X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

করোনাকে আর ভয় পাচ্ছে না ঝিনাইদহের মানুষ

নয়ন খন্দকার, ঝিনাইদহ
২৮ অক্টোবর ২০২০, ০৩:৪০আপডেট : ২৮ অক্টোবর ২০২০, ০৩:৪৯

স্বাস্থ্য মানা হয়নি পূজামণ্ডপে করোনাকে আর ভয় পাচ্ছে না ঝিনাইদহ জেলার মানুষ। অন্যান্য রোগের মতোই করোনাকে সাধারণভাবে দেখছে তারা। হাটে-বাজারে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। হাতে গোনা দুই-এক জন ছাড়া অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। জেলার বিভিন্ন স্থান ঘুরে এমন চিত্র দেখা গেছে।

তবে স্বাস্থ্য বিভাগ প্রতিনিয়ত করোনার নমুনা সংগ্রহ, আক্রান্তদের চিকিৎসাসেবা প্রদান, ক্রিটিক্যাল রোগীদের করোনা হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা প্রদান, নিয়মিত মিটিংসহ অন্যান্য কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। 

অপরদিকে ‘নো মাস্ক, নো সার্ভিস’ বাস্তবায়নে কাজ করছে প্রশাসন। ইতোমধ্যে রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নিয়ে প্রশাসন করোনা পরিস্থিতি মোবাবিলায় একাধিক সভা করেছে। সর্বশেষ শহরের বিভিন্ন দোকানে ‘নো মাস্ক, নো সার্ভিস’ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

মাস্ক ছাড়াই কাজে ব্যস্ত মানুষ কিন্তু প্রশাসনের এ নির্দেশ উপেক্ষা করতে দেখা গেছে সাধারণ মানুষকে। তারা মানছে না স্বাস্থবিধি, মুখে পরছে না মাস্ক। এ কারণে করোনা ঝুঁকি রয়েই যাচ্ছে।

জেলার অধিকাংশ হাট-বাজার, রাস্তা-ঘাট, যানবাহনে স্বাস্থবিধি মানা হচ্ছে না। যেখানে সেখানে মানুষের ভিড়। আর এই ভিড়ের মধ্যে মাস্ক ছাড়াই চলাচল করছে মানুষজন। ইতোপূর্বে স্বাস্থবিধি মানা ও মাস্ক ব্যবহার নিশ্চিতে প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করেছে। তখন মানুষ কিছুটা সচেতন থাকলেও এখন একেবারেই উদাসীন।

মাস্ক ব্যবহার না করে বাজারে আসা একাধিক ব্যক্তি জানান, জীবন-জীবিকার তাগিদে তাদের বাইরে বের হতে হচ্ছে। কিন্তু কেনা কাটার সময় অধিকাংশ স্থানে ভিড় থাকায় স্বাস্থবিধি মেনে উঠা সম্ভব হচ্ছে না।

মাস্ক ছাড়া চলছে মানুষ কেন মাস্ক পরেননি এমন প্রশ্নের জবাবে তারা বলেন, করোনার বিষয়ে আমরা সচেতন। কিন্তু ভুল করে মাস্ক বাড়িতে রেখে এসেছি। অনেককে আবার দোকান থেকে সঙ্গে সঙ্গে মাস্ক কিনে পরার দৃশ্যও দেখা যায়।

কালীগঞ্জের বানুড়িয়া গ্রামের বাসিন্দা মিজানুর রহমান জানান, প্রথম দিকে মানুষ করোনাকে ভয় করেছে। তখন অধিকাংশ মানুষ প্রয়োজন ছাড়া বাইরে বের হয়নি। কিন্তু কতদিন আর বাড়িতে বসে থাকবে। জীবন- জীবিকার তাগিদে মানুষকে ছুটতে হচ্ছে। তিনি মুখে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে নিয়ে বাইরে বের হন বলে দাবি করেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সুবনা রানী সাহা জানান, করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারি কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। গত সপ্তাহে করোনার দ্বিতীয় দফার ঢেউ সম্পর্কিত একটি মিটিং জেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে। সেই রেজুলেশন পাওয়া গেলে উপজেলা পর্যায়ে আমরা মিটিং করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। এছাড়া আমরা ইতিপূর্বে ‘নো মাস্ক, নো সার্ভিস’ বিষয়ে ব্যবসায়ীদের ডেকে মিটিং করেছি। সেখানে প্রত্যকটি দোকানে এই স্লোগান সংবলিত লিফলেট টাঙিয়ে দেওয়ার কথা বলেছি। যারা মাস্ক পরবে না তাদের কোনও সেবা দেওয়া হবে না বলেও নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধি মানতে মোবাইল কোর্ট চলমান রয়েছে। পূজার কারণে একটু শিথিল ছিল। এখন থেকে এ কর্মকাণ্ড জোরদার করা হবে।  

অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই জেলা সিভিল সার্জন সেলিনা বেগমন বলেন, ‘করোনার প্রকোপ আগের থেকে এখন অনেক কম আছে। তবে শীতের সময় কী হবে সেটা এখই বোঝা যাচ্ছে না। এছাড়া আক্রান্ত রোগী যারা বাড়িতে আইসলোশনে আছেন, তাদের আমরা নিয়মিত খোঁজ খবর নিচ্ছি। দিকনির্দেশনা অনুযায়ী করোনা সম্পর্কিত সব কর্মকাণ্ড আমরা আন্তরিকভাবে করছি।’ তিনি আরও বলেন, ‘আমাদের পিপিই ও মাস্ক দেওয়া হয়েছিল। সেগুলো ব্যবহার করেছি এবং কিছু আছে। আমরা আবারও চাহিদা পাঠিয়েছি।’

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গত সোমবার (২৬ অক্টোবর) পর্যন্ত জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৬ জন। এ সময়ে নমুনা সংগ্রহ করা হয়েছে ৮ হাজার ৮৩ জনের।  এর মধ্যে ফলাফল পাওয়া গেছে ৭ হাজার ৭৯৮ জনের। এদের ২ হাজার ৪৬ জনের রিপোর্ট পজিটিভ এবং ৫ হাজার ৭৫২ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে।

জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এ পর্যন্ত ৩৫ জন। এর মধ্যে সদরে ২৪ জন, কালীগঞ্জে ৫ জন, শৈলকুপায় ৫ জন ও কোটচাঁদপুরে একজন রয়েছেন। এছাড়া এ পর্যন্ত সদরে আক্রান্ত হয়েছেন এক হাজার ২৯ জন, শৈলকুপায় ২৪৬ জন, হরিনাকুন্ডে ১১৩ জন, কালীগঞ্জে ৪৩৫ জন, কোটচাঁদপুরে ১২৮ জন ও মহেশপুরে ৯৫ জন। এর মধ্যে চিকিৎসক ও স্বাস্থকর্মীসহ আক্রান্ত হয়েছেন ৯১ জন। জেলার কোভিড হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন ২৫০ জন। ২৬ অক্টোবর পর্যন্ত ভর্তি আছেন ৮ জন।

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা