X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

আশুড়ার বিল সংস্কার কাজে বাধার নেপথ্যে প্রভাবশালীদের পুকুরবাণিজ্য

হিলি প্রতিনিধি
২২ নভেম্বর ২০২০, ১২:১০আপডেট : ২২ নভেম্বর ২০২০, ১২:১০

বিলের জমি দখল করে খনন করা হচ্ছে পুকুর দিনাজপুরের বিরামপুর ও নবাবগঞ্জে অবস্থিত উত্তরাঞ্চলের অন্যতম পর্যটন কেন্দ্র আশুড়ার বিল সংস্কার কাজ বন্ধ করে দিয়েছেন অবৈধ দখলদাররা। এর নেপথ্যে দুই উপজেলার প্রভাবশালীদের পুকুরবাণিজ্য রয়েছে বলে স্থানীয় জনগণ ও প্রশাসন অভিযোগ করেছে।

শনিবার (২১ নভেম্বর) আশুড়ার বিল দখল করে পুকুর তৈরির সময় বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিমল কুমার সরকারের নেতৃত্বে সেখানে অভিযান চালিয়ে মুক্তার হোসেন (৪০) নামের এক ব্যক্তিকে আটক করা হয়েছে। সেইসঙ্গে ইউএনও বন্ধ করে দিয়েছেন আশুড়ার বিল দখল করে চারটি পুকুর তৈরির কাজ।

বিল দখল বন্ধে প্রশাসনের অভিযান শনিবার দুপুরে সরেজমিন গিয়ে দেখা যায়, বিরামপুরের খানপুর ইউনিয়নের ধানজুড়ি এলাকায় এবং নবাবগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়নের খটখটিয়া কৃষ্টপুর এলাকায় বিল দখল করে সেখানে ভেকু মেশিন দিয়ে পুকুর তৈরির মহোৎসব চলছে। বিলের মাঝে আড়াআড়িভাবে মাটি দিয়ে ভরাট করে দখল করে তাতে পুকুর তৈরি করছেন তারা।

স্থানীয়দের অভিযোগ, পুকুরবাণিজ্যকারী প্রভাবশালীদের ইন্ধনে অবৈধ দখলদাররা কয়েকমাস আগে আশুড়ার বিলের পানি ধরে রাখার জন্য নির্মিত ক্রসড্যামের বাঁধ কেটে দেন। গত তিন সপ্তাহ আগে আশুড়ার বিলে পনি ধরে রাখার জন্য ক্রসড্যামের সংস্কার কাজ শুরু করে প্রশাসন। এ সময় স্থানীয় প্রভাবশালীদের ইন্ধনে কতিপয় দখলদার সংস্কার কাজে বাঁধা দিয়ে সেখানে অবস্থান নেন। এর ফলে আশুড়ার বিলটি পানিশূন্য হয়ে পড়ে। এরপর পূর্বপরিকল্পনা অনুযায়ী, স্থানীয় ভূমিদস্যু প্রভাবশালীরা ইচ্ছামতো বিলের জায়গা দখল করে তাতে ভেকু মেশিন দিয়ে দিন-রাত সমানভাবে মাটি খনন করে পুকুর তৈরি করতে থাকেন। স্থানীয়রা আরও অভিযোগ করেন, নবাবগঞ্জের কহিনুর, রুহুল, রওশন, শাহিনুর; বিরামপুরের মিজানুর, তাইজুদ্দিনসহ কয়েকজন প্রভাবশালী গত তিন সপ্তাহের মধ্যে আশুড়ার বিল দখল করে ২৬টি পুকুর খনন করেছেন।

বিল দখল বন্ধে প্রশাসনের অভিযান শনিবার দুপুরে ইউএনও পরিমল কুমার সরকারের অভিযানের সময় মুঠোফোনে কহিনুর দাবি করেন, তাদের জমির দলিল রয়েছে। এ সময় ইউএনও তার কাছে জমির দলিল দেখতে চান। এর কিছুক্ষণ পরে কহিনুরের স্ত্রী জয়নব বেগম ইউএনওর কাছে এসে জানান, কয়েক বছর আগে বিলের জমিটি বিরামপুরের চুরকুই গ্রামের ইসমাইলের কাছ থেকে তারা লিজ নিয়েছেন, তাদের কোনও দলিল নেই। আটক মুক্তার হোসেনও জমির কোনও কাগজপত্র দেখাতে পারেননি।

বিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পরিমল কুমার সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিল দখল করে তাতে পুকুর তৈরির অভিযোগ পেয়ে পুলিশ ও বনবিভাগের কর্মকর্তাসহ সেখানে অভিযান চালানো হয়। এ সময় বিরামপুর অংশে চারটি পুকুর তৈরির কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। দখলদারদের অনেকেই দাবি করেছেন, সরকারের কাছ থেকে পত্তন নেওয়া জমিতে পুকুর তৈরি করা হচ্ছে। কিন্তু পত্তন নেওয়া জমির শ্রেণি পরিবর্তনের কোনও সুযোগ নেই।’

বিল দখল বন্ধে প্রশাসনের অভিযান নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আশুড়ার বিল উত্তরাঞ্চলের একটি অন্যতম পর্যটন কেন্দ্র। বিলটিকে দখল করতে পুকুর একটি প্রভাবশালী মহল অবৈধ দখলদারদের নিয়ে ক্রসড্যাম সংস্কার কাজে বাঁধা দিচ্ছে। সব পুকুর উচ্ছেদ করে অচিরেই বিলের স্বাভাবিক সৌন্দর্য্য ফিরিয়ে আনা হবে।’

দিনাজপুর জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম বলেন, ‘বিল দখলকারীরা যত বড় প্রভাবশালীই হোক না কেন, তাদের সবাইকেই আইনের আওতায় আনা হবে। বিল, বন দখলকারী এবং ইন্দনদাতাদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।’

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা