X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রতিষ্ঠার ১৬ বছরেও নির্বাচন হয়নি যে পৌরসভায়

মোহাম্মদ নুর উদ্দিন, হবিগঞ্জ
২২ নভেম্বর ২০২০, ১১:৩৭আপডেট : ২২ নভেম্বর ২০২০, ২০:০১

আজমিরীগঞ্জ পৌরসভা প্রতিষ্ঠার পর ১৬ বছর পেরিয়ে গেলেও আইনি জটিলতায় একবারও নির্বাচন হয়নি হবিগঞ্জের আজমিরীগঞ্জ পৌরসভায়। ১৬ বছর ধরে প্রশাসকের পদে রয়েছেন একই ব্যক্তি। এতে গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন ১৩ হাজারেরও বেশি মানুষ। থমকে আছে উন্নয়ন, জনদুর্ভোগ চরম আকার ধারণ করেছে। অন্যদিকে প্রশাসক শারীরিকভাবে অসুস্থ থাকায় নিয়মিত অফিস আসতে পারেন না। এ কারণে জন্মনিবন্ধন সনদসহ বিভিন্ন সার্টিফিকের জন্য দিনের পর দিন পৌরসভায় ধর্ণা দিতে হচ্ছে নাগরিকদের।

সূত্র মতে, ২০০৪ সালের ২১ জানুয়ারি আজমিরীগঞ্জ উপজেলা সদরকে পৌরসভা হিসেবে ঘোষণা করা হয়। তখন প্রশাসক হিসেবে নিয়োগ পান তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা। একই বছরের ডিসেম্বরে প্রশাসক পদে নিয়োগ পেয়েছিলেন বিএনপি নেতা গোলাম ফারুক। এরপর শুরু হয় ওয়ার্ড বিভক্তিকরণ কার্যক্রম। তবে উপজেলা সদরের নোয়াগাঁও, ফতেহপুর ও শুক্রবাড়ি গ্রাম পৌরসভা থেকে বাদ পড়ে। গ্রাম তিনটি পৌরসভায় অন্তর্ভুক্ত করার দাবিতে উচ্চ আদালতে রিট করেন তৌহিদ মিয়া নামে এক ব্যক্তি। এর পরিপ্রেক্ষিতে ওয়ার্ড বিভক্তিকরণ কার্যক্রমের ওপর স্থগিতাদেশ জারি করেন আদালত। এরপর কেটে যায় ১৪ বছর।

এই দীর্ঘ সময়ে পৌরসভায় কোনও মেয়র না থাকায় থমকে রয়েছে উন্নয়ন। অপ্রশস্ত রাস্তা-ঘাটের কারণে দিনের পর দিন লেগে থাকে যানজট। এ অবস্থা থেকে মুক্তির জন্য নির্বাচন চান পৌরবাসী।

আজমিরীগঞ্জ পৌরসভা এলাকা আজমিরীগঞ্জ সরকারি কলেজ ছাত্রদলের আহ্বায়ক ফখরুল ইসলাম বলেন, ‘আইনি জটিলতার কারণে দীর্ঘ ১৬ বছর ধরে আমরা ভোটাধিকার থেকে বঞ্চিত রয়েছি। এ জন্য আমাদের এলাকায় উন্নয়ন হচ্ছে না। রাস্তাঘাটসহ অসংখ্য সমস্যায় পৌরবাসী ভোগান্তিতে রয়েছেন।’ তিনি বলেন, ‘পৌর প্রশাসক অনেক সময় অসুস্থ থাকেন, এ কারণে জন্মসনদ, নাগরিকত্ব সার্টিফিকেট পেতে জনগণের ভোগান্তি পোহাতে হচ্ছে।’ তিনি সব জটিলতা নিরসন করে জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান।

উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মনোয়ার আলী বলেন, ‘বিএনপি নেতা গোলাম ফারুক বর্তমানে পৌর প্রশাসকের দায়িত্বে থাকায় স্বার্থ হাসিলের জন্য ব্যক্তিগত লোক দিয়ে মামলা দায়ের করিয়ে আইনি জটিলতা সৃষ্টি করেছেন।’ তিনি বলেন, ‘পৌর প্রশাসক নিজেই ইচ্ছামতো আইনি জটিলতা সৃষ্টি করে দীর্ঘদিন ধরে পৌর প্রশাসকের পদ আটকে ধরে আছেন। পৌর প্রশাসক অসুস্থতার নাম করে হবিগঞ্জ শহরে অবস্থান করে প্রশাসকের পদ চালাচ্ছেন। এ কারণে আজমিরীগঞ্জ পৌরবাসীকে ভোগান্তিতে পড়তে হচ্ছে। সময়মতো কিছুই পাওয়া যাচ্ছে না। প্রতি বছর কোটি টাকা আয় হলেও জনগণের ভাগ্যে কিছুই জোটে না।’ তিনি অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে আইনি জটিলতা কাটিয়ে জনগণের ভোটাধিকারের পরিবেশ সৃষ্টির জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

পৌর শহরের হোটেল ব্যবসায়ী সজিব মিয়া বলেন, ‘শুধু নামে মাত্রই আজমিরীগঞ্জ পৌরসভা, কাজের বেলাই কিছুই নেই। প্রতি বছর অনেক রাজস্ব আদায় হলেও পৌর এলাকার রাস্তাঘাটের কোনও উন্নয়ন নেই। জনগণকে অনেক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।’ তিনি জনগণের ভোটে মেয়র নির্বাচনের দাবি জানান।

আজমিরীগঞ্জ পৌরসভা এলাকায় পড়ে আছে অকেজো গাড়ি স্থানীয় ভোটার আব্দুর রহিম বলেন, ‘দীর্ঘ ১৬ বছর ধরে আমরা কোনও ভোট দিতে পারিনি। জনগণের ভোটাধিকারের মাধ্যমে মেয়র নির্বাচিত হলে জনগণের কথা চিন্তা করবে। কিন্তু একজন পৌর প্রশাসক দিয়ে আমাদের পৌরসভা চালানো হচ্ছে, এতে করে আমরা উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছি।’

আজমিরীগঞ্জ পৌরসভার বর্তমান প্রশাসক মো. গোলাম ফারুক বলেন, ‘জরাজীর্ণ পরিত্যক্ত একটি ভবনে ভাড়ায় চলছে আজমিরীগঞ্জ পৌরসভার কার্যাক্রম। গাড়িগুলো অব্যবহৃত থাকার কারণে প্রায় অকেজো হয়ে পড়েছে। তবে নির্বাচিত মেয়র না থাকলেও উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে না। পৌর নাগরিকরা যাবতীয় সুযোগ সুবিধা পাচ্ছেন। আমি চাই, পৌরসভায় নির্বাচিত জনপ্রতিনিধি থাকুক, কিন্তু আইনি জটিলতার কারণে তা হচ্ছে না। এ লক্ষ্যে আমার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।’

আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মতিউর রহমান বলেন, ‘সীমানা জটিলতা নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকায় এ বছর নির্বাচন হবে না বলে জানানো হয়েছে। তবে পরবর্তী কোনও নির্দেশনা এলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া