পদ্মা সেতুতে বসলো ৩৫তম স্প্যান

Send
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৫:৩১, অক্টোবর ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:২২, অক্টোবর ৩১, ২০২০

পদ্মা সেতু

পদ্মা সেতুতে ৩৫তম স্প্যান বসানো হয়েছে। শনিবার (৩১ অক্টোবর) দুপুরে সেতুর মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর পিয়ারের ওপর স্প্যান ২-বি বসানো হয়। এর ফলে সেতুর মোট ৫ হাজার ২৫০ মিটার দৃশ্যমান হলো। নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের এ তথ্য জানিয়েছেন।



তিনি জানান, বিকাল পৌনে ৩টার দিকে ৩৫তম স্প্যান বসানো সম্পূর্ণ হয়েছে। পরবর্তী স্প্যান বসানো হবে নভেম্বরের ৪ বা ৫ তারিখ।
এর আগে সকাল সোয়া ৯টার দিকে স্প্যান নিয়ে যায় ভাসমান ক্রেন তিয়ান-ই। সকাল থেকে প্রকৌশলীদের চেষ্টার পর সফলভাবে স্প্যান বসানো সম্ভব হয়।

পদ্মা সেতু
নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল। কিন্তু নদীতে চর পড়ে নাব্য সংকট সৃষ্টি হয়। যেখানে বর্ষা মৌসুমে পানি ছিল ১৩০-১৫০ ফুট সেখানে পানি কমে হয়ে গেছে মাত্র ৭ ফুট। তাই গত দুই দিন ড্রেজিং করে নাব্য ফেরানো হয়েছে।

জানা গেছে, বাকি রয়েছে মাত্র ছয়টি স্প্যান বসানোর কাজ। সেতুতে মোট ৪১টি স্প্যান বসানো হবে।
প্রকৌশলীরা জানান, বর্ষার কারণে গত চার মাস বন্ধ থাকার পর অক্টোবরে পুনরায় স্প্যান বসানোর কাজে গতি আসে। এ মাসে চারটি স্প্যান বসানো হলো। পরিকল্পনা আছে ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে বাকি স্প্যান ছয়টি বসানোর। 

পদ্মা সেতু
৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর নির্মাণ কাজ শুরু হয় ২০১৪ সালের ডিসেম্বরে এবং ২০২১ সালের জুনে কাজ শেষ হওয়ার কথা ছিল। আগামী ডিসেম্বরে স্প্যান বসানো শেষ হলেও স্ল্যাব বসানো, গ্যাস সংযোগ, রেললাইন সংযোগের কাজসহ আরও কাজ বাকি। নদী ভাঙনের কবলে পড়ে রেলের কিছু স্টিল বার পানিতে তলিয়ে গেছে। হয় সেগুলো তুলতে হবে, না হয় নতুন করে আনতে হবে। এসব কারণে সেতুর কাজ শেষ হতে কিছুদিন সময় বেশি লাগবে।

 

/এসটি/এমএমজে/

লাইভ

টপ