্গে আদ্রায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীসহ দুই স্বতন্ত্র প্রার্থীও আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গিয়ে জামানত হারিয়েছেন। নির্বাচন কমিশনের আইন অনুযায়ী প্রাপ্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। জামানত হারানো প্রার্থীদের প্রশ্ন ভোটারবিহীন ফাঁকা কেন্দ্রে তাদের প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থীরা কীভাবে লাখের ওপর ভোট পেয়ে জয় লাভ করেন? কেন্দ্রে এসে ভোট দেওয়া ভোটারদের ভোট হিসাব করলে জয়ী হওয়া প্রার্থীও জামানত হারাবেন বলে বলে দাবি তাদের।

সোমবার (২০ অক্টোবর) দাউদকান্দি উপজেলা পরিষদ নির্বাচন এবং বরুড়ার আদ্রা ইউনিয়নসহ সাত উপজেলার ১০ ইউনিয়নে এই উপনির্বাচন অনুষ্ঠিত হয়।

জেলা নির্বাচন অফিস সূত্রে, দাউদকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এক লাখ ৫৯ হাজার ৮৪৩ প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী সুমন এক লাখ ৫২ হাজার ২৩০ ভোট পেয়ে জয় লাভ করেন। আর তার প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাইফুল আলম চার হাজার ২৪১ ভোট পেয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে এক লাখ ৫৯ হাজার ৮৬২ প্রদত্ত ভোটে চার প্রতিদ্বন্দ্বীর মধ্যে সবচেয়ে কম বিএনপির মনোনীত ধানের শীষ প্রার্থী রুহুল আমিন পাঁচ হাজার ২৮৮ ভোট পেয়েছেন। নারী ভাইস চেয়ারম্যান পদে এক লাখ ৫৯ হাজার ৩৯০ প্রদত্ত ভোটের মধ্যে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী ফরিদা ইয়াছমিন ১০ হাজার ২৭৮ ভোট পেয়েছেন। প্রাপ্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পাওয়ায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদের তিন ক্যাটাগরিতেই জামানত বাজেয়াপ্ত হয়েছে বিএনপির প্রার্থীদের।

এদিকে কুমিল্লার বরুড়া উপজেলার আদ্রা ইউনিয়নে চেয়ারম্যান পদে অনুষ্ঠিত উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ছাড়া বিএনপিসহ বাকি তিন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। এই উপনির্বাচনে ১৩ হাজার ২২৭ প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. আ. করিম ১১ হাজার ৬৩৩ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) আনারস প্রতীকের প্রার্থী এ. কিউ. এম. মাহফুজুর রহমান পেয়েছেন ৮৭৮ ভোট, বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী মো. পারভেজ হোসেন পেয়েছেন ৬৬৭ ভোট এবং স্বতন্ত্র মোটরসাইকেল প্রতীকের প্রার্থী মোজাম্মেল হক পেয়েছেন মাত্র ৪৯ ভোট। তারাও প্রাপ্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোট না পাওয়ায় বিএনপি ও আওয়ামী লীগের বিদ্রোহীসহ তিন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে জামানত হারিয়েছেন।

নির্বাচনের বিষয়ে কুমিল্লার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন বলেন, বরুড়ায় আদ্রা ইউনিয়নে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া দাউদকান্দি উপজেলা পরিষদ নির্বাচন এবং আদ্রাসহ ৭ উপজেলার ১০ ইউনিয়নের উপনির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। তারপরও কেন প্রার্থীরা জামানত হারিয়েছেন সেটা প্রার্থীরাই ভালো বলতে পারবেন।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করতে স্থানীয় প্রশাসনসহ নির্বাচন কমিশন কঠোর অবস্থানে ছিল। যেমন দাউদকান্দিতে ব্যালট পেপার ছিনতাই ও জোর করে সিল মারার অভিযোগে মালিগাঁও ও বাজারখোলা কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানান তিনি।

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ