X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অর্ধ শতাধিক প্রাচীন গাছ কেটে পাখির অভয়ারণ্য ধ্বংস!

লিয়াকত আলী বাদল, রংপুর
২২ অক্টোবর ২০২০, ১৬:১৪আপডেট : ২২ অক্টোবর ২০২০, ১৬:৩৩

রংপুর জেলা পরিষদে কেটে ফেলা হয়েছে অর্ধ শতাধিক প্রাচীন গাছ।

রংপুর জেলা পরিষদের অহঙ্কার ছিল এই ক্যাম্পাসের ভেতরে লাগানো দুই শতাধিক প্রাচীন গাছ, আর এসব গাছে নিরাপদে বাসা করা হাজার হাজার পাখি। পাখিদের অভয়ারণ্য এমন একটা সাইনবোর্ডও লাগানো ছিল আগে। জেলার মানুষ তো বটেই, দূর-দুরান্ত থেকে এমনকি বিদেশিরাও এখানে শেষ বিকালে বা সন্ধ্যায় পাখি দেখতে ও পাখির ডাক শুনতে আসতেন। সাইনবোর্ডটি এখন নেই। কবে সরানো হয়েছে কেউ জানে না। তবে অভিযোগ উঠেছে, কুড়ালের কোপে সেই অভয়ারণ্য নিমিষেই বিনষ্ট করে ফেলেছেন জেলা পরিষদের কর্মকর্তারাই। প্রশাসনিক সিদ্ধান্ত নিয়ে জেলা পরিষদের প্রবেশ মুখ থেকে ভবন যাওয়ার পথ প্রশস্তের নামে অতি সম্প্রতি তারা কেটে ফেলেছেন অর্ধ শতাধিক প্রাচীন বৃক্ষ।  স্থানীয়দের দাবি, এসব গাছের কোনও কোনওটার বয়স প্রায় শতবছর। এদিকে গাছ কাটার মচ্ছব দেখে ভয়ে উড়াল দিয়েছে পাখিদের দল। একদা অভয়ারণ্যে এখন আর সেভাবে বসছে না পাখি।

মুজিববর্ষ উপলক্ষে সরকারের রয়েছে সারা দেশে এক কোটি গাছ লাগানোর পরিকল্পনা। প্রতিটি জেলায় এই পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে। সেখানে রংপুর জেলা পরিষদের মতো স্থানীয় সরকারের নিজস্ব ক্যাম্পাসে প্রাচীন গাছ আর পাখ-পাখালির আবাস  গাড়ির ঢোকার রাস্তা বড় করার জন্য কেটে নষ্ট করা কতটা যুক্তিযুক্ত হয়েছে তা বিবেচনার দাবি রাখে।

রংপুর জেলা পরিষদের বাগান

সরেজমিন দেখা গেছে, জেলা পরিষদ কার্যালয়ের প্রধান ফটকের লাগোয়া দু’ধারে লাগানো প্রাচীন গাছগুলো ছিল সুউচ্চ এবং শাখা প্রশাখায় পরিপূর্ণ। এসব গাছে থাকতো হাজার হাজার পাখি। কিন্তু, অতি সম্প্রতি জেলা পরিষদের প্রবেশ পথ প্রশস্ত করার নামে মূল পথটির দু ধারে এবং প্রাচীরের পাশে থাকা এমন অর্ধশতাধিক শতবর্ষী বা প্রাচীন গাছ গোপনে নিলাম করে বিক্রি করে দিয়েছে জেলা পরিষদ কর্তৃপক্ষ। এখন গাছগুলো কেটে সরিয়ে ফেলা হচ্ছে। পুরো বিষয়টিতে ছিল কঠোর গোপনীয়তা। প্রাচীন এসব গাছ কাটার বিষয়টি জানাজানি হয়ে যাওয়ায় পরিবেশবিদসহ সাধারণ মানুষের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এ বাগানে গিয়ে দেখা গেছে, বাগানের গাছে গাছে ডালে যে পাখির কলরব দেখা যেত তার অনেকটাই কমে গেছে। অনেক বিরল প্রজাতির পাখি এই অভয়াশ্রম ত্যাগ করে চলে গেছে। গাছে বানানো পাখির বাসাগুলো ভেঙে গেছে। সেখান থেকে পাখির ছানা পড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সেগুলো ধরে নিয়ে যাচ্ছে স্থানীয়রা।

 

ঘটনাস্থল ঘুরে এসে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরিবেশপ্রেমী শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রংপুর নগরীতে একটাই পাখিদের অভয়আশ্রম ছিল, সেটা ধ্বংস করে ফেলা হচ্ছে।  এটা অত্যন্ত দুঃখজনক। যেখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকৃতির ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর জন্য জনগনের প্রতি আহ্বান জানাচ্ছেন সেখানে স্থানীয় সরকারের একটি সংস্থার এভাবে শতবর্ষী গাছ কেটে সাবাড় করা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আবেদন জানান তিনি।

মানবাধিকার ও পরিবেশ উন্নয়নকর্মী মুনীর চৌধুরী বলেন, পাখিদের অভয়াশ্রম হিসেবে খ্যাত জেলা পরিষদের গাছ কেটে সাবাড় করে দেওয়ার ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। কার নির্দেশে গাছ কেটে ফেলা হলো তা বের করা দরকার বলে মন্তব্য করেন তিনি।

গাছ কেটে নিয়ে যাচ্ছে ঠিকাদারের লোক

সার্বিক বিষয় জানতে রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানমের সঙ্গে যোগাযোগ করা হলে তার বাসা থেকে জানানো হয়, তিনি করোনায় আক্রান্ত হয়ে অসুস্থ অবস্থায় চিকিৎসা নিচ্ছেন।

পরে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গাছ কাটার কথা স্বীকার করেন। তিনি বলেন, কিছু দেবদারু গাছ কাটা হয়েছে। এটা পরিষদের সিদ্ধান্ত তারাই গাছ কাটার সিদ্ধান্ত নিয়েছেন। টেন্ডার আহ্বান করে সর্বোচ্চ দরদাতাকে কাজটি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এই গাছগুলোকে ঐতিহ্য হিসেবে সংরক্ষণ করার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলা পরিষদের প্রবেশ পথ সম্প্রসারণের প্রয়োজনে গাছগুলো কাটতে হয়েছে।

রংপুর জেলা পরিষদের প্রবেশ পথ

প্রসঙ্গত: রংপুর জেলা পরিষদ দেশের সবচেয়ে প্রাচীন স্থানীয় সরকার সংস্থাগুলোর একটি।  ব্রিটিশ আমলে ১৮৮৭ খ্রিস্টাব্দে রংপুর জেলা বোর্ড প্রতিষ্ঠিত হয়। এই প্রতিষ্ঠানটির অফিস ও চত্বর নির্ধারণ হয় এর পরেই। পরবর্তীতে পাকিস্তান ও বাংলাদেশের শাসনামলে প্রশাসন বিকেন্দ্রীকরণের কারণে জেলা পরিষদ হিসেবে এর নামকরণ হয়।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
বাংলাদেশে আইসিটির ভবিষ্যৎ কেন হুমকির মুখে?  
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
মস্কোতে কনসার্টে হামলা: ৯ সন্দেহভাজনকে আটক করলো তাজিকিস্তান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’