বিভিন্ন ইউপির উপনির্বাচনে জয়ী হলেন যারা

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০৪:৩০, অক্টোবর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৪:৩৬, অক্টোবর ২৩, ২০২০

ইউনিয়ন পরিষদে উপনির্বাচন

দেশের বিভিন্ন জেলায় ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে গত মঙ্গলবার ভোট অনুষ্ঠিত হয়। সেদিনের নির্বাচনে আরও কিছু ইউনিয়ন পরিষদের সঙ্গে সাতক্ষীরার কলারোয়া উপজেলার কেরালকাতা,গাজীপুরের কালীগঞ্জ উপজেলার নাগরী,  বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী এবং উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নে চেয়ারম্যান পদে এবং মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৬নং গুয়াগাছিয়া ইউনিয়নের ১ নং ওয়ার্ডে সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। একইদিনে সাতক্ষীরায় জেলা পরিষদের ৯নং ওয়ার্ড,শ্যামনগর উপজেলার ৪নং নূরনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড এবং সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে এবং ১নং বাঁশদহা ইউনিয়ন পরিষদের  ৬নং কাজিপাড়া ওয়ার্ডে উপনির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়।

এছাড়াও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ায় সেখানে সব কটি পদে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হয়।  

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরার কলারোয়া উপজেলার ৮নং কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী স.ম মোরশেদ আলী (ভি.পি মোরশেদ) বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৬৮০৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোটরসাইকেল প্রতীকের আব্দুর রউফ পেয়েছেন ৫৭৭৭ ভোট। নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মনোরঞ্জন বিশ্বাস স্বাক্ষরিত প্রাথমিক বেসরকারি ফলাফলে মোরশেদ আলীকে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুন ঢাকার একটি বেসরকারি হাসপাতালে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন কেরালকাতা ইউনিয়নের একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ আব্দুল হামিদ সরদার।

এদিকে  সাতক্ষীরা জেলা পরিষদের ৯নং ওয়ার্ডের উপ-নির্বাচনে শেখ মাকছুদুর রহমান মুকুল ৩২ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনে মোট ৬৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেন। একই ওয়ার্ডের সদস্য উপজেলা আওয়ামী লীগের নেতা গোলাম মোস্তফা মুকুলের মৃত্যুতে পদটি শূন্য হয়। প্রতিদ্বন্দ্বী ফজলুল হক মল্লিক ২২, আজিজুর রহমান বাবু ৮ এবং স. ম মাহাবুব ইলাহী ১টি মাত্র ভোট পান। সকাল নয়টা থেকে বেলা দুটো পর্যন্ত শ্যামনগর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত ভোটে শ্যামনগর, নুরনগর, রমজাননগর, কৈখালী ও ভুরুলিয়া ইউনিয়নের ভোটাররা ভোট দেন।

শ্যামনগর উপজেলার ৪নং নূরনগর ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের উপ-নির্বাচনে আলমগীর হোসেন ৬৬৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী  নজরুল ইসলাম পেয়েছেন ৫২৭ ভোট। মোট ১৪৮৪ ভোটের মধ্যে ১২১৩ জন ভোটাধিকার প্রয়োগ করেন।

এদিকে, সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের উপনির্বাচনে ৫৯৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নিরঞ্জন ঘোষ ছোট্টু (প্রতীক বৈদ্যুতিক পাখা)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুল হাকিম (প্রতীক ফুটবল) পেয়েছেন ৩৩৬ ভোট।

এছাড়া সাতক্ষীরা সদর উপজেলার ১নং বাঁশদহা ইউনিয়ন পরিষদের ৬নং কাজিপাড়া ওয়ার্ডের উপ-নির্বাচন সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে ৬৯২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন মোরগ প্রতীকের প্রার্থী মো. আহসান উদ্দীন (আহসান)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. বজলুর রহমান ঢালী (ফুটবল প্রতীক) পেয়েছেন ৩৮১ ভোট।

গাজীপুর প্রতিনিধি জানান, জেলার কালীগঞ্জ উপজেলার নাগরী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার প্রার্থী অলিউল ইসলাম অলি বিজয়ী হয়েছেন। তিনি ১২ হাজার ৭৪৩ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট সিরাজ মোড়ল চশমা প্রতীকে ৫ হাজার ৮৯৭ ভোট পান। ভোট গণনা শেষে সন্ধ্যায় উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা ফারিজা নূর এ ফল ঘোষণা করেন।

উল্লেখ্য, গড়ত ২৫ ফেব্রুয়ারি নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল কাদির মিয়ার মৃত্যুতে ওই ইউনিয়নে চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

বরিশাল প্রতিনিধি জানান, জেলার বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী এবং উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) উপ-নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার রাতে ঘোষিত ফলাফলে কলসকাঠী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৬ হাজার ২৬৪ ভোট পেয়ে নির্বাচিত হন নৌকা প্রতীকের প্রার্থী মুন্না তালুকদার।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত শওকত হোসেন হাওলাদার ধানের শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ২ হাজার ১৩৪ ভোট।

প্রসঙ্গত গত ২৩ মার্চ কলসকাঠী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুর রাজ্জাক তালুকদারের মৃত্যুতে ওই ইউনিয়নের চেয়ারম্যান পদ শূন্য হওয়ায় এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

এদিকে সাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত খায়রুল বাশার লিটন ১২ হাজার ৫শ ৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী রিয়াজ উদ্দিন সোহাগ মোল্লা আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৬শ ৬৯ ভোট এবং অপর স্বতন্ত্র প্রার্থী আক্তারুজ্জামান বিশ্বাস ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ৩শ ২৭ ভোট। এ নির্বাচনে বিএনপিসহ অপর কোনও রাজনৈতিক দলের প্রার্থী ছিল না।

প্রসঙ্গত, ওই ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল খালেক আজাদের মৃত্যুতে পদটি শূন্য হওয়ায় এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ৬নং গুয়াগাছিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ডের উপনির্বাচনে ফুটবল প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন মো. হালিম দেওয়ান। তিনি ভোট পেয়েছেন ৪৯৯ টি। অন্যদিকে, ৩১৩ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন মোরগ প্রতীকের সিরাজুল ইসলাম।

উল্লেখ্য, গত ২ জুলাই ৬নং গুয়াগাছিয়া ইউনিয়ন পরিষদ ১নং ওয়ার্ড সদস্য মারা যান। পরে এই আসনটি শূন্য ঘোষণা করে ভোটের দিন-তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন। মোট ২জন প্রার্থী এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

মেয়াদ পূর্ণ হওয়ায় দাউদপুর ইউনিয়নে হয় সব পদে নির্বাচন

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, মেয়াদ পূর্ণ হওয়ায় জেলার রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়ন পরিষদে সব পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগের নুরুল ইসলাম জাহাঙ্গীর মাস্টার বিজয়ী হয়েছেন । তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ১৭ হাজার ১৩ ভোট আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র শরীফ আহমেদ টুটুল আনারস প্রতীক নিয়ে পেয়েছেন ৬ হাজার ৭১৭ ভোট। রিটার্নিং কর্মকর্তা ও রূপগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান বেসরকারি ভাবে এ ফল ঘোষণা করেন।

এছাড়া সদস্য পদে ১নং ওয়ার্ডে সফিকুর রহমান, ২নং ওয়ার্ডে আনোয়ার হোসেন স্বপন, ৩নং ওয়ার্ডে আরিফুর রহমান সাগর, ৪নং ওয়ার্ডে হাছিবুর রহমান, ৫নং ওয়ার্ডে আরিফ হোসেন, ৬নং ওয়ার্ডে জাকির হোসেন, ৭নং ওয়ার্ডে আয়নাল হোসেন, ৮নং ওয়ার্ডে আব্দুর রাজ্জাক সিকদার, ৯নং ওয়ার্ডে আজিজুল হক মালুম এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১,২,৩ নং ওয়ার্ডে শিরিন আক্তার,  ৪,৫,৬ নং ওয়ার্ডে মাকসুদা বেগম ও ৭,৮, ৯ নং ওয়ার্ডে নাছরিন আক্তার বেসরকারীভাবে বিজয়ী হয়েছেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মাহাবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

/টিএন/

লাইভ

টপ