নাগরিক সুবিধা দিয়ে তৈরি হবে ‘মডেল গ্রাম’: প্রবাসী কল্যাণমন্ত্রী

Send
সিলেট প্রতিনিধি
প্রকাশিত : ২৩:০৮, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১০, অক্টোবর ২৯, ২০২০

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদপ্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শহর ও গ্রামের মধ্যে ব্যবধান কমাতে শেখ হাসিনার সরকার নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। গ্রামের মধ্যেই স্বাস্থ্য, শিক্ষা, বিনোদনসহ সব সুযোগ-সুবিধা থাকবে। শহরের সব সুযোগ-সুবিধা নিশ্চিত করে তৈরি হবে দেশের প্রতিটি গ্রাম। উন্নত বিশ্বের ন্যায় প্রতিটি গ্রাম হবে স্বয়ংসম্পূর্ণ। নাগরিকদের মৌলিক চাহিদা হিসেবে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা ব্যবস্থা প্রতিষ্ঠার পাশাপাশি সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে তৈরি করা হবে দেশের গ্রামগুলো।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকালে গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর ও উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, প্রাথমিকভাবে দেশের ৮ বিভাগে ১৫টি গ্রামকে মডেল হিসেবে বেছে নেওয়া হবে বলে জানা গেছে। পর্যায়ক্রমে তা বাড়িয়ে ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশের সব গ্রামকেই এর অন্তর্ভুক্ত করা হবে। নাগরিকদের প্রাপ্য সব সুবিধা নিশ্চিত করতে যৌথভাবে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়। শহরের নাগরিকদের দেওয়া সরকারের সেবার সুযোগ দেওয়া হবে গ্রামে বসবাসকারীদের।

উন্নত বিশ্বের ন্যায় দেশের প্রতিটি গ্রামকেই শহরের আদলে তৈরি করা হবে। প্রতিটি স্বয়ংসম্পূর্ণ গ্রামে বিদ্যুৎ, পানি, স্বাস্থ্য, শিক্ষা, উন্নত স্যানিটেশন, বর্জ্য ব্যবস্থাপনা, আধুনিক রাস্তাঘাট, মার্কেট, খেলার মাঠ, পার্ক এবং বিনোদন কেন্দ্র তৈরি করা হবে। প্রাপ্য সব নাগরিক সুবিধা দিয়ে তৈরি করা হবে ‘মডেল গ্রাম’।

 

/টিটি/

লাইভ

টপ