X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

ময়মনসিংহ মেডিক্যালে ৯ মাসেও চালু হয়নি কার্ডিয়াক ক্যাথল্যাব

আতাউর রহমান জুয়েল, ময়মনসিংহ
২৫ নভেম্বর ২০২০, ১৬:০০আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ১৬:০০

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের কার্ডিয়াক ক্যাথ ল্যাব

উদ্বোধনের প্রায় ৯ মাস পেরিয়ে গেলেও এখনও চালু হয়নি বহু প্রত্যাশিত ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদ বিভাগের কার্ডিয়াক ক্যাথল্যাব। এতে করে বৃহত্তর ময়মনসিংহের হৃদরোগে আক্রান্ত রোগীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। এনজিওগ্রাম পরীক্ষা, রিং পরানো, পেস-মেকার স্থাপন, হার্টের ভাল্ব রি-পেয়ারিংয়ের জন্য তাদের এখনও ঢাকায় যেতে হচ্ছে। এতে খরচ হচ্ছে বিপুল অংকের  অর্থ। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ক্যাথল্যাব পরিচালনার জন্য বিশেষজ্ঞ ইন্টারভেনশনাল কার্ডিওলোজিস্ট নিয়োগে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখনও আসেনি কোনও জবাব। শুরুও হয়নি নিয়োগ প্রক্রিয়া।

মুজিববর্ষ উপলক্ষে চলতি বছরের গত ১৫ ফেব্রুয়ারি ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগে স্থাপন করা হয় কার্ডিয়াক ক্যাথল্যাব। আনুষ্ঠানিকভাবে এ ক্যাথল্যাবের উদ্বোধন করা হয়। সেই সময় কর্তৃপক্ষ জানিয়েছিল, ক্যাথল্যাব চালু হলে হৃদ রোগীদের এনজিওগ্রাম পরীক্ষা, রিং পরানো, পেস-মেকার স্থাপনসহ  হার্টের ভাল্ব রি-পেয়ারিংয়ের কাজও করা যাবে এখানে। এরই মধ্যে ক্যাথল্যাবে জাপান থেকে আনা সিমাকজো এনজিওগ্রাম মেশিন বসানোও হয়েছে। তবে জনবলের অভাবে এ যন্ত্র এখনও চালু করা যায়নি।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে হৃদরোগ বিভাগের সাবেক অধ্যাপক ডা. এস.কে অপু জানান, কার্ডিয়াক ক্যাথল্যাব চালু না হওয়ায় এই অঞ্চলের রোগীদের চিকিৎসার জন্য ঢাকা এবং বিদেশে যেতে হচ্ছে। ক্যাথল্যাব চালু হলে এনজিওগ্রাম পরীক্ষার পর রোগীদের নামমাত্র ফি দিয়ে রিং পরানো, পেস-মেকার স্থাপন ইত্যাদিসহ প্রয়োজনে বাইপাস সার্জারি করা যেত।

তবে দীর্ঘদিনেও মেশিন চালু না হওয়ায় এর কার্যকারিতা ঠিক আছে কিনা তা নিয়েও সন্দেহ পোষণ করেন এই চিকিৎসক।

হাসপাতালের হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডা. গণপতি আদিত্য জানান, করোনার কারণে ক্যাথল্যাবে স্থাপিত জাপান থেকে আনা সিমাকজো এনজিওগ্রাম মেশিনটি এখনও ফাংশনাল (কার্যকর) করা যায়নি। কোম্পানির বিশেষজ্ঞ টিম এসে এনজিওগ্রাম মেশিনটির ফাংশনাল স্ট্যাটাস পরীক্ষা করে হৃদরোগ বিভাগের কাছে হস্তান্তর করবে। এরপরই দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা রোগীদের চিকিৎসা কাজ চালাতে পারবে।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)

করোনার কারণে এ বছরে আর এই ল্যাবটি চালুর কোনও সম্ভাবনা দেখছেন না বিভাগীয় প্রধান। তবে তার ধারণা, আগামী বছরের এপ্রিলের দিকে ক্যাথল্যাবটি পুরোদমে চালু করা হয়তো সম্ভব হতে পারে।

ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. লক্ষী নারায়ণ মজুমদার বাংলা ট্রিবিউনকে জানান, হৃদরোগ বিভাগে ক্যাথল্যাব চালু করতে ১০ বেডের একটি পোস্ট ক্যাথল্যাব ওর্য়াডসহ সকল প্রস্তুতি রয়েছে। এর জন্য একজন ইন্টারভেনশনাল কার্ডিওলোজিস্ট নিয়োগের জন্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। করোনার কারণে কার্ডিওলোজিস্ট নিয়োগ না হওয়ায় ক্যাথল্যাবটি এখনও চালু করা যায়নি। তবে এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছে, জানান তিনি।

মুজিববর্ষ উপলক্ষে স্থাপিত কার্ডিয়াক ক্যাথল্যাব চালু করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিশেষ বছরটি শেষ হওয়ার আগেই কার্যকরী উদ্যোগ নেবেন এমনটাই প্রত্যাশা করছেন হাসপাতাল কর্তৃপক্ষসহ স্থানীয়রাও। প্রসঙ্গত আগামী বছরের ২৬ মার্চে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের মধ্য দিয়ে মুজিববর্ষ শেষ হওয়ার কথা।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘সেফ জোনে’ ২৩ নাবিক, নিরাপত্তায় ইতালির যুদ্ধ জাহাজ
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
‘আজ থেকে শুরু হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪’
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৮ এপ্রিল, ২০২৪)
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫